ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
চট্টগ্রামে করোনা পরীক্ষা শুরু, তবে ফলাফল জানাবে আইইডিসিআর
Published : Thursday, 26 March, 2020 at 7:35 PM, Count : 197
 চট্টগ্রামে করোনা পরীক্ষা শুরু, তবে ফলাফল জানাবে আইইডিসিআর নিজস্ব প্রতিবেদক ||
রাজধানী ঢাকার পর চট্টগ্রামের বিশেষায়িত হাসপাতাল বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের (বিআইটিআইডি) নিজস্ব ল্যাবরেটরিতে করোনাভাইরাস পরীক্ষা শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৬ মার্চ) থেকে এ পরীক্ষা শুরু হয়।

স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানিয়েছে, করোনা পরীক্ষার এ ফলাফল চট্টগ্রামে নয়, বরং সমন্বিতভাবে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) ব্রিফিংয়ে ঘোষণা করা হবে।

বিআইটিআইডি সূত্রে জানা গেছে, আজ করোনা শনাক্তকরণ কিট পাওয়ার পর তিনটি নমুনা পরীক্ষা করেছেন তারা। এ সব নমুনা গতকাল বিকেল পর্যন্ত সংগ্রহ করা হয়। আগে ব্যক্তিগত উদ্যোগে ফ্রান্স থেকে সংগ্রহ করা কিটে চট্টগ্রাম থেকে ১৫টি নমুনা ঢাকায় পাঠানো হয়। এর মধ্যে ১৪ জনের রিপোর্ট নেগেটিভ পাওয়া যায়, বাকি একজনের রিপোর্ট এখনও হাতে আসেনি।

চট্টগ্রামের সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি মিয়া জাগো নিউজকে বলেন, ‘আজ থেকে সীতাকুণ্ডের বিআইটিআইডির নিজস্ব ল্যাবরেটরিতে করোনা পরীক্ষা শুরু হয়েছে। তবে এর ফলাফল জানাবে আইইডিসিআর। চট্টগ্রাম থেকে কোনো রিপোর্ট প্রকাশ হবে না।’

বিআইটিআইডির মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক শাকিল আহমদ জাগো নিউজকে বলেন, ‘সকালে ঢাকা থেকে করোনা শনাক্তকরণ কিট আমাদের হাতে পৌঁছেছে। এর আগে আমরা ফ্রান্স থেকে সংগ্রহ করা কিটে পরীক্ষা করছিলাম। নতুন করে আজ তিনটি স্যাম্পল টেস্ট করা হয়েছে। এ নিয়ে চট্টগ্রামের মোট ১৮টি স্যাম্পল টেস্ট হলো।’

চট্টগ্রামে হোম কোয়ারেন্টাইন শেষ ১০ জনের

চট্টগ্রামে হোম কোয়ারেন্টাইনে থাকা ৯৭৩ জনের মধ্যে ১০ জনের নির্দিষ্ট ১৪ দিন শেষ হয়েছে বলে জাগো নিউজকে জানিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি মিয়া।

তিনি বলেন, ‘বিভিন্ন দেশ থেকে আসা প্রবাসীদের ৯৭৩ জন হোম কোয়ারেন্টাইনে ছিলেন। এদের মধ্যে ১০ জনের কোয়ারেন্টাইন শেষ হয়েছে। তারা এখন স্বাভাবিক চলাফেরা করতে পারবেন। সবার প্রতি অনুরোধ, প্রবাসীরা একটি বৈশ্বিক সমস্যার সম্মুখীন, কেউ যেন তাদের সঙ্গে খারাপ বা অযাচিত ব্যবহার না করেন।’


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft