ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
কুবিতে  আইন সচেতনতামূলক কর্মসূচি
Published : Friday, 1 July, 2022 at 12:00 AM
সাঈদ হাসান, কুবি ||
কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) আইন বিভাগের শিক্ষার্থীদের সংগঠন ইনজিনিয়াস প্লাটফর্ম (আইপি) এর উদ্যেগে লিগ্যাল এওয়ার্নেস প্রোগাম ২০২২  অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার (৩০জুন) আইন বিভাগের সামনে এই কর্মসূচির উদ্বোধন করেন আইন বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক মোঃ আবু বকর ছিদ্দিক।
এসময় বিশেষ অতিথি ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার সাবেক ট্রেজারার ও আইন অনুষদের সাবেক ডিন প্রফেসর ড. মোঃ সেলিম তোহা, যুগ্ম জেলা জজ মোহাম্মদ সাজ্জাদ হোসাইন, কুবি আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ শামীমুল ইসলাম এবং আইন বিভাগের সকল শিক্ষকবৃন্দ।
এসময় প্রফেসর ড. মোঃ সেলিম তোহা বলেন, আইনি সচেতনতা সৃষ্টি করতে এটা দারুণ প্রশংসনীয় উদ্যোগ। আমিও ছাত্রজীবনে সংগঠন করেছি। বিশ্ববিদ্যালয় শুধু গতানুগতিক পড়াশোনা করার জায়গা নয়, এটা একটা উন্মোক্ত ট্রেনিং সেন্টার। সাংগঠনিক কার্যক্রমের মাধ্যমে তোমরা একে অপরের কাছ থেকে নতুন নতুন অনেক কিছু শিখতে পারবে। গণতন্ত্র, নেতৃত্ব চর্চা হবে। ভবিষ্যতে যখন তোমরা বড় বড় প্রশাসনিক বা বিভিন্ন দায়িত্ব পাবে, তখন এই অভিজ্ঞতা কাজে আসবে।
উল্লেখ্য, কর্মসূচিতে মূলত ডিজিটাল নিরাপত্তা আইন - ২০১৮, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯, নারী ও শিশু নির্যাতন দমন আইন -২০০০ এর উপর সচেতনতা সৃষ্টির উদ্যোগ গ্রহণ করে সংগঠনটি। লিগ্যাল হেল্প ডেস্কে সরাসরি আইনি জিজ্ঞাসার সুযোগের পাশাপাশি লিখিত প্রশ্ন বা আইনি সমস্যা জানানোর জন্য লিগ্যাল কোশ্চেন বক্সের ব্যবস্থা ছিলো। এছাড়াও ব্যানার, ফেস্টুন, পোস্টার প্রেজেন্টেশনে তুলে ধরা হয় আইনি সচেতনতামূলক তথ্য -চিত্র প্রদর্শনীও উপভোগ করতে দেখা গেছে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের।