ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
দুর্ভোগের নাম কুমিল্লা-সিলেট মহাসড়ক
সংস্কার কাজ ধীর গতিতে যানজট, স্থবির জনজীবন---
Published : Thursday, 16 January, 2020 at 12:00 AM, Update: 16.01.2020 2:24:06 AM, Count : 348

দুর্ভোগের নাম কুমিল্লা-সিলেট মহাসড়ক শাহীন আলম, দেবিদ্বার।
কুমিল্লার দেবিদ্বারে কুমিল্লা সিলেট আঞ্চলিক মহাসড়ক সংস্কার ধীরগতির কারণে যানজটে স্থবির হয়ে পড়েছে জনজীবন। ওই মহাসড়কের দেড় কিলোমিটার অংশের সংস্কারের কাজ ‘হাসান টেকনো বিল্ডার্স’ নামে এক ঠিকাদারী প্রতিষ্ঠান করলেও গত কয়েক মাসে কাজ এগিয়েছে মাত্র ২০শতাংশ’র কম।
সড়ক ও জনপদ বিভাগের (সওজ) সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, গত কয়েকদিন আগের বৃষ্টির কারণে সড়কের ওপরে আগে থেকে থাকা ইটের আস্তরণ ও বিটুমিন তোলা সম্ভব হয়নি। এ কারণে সড়কের মূল ঢালাই কাজও শুরু করা যায়নি।
এদিকে, দেবিদ্বার অংশের মহাসড়কের দেড় কিলোমিটার সড়ক ধীরগতিতে সংস্কারের ফলে পুরো সড়কজুড়ে ভয়াবহ যানজটের সৃষ্টি হয়েছে। যানজটে শত শত যাত্রীবাহী বাস, অ্যাম্বুল্যান্স, মালবোঝাই ট্রাক ও মাইক্রোবাস আটকা পড়েছে। চার-পাঁচ মাস আগ থেকে যানজট শুরু হলেও সোমবার ও মঙ্গলবার থেকে তা ভয়াবহ আকার ধারণ করে। আজ বৃহস্পতিবার পর্যন্ত এ পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। তবে হাইওয়ে, ট্রাফিক ও পুলিশ প্রশাসন যানজট পরিস্থিতি নিরসনের চেষ্টা চালাচ্ছে।
দীর্ঘ যানজটে পড়ে ভোগান্তির শিকার যাত্রী ও চালকরা এ প্রতিবেদককে জানান, এ সড়কে চলাচলে দুর্ভোগের অন্ত নেই। এ সড়কে সারা বছরই সংস্কার কাজ চলে। তবে কোন কাজই দীর্ঘ মেয়াদী বা টেঁকসই হয়না। চার-পাচ মাস পর পুনরায় খানাখন্দে ভরে যায় পুরো সড়ক। দীর্ঘ মেয়াদী সংস্কার না হলে আবারও দুর্ভোগ পোহাতে হবে সাধারণ মানুষের।
স্থানীয়দের অভিযোগ, চলমান সড়কের নির্মাণ কাজে ধীরগতি, মহাসড়কের দুরবস্থা, ক্রমাগত যানবাহনের চাপ বৃদ্ধি পাওয়া, অবৈধ পার্কিং এবং ফুটপাতগুলো অবৈধ দখলদারদের কবলে চলে যাওয়াসহ নানাবিধ কারণেই যানজট প্রকট আকার ধারণ করেছে। 
এ ব্যাপারে সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আহাদুল্লাহ বলেন, দেবিদ্বার অংশের কাজটি গত বছরের জুন থেকে টেন্ডার দেওয়া হয়েছে। সংস্কার কাজ কেন ধীর গতিতে করছে এ ব্যাপারে সংশ্লিষ্ট ঠিকাদার প্রতিষ্ঠান ভালো বলতে পারবে।
সড়কের সংস্কার কাজ দেখাশুনার দায়িত্বরত উপ-সহকারি প্রকৌশলী হুমায়ুন কবির জানান, সড়কের এক পাশে ডালাইয়ের কাজ চলছে। অন্যপাশে দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। যানজটের কারণে সংস্কার কাজ ব্যহত হচ্ছে। এ ব্যাপারে ‘হাসান টেকনো বিল্ডার্স’ নামে ঠিকাদারী প্রতিষ্ঠানটির স্বত্ত¦াধিকারী মো. নাজমুল হাসানের সেল ফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করলে প্রতিবারই তার সেলফোনটি বন্ধ পাওয়া যায়।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft