ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
একদিনে কুমিল্লা শহর জীবানুমুক্ত করা সম্ভব- কর্ণেল মাহাবুব
Published : Friday, 27 March, 2020 at 8:25 PM, Update: 27.03.2020 8:55:46 PM, Count : 2712
একদিনে কুমিল্লা শহর জীবানুমুক্ত করা সম্ভব- কর্ণেল মাহাবুবনিজস্ব প্রতিবেদক: প্রাতিষ্ঠানিকভাবে সবাই এগিয়ে আসলে কুমিল্লা শহরকে একদিনেই জীবানুমুক্ত করা সম্ভব হবে বলে জানিয়েছেন লে. কর্ণেল মাহবুব আলম।
তিনি বলেন, ‘আমরা দেখেছি ফায়ার সার্ভিস এবং সিভিল প্রশাসন পানির সাথে ব্লিচিং পাউডার মিশিয়ে রাস্তাঘাট ভাইরাসমুক্ত করার লক্ষ্যে কাজ করছেন। সে মোতাবেক আমরাও আমাদের সেনাবাহিনীর পিকআপ এর মাধ্যমে কুমিল্লার রাস্তাঘাট জীবানুমুক্ত রাখার কাজ করেছি। আমাদের এটা করার উদ্দেশ্য একইাট- ব্যক্তি মালিকানাধীন বা প্রাতিষ্ঠানিক যেসকল ট্রাক আছে সেগুলো যদি আমরা এ স্টাইলে রাস্তাঘাট পরিস্কার করার জন্য ব্যবহার করি তাহলে কুমিল্লা শহর একদিনেই পরিস্কার করা সম্ভব। যেটা হয়তো ফায়ার সার্ভিসের জন্য আরো সময় লাগবে। কিন্তু যদি ব্যক্তি বা প্রাতিষ্ঠানিকভাবে সবাই এগিয়ে আসেন-তবে একদিনেই কুমিল্লা শহর জীবানুমুক্ত করা সম্ভব। আমরাও মূলত কুমিল্লাবাসীর সচেতনতা বৃদ্ধির জন্য এ কাজটা করেছি।’

একদিনে কুমিল্লা শহর জীবানুমুক্ত করা সম্ভব- কর্ণেল মাহাবুব‘অতিপ্রয়োজনে যারা ঘর থেকে বের হচ্ছেন এবং যেসকল যানবাহন ব্যবহার করছেন- এসব যানবাহন যেন করোনামুক্ত থাকে তা দেখিয়েছি। ব্যক্তি সচেতনতার পাশাপাশি যানবাহনও করোনামুক্ত থাকা প্রয়োজন।’ যোগ করেন তিনি।

শুক্রবার (২৭ মার্চ) কুমিল্লার কান্দিরপাড়ে সেনাবাহিনীর পরিচ্ছনতা অভিযান চলাকালে গণমাধ্যমকে এসব কথা বলেন লে. কর্ণেল মাহবুব আলম।

যানবাহন করোনামুক্ত রাখতে করণীয় হিসেবে তিনি উল্লেখ করেন, ‘গাড়ির টায়ার এবং বডির (বাইরের অংশ) জন্য দুই লিটার পানিতে এক চামচ ব্লিচিং পাউডার আর গারি ভেতরের অংশের জন্য ২০ লিটার পানিতে ১ চাম ব্লিচিং পাউডার।

এ ‘সলুয়্যশনটা’ ইউজ করে দিনশেষে আমাদের যেসকল দরিদ্র জনগোষ্ঠী আছে কিংবা অতিপ্রয়োজনে যারা ঘর থেকে বের হচ্ছেন- তারা নিজেকে এবং করোনা ভাইরাস মুক্ত থাকতে পারবেন। এটাতে সুবিধা হলো যারা ইমার্জেন্সি কাজে বের হচ্ছেন তারা স্বস্তি পাবেন যে, আমি যে গাড়িটাতে উঠছি এ গাড়িটা মুক্ত।

একদিনে কুমিল্লা শহর জীবানুমুক্ত করা সম্ভব- কর্ণেল মাহাবুবআইন প্রয়োগ থেকে সচেতনতা বাড়ালেই নাগরিকদের করোনাভাইরাসমুক্ত রাখা সম্ভব হবে উল্লেখ করে লে. কর্ণেল মাহবুব আলম বলেন, ‘আমরা মূলত সচেতনতা বাড়ানোর লক্ষ্যেই কাজ করছি। তারপরও আমাদের সাথে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন আছে। যেখানে যে পদক্ষেপ দরকার তা নেয়া হচ্ছে এবং হবে।

সচেতন নাগরিক হিসেবে সবাইকে আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, আপনারা একটু সিনসিয়ার ও রেসপন্সিবল হলেই করোনা ভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা যাবে। ’

‘আমরা করোনাভাইরাসের বিরুদ্ধে যে সচেতনতা দরকার তা বৃদ্ধি করার লক্ষ্যেই কাজ করছি। ইতোমধ্যেই আমরা সামাজিক দূরত্বের যে বিষয়টি আছে তা নিয়ে কাজ করেছি। একজন থেকে আরেকজনের তিন থেকে ছয় ফিট দূরত্বের বিষয়টি সামনে রেখে সচেনতা সৃষ্টির লক্ষ্যে কাজ করেছি।’ যোগ করেন তিনি। 


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft