ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
আলীশ্বরে ১২ দিনব্যাপি ভিক্ষু পরিবাস শুরু
Published : Tuesday, 21 January, 2020 at 12:00 AM, Update: 21.01.2020 2:05:30 AM, Count : 591
আলীশ্বরে ১২ দিনব্যাপি ভিক্ষু পরিবাস শুরুজহিরুল ইসলাম জহির।। লালমাই উপজেলার আলীশ্বর বৌদ্ধ মন্দিরে ১২দিন ব্যাপী ভিক্ষু পরিবাস ও ব্যূহ-চক্র মেলা শুরু হয়েছে। ২০ জানুয়ারি সোমবার ভোর ৫.০১টায় বিশ্বশান্তি কামনায় সমবেত প্রার্থনার মধ্য দিয়ে এ কার্যক্রম উদ্বোধন করা হয়। এরপর সকাল ৬.০১টায় জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, ৬.১১টায় মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন, ৬.১৫টায় ভিক্ষুসংঘের প্রাত:রাশ, সকাল ৭.০১টায় শান্তি শোভাযাত্রা, ৮.০১টায় ভিক্ষু পরিবাসব্রত অংশগ্রহণকারী মহান ভিক্ষু সংঘের নিবন্ধন, ১০.০১টায় বুদ্ধ পূজা ও প্রয়াত মাননীয় উপ-সংঘরাজ ভদন্ত গুণালংকার মহাস্থবির, মহামান্য ভারতীয় সংঘরাজ পন্ডিত ভদন্ত ধর্মধার মহাস্থবির, ভদন্ত পূর্ণানন্দ মহাস্থবির, মহামান্য দশম সংঘরাজ জ্যোতি:পাল মহাস্থবির ও বিহারের ভুমি দাতা লক্ষীকান্ত ভূঁইয়াসহ সকল দাতাগণের স্মৃতির উদ্দেশ্যে অষ্ট পরিষ্কার সহ সংঘদান। চট্টগ্রাম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত ড. জ্ঞানশ্রী মহাস্থবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত সংঘদানে প্রধান অতিথির বক্তব্য রাখেন তালসরা মুৎসুদ্দী পাড়া বৌদ্ধ বিহারের অধ্যক্ষ সৌম্যসারথী ভদন্ত শাসনমিত্র মহাস্থবির। আশীর্বাদক হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা-নোয়াখালী সংঘরাজ ভিক্ষু সমিতি’র প্রধান উপদেষ্টা অধ্যাপক (অব:) ভদন্ত ধর্মরক্ষিত মহাস্থবির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিজামপুর বৌদ্ধ বিহারের সভাপতি ভদন্ত প্রিয়ানন্দ মহাস্থবির, সংঘরাজ ভিক্ষু মহামন্ডল’র সহ-সভাপতি ভদন্ত মৈত্রীপ্রিয় মহাস্থবির, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন ফেডারেশন’র সহ-সভাপতি ভদন্ত বুদ্ধানন্দ মহাস্থবির, সংঘরাজ ভিক্ষু মন্ডল’র সহ-সম্পাদক ভদন্ত শামনশ্রী মহাস্থবির, অর্থ সম্পাদক ভদন্ত জিনরতন স্থবির, সহ-সম্পাদক ভদন্ত রাষ্ট্রপাল স্থবির। সকাল ১১.০১টায়  ভিক্ষু-সংঘের পি-দান হয়। অনুষ্ঠানের ২য় পর্বে দুপুর ২.০১টায় ত্রিপিটক পাঠ ও সদ্ধর্ম সভা অনুষ্ঠিত হয়। সদ্ধর্ম সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী মি. বীর বাহাদুর উশৈসিং এমপি। কিন্তু রাষ্ট্রীয় কাজে ব্যস্ত থাকায় তিনি আসতে পারেননি। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার আবদুল্লাহ আল মামুন, সিনিয়র সহকারী পুলিশ সুপার প্রশান্ত পাল ও লালমাই থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ আইয়ুব।
সভায় স্বাগত বক্তব্য রাখেন আলীশ্বর শান্তি নিকেতন বৌদ্ধ বিহারের সভাপতি শ্রীমৎ জিনানন্দ মহাথের। উল্লেখ্য আগামী ৩১ জানুয়ারী ভিক্ষু পরিবাস ও ব্যূহ-চক্র মেলা সমাপ্ত হবে।


 






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft