ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
592
কুমিল্লা বোর্ডে এসএসসি পরীক্ষার্থী সোয়া ২ লাখ
পরীক্ষা শুরু আজ ॥ রেজিস্ট্রেশন করেও ফরম পূরণ করেনি ৩৫ হাজার শিক্ষার্থী
Published : Sunday, 14 November, 2021 at 12:00 AM, Update: 14.11.2021 1:03:55 AM
কুমিল্লা বোর্ডে এসএসসি পরীক্ষার্থী সোয়া ২ লাখ তানভীর দিপু:
২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ থেকে। এ বছর কুমিল্লা বোর্ডে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে সোয়া দুই লাখ পরীক্ষার্থী। এবছর রেজিষ্ট্রেশন করেন ২ লাখ ৩৪ হাজার ৩৮৫ জন পরীক্ষার্থী। ফরম পূরণের শেষ সময় পর্যন্ত মোট নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ছিলো নিয়মিত ১ লাখ ৯৮ হাজার ৮৯৪ জন এবং অনিয়মিত অনিয়মিত ২৫ হাজার ৯৮০ জন। বোর্ডের দেয়া দ্বিতীয় সুযোগে নতুন করে ফরম পূরণ করেন মাত্র ১৭৩ জন। অর্থাৎ কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে এবার এএসসি পরীক্ষা দিতে বসছে ২ লাখ ২৫ হাজার ৪৭ জন। নতুন হিসেব মতে, রেজিষ্ট্রেশন করা ৩৫ হাজার ৩১৮ জন পরীক্ষার জন্য ফরম পূরণ করেনি।
করোনা মহামারির কারনে এবছর সংক্ষিপ্ত সিলেবাসে শুধু নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রথম দিনে পদার্থ বিজ্ঞান পরীক্ষা দিয়ে কুমিল্লা বোর্ডের ২৬৮ টি কেন্দ্রে এসএসসি পরীক্ষার আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে। কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, ২০২১ সালে কুমিল্লা বোর্ডের অধীনে এবার পরীক্ষার জন্য রেজিষ্ট্রেশন করেছিলো ২ লাখ ৩৪ হাজার ৩৮৫ জন শিক্ষার্থী। এর মধ্যে নিয়মিত ১ লাখ ৯৮ হাজার ৮৯৪ জন এবং অনিয়মিত ২৫ হাজার ৯৮০ জন। কুমিল্লা, নোয়াখালী, ফেণী, লক্ষীপুর, চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া জেলায় মোট পরীক্ষা দিবে ২ লাখ ২৪ হাজার ৮৭৪ জন শিক্ষার্থী। এর মধ্যে মেয়ে ১ লাখ ২৭ হাজার ৪৯১ জন এবং ছেলে ৯৭ হাজার ৩৮৩ জন। বোর্ডে সবচেয়ে বেশি পরীক্ষার্থী কুমিল্লা জেলায় ৭৮ হাজার ৮৩৮ জন এবং সর্বনিম্ন লক্ষীপুর জেলায় ১৯ হাজার ১৩৮ জন। এছাড়া নোয়াখালীতে ৩৮ হাজার ৫০৮ জন, ফেণীতে ২১ হাজার ১৮৫ জন, চাঁদপুরে ৩৪ হাজার এবং ব্রাহ্মণবাড়িয়ায় ৩৩ হাজার ২০৫ জন পরীক্ষার্থী অংশ গ্রহন করছে।
 কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো: আবদুছ সালাম জানান, ফরমপূরণে বাদ পরা কিছু শিক্ষার্থী সম্প্রতি ফরম পূরণ করেছে। সবশেষ মোট এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ২৫ হাজার ৪৭ জন। সব জেলায় সুষ্ঠভাবে প্রশ্ন ও উত্তর পত্র পৌঁছে গেছে। কেন্দ্রগুলো নকল মুক্ত রাখতে সকল কেন্দ্র প্রধানের সাথে সভা করে নির্দেশনা দেয়া হয়েছে। এবছর এসএসসি পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন করতে জেলা প্রশাসন ও কুমিল্লা শিক্ষা বোর্ড ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।
এদিকে আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হবে এইচএসসি পরীক্ষা। এবছর কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা অংশ নেবে ১ লাখ ১৭ হাজার ৩০৯ জন শিক্ষার্থী। এর মধ্যে মেয়ে ৫২ হাজার ৯৫৪ জন এবং ছেলে পরীক্ষার্থী ৬৪ হাজার ৩৬৪ জন। কুমিল্লা বোর্ডের ৬ জেলায় ১৯১ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};