ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
মনোহরগঞ্জে মৎস দপ্তরের উদ্যোগে-ইউনিয়ন পর্যায়ে মৎস চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্পের প্রদর্শনী
Published : Tuesday, 2 June, 2020 at 12:00 AM, Count : 130
মনোহরগঞ্জে মৎস দপ্তরের উদ্যোগে-ইউনিয়ন পর্যায়ে মৎস চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্পের প্রদর্শনীআবুল কালাম আজাদ ঃ মৎস অধিদপ্তর বাংলাদেশ ইউনিয়ন পর্যায়ে মৎস চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্প এবং বৃহত্তর কুমিল্লা জেলায় মৎস উন্নয়ন প্রকল্পের অধীনে মনোহরগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নে দেশীয় মাছের প্রদর্শনী প্রদান করা হয়। ২০১৯-২০২০ সেশনে অত্র প্রকল্পের আওতায় মনোহরগঞ্জ উপজেলায় ৬টি শিং মাছ, ১টি পাঙ্গাস-কার্প মিশ্র চাষ, একটি ধান ক্ষেত্রে চাষ ও একটি কার্প মিশ্র চাষ প্রদর্শনী করা হয়।  
যেখানে প্রণোদনা হিসেবে মাছের পোনা ও মাছের খাদ্য প্রদর্শনী চাষীদের মাঝে বিতরণ করা হয়। যা মহামারী করোনা ভাইরাস এবং ঘুর্ণিঝড় আমফান পরিবর্তী মৎস চাষীদের মাছের খাদ্য সংকট কাটিয়ে উঠতে সহায়ক হিসেবে কাজ করে। উক্ত প্রদর্শনীগুলোর চাষীদের মাঝে মাছের পোনা ও খাদ্য বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মনোহরগঞ্জ উপজেলা মৎস কর্মকর্তা মোঃ তৌহিদ হাসান, নাথেরপেটুয়া ইউপি চেয়ারম্যান মাস্টার রুহুল আমিন, ঝলম উত্তর ইউপি চেয়ারম্যান মোঃ ইকবাল হোসেনসহ প্রদর্শনী চাষীগণ।
২০১৮-২০১৯ সেশনে মনোহরগঞ্জ উপজেলায় ৪ হাজার মেট্টিক টন মাছ উৎপাদিত হয়েছে। ২০১৯-২০২০ সেশনে গত বছরের চেয়ে আরো অধিক মাছ উৎপাদনের লক্ষ্যে বিভিন্ন ধরণের পরিকল্পনা গ্রহণ করেছে উপজেলা মৎস দপ্তর। যা ক্রমান্¦য়ে বাস্তবায়ন করা হচ্ছে। এ বছর প্লাবন ভুমিগুলোতেও মাছ চাষের জন্য মৎস অধিদপ্তর থেকে বিভিন্ন ধরণের প্রকল্প দেওয়া হচ্ছে। এ বিষয়ে মনোহরগঞ্জ উপজেলা মৎস কর্মকর্তা মোঃ তৌহিদ হাসান জানান, মনোহরগঞ্জ উপজেলা মৎস উৎপাদনের জন্য একটি পজিটিভ এরিয়া। মাছ চাষের জন্য মানুষের আগ্রহও রয়েছে যথেষ্ট। আমি মনোহরগঞ্জ উপজেলার মৎস কর্মকর্তা হিসেবে যোগদানের পর স্থানীয় সংসদ সদস্য ও বর্তমানে এলজিআরডি মন্ত্রী মোঃ তাজুল ইসলাম স্যারের দিক-নির্দেশনায় এবং মৎস দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাদের পরামর্শে নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছি। আমি সবসময় চেষ্টা করি চাষীদের চাহিদার আলোকে সার্ভিস দেওয়ার জন্য। এ ক্ষেত্রে আমার অফিসের সকল কর্মকর্তা ও কর্মচারী আন্তরিকভাবে কাজ করে আসছে। মনোহরগঞ্জ উপজেলা যেন মৎস উৎপাদনে দেশের অন্যতম একটি উপজেলা হিসেবে স্বীকৃতি অর্জন করে সেজন্য সকলের সহযোগিতা চান তিনি। পাশাপাশি চাষীরা যেন পেশাটিকে লাভজনক হিসেবে ধরে রাখতে পারে সেই লক্ষ্যেও কাজ করে যাচ্ছি।






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft