ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
872
আজ মহা অষ্টমী
কুমারী পূজা এবারও হচ্ছে না কুমিল্লায়
Published : Wednesday, 13 October, 2021 at 12:00 AM, Update: 13.10.2021 1:01:19 AM
কুমারী পূজা এবারও হচ্ছে না কুমিল্লায় রণবীর ঘোষ কিংকর: সৃষ্টি-স্থিতি-বিনাশীনি দেবী দুর্গা পূজার আজ মহা অষ্টমী। শারদীয় দুর্গাপূজার সবচেয়ে আকর্ষণীয় এবং জাঁকজমকপূর্ণ দিন আজ। পাঁচ দিন ব্যাপী শারদীয় দুর্গোৎসবের সব চেয়ে গুরুত্বপূর্ণ তিথি মহাঅষ্টমী। আজ বুধবার মহাঅষ্টমী। দেবী পূজার ষষ্ঠী থেকে দশমী, তার মধ্যে মহা ধুমধামে পালিত হয় মহা অষ্টমী পূজা। এ তিথিতে সন্ধী পূজা, কালী পূজাসহ নারী জাতিকে সম্মান জানিয়ে মায়ের সাকার উপসনার জন্য কুমারী পূজা করা হয়। তবে বৈশ্বিক করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে জনসমাগম রোধে কুমিল্লার রামকৃষ্ণ মিশনে এবারও হচ্ছে না কুমারী পূজা।
মঙ্গলবার দুর্গতিনাশিনী মা দেবীর নবপত্রিকা প্রবেশ ও স্থাপনের মাধ্যমে মহাসপ্তমী পূজা শুরু হয়। সকালে ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান করা হয়। মা দুর্গার বোধনের মধ্য দিয়ে রবিবার শুরু হয় বাঙালি হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা। সারা দেশের ন্যায় কুমিল্লা পূজা মন্ডপগুলোতে ঢাকের ঢোলে ধ্বনিত হচ্ছে বাঙালির হৃদয়তন্ত্রীর বাঁধভাঙা আনন্দের জোয়ার।
মূলত দুর্গাপূজার মূল পর্ব শুরু হয় সপ্তমীতে। গতকাল শুক্রবার চলে দেবী-দর্শন, দেবীর পায়ে ভক্তদের অঞ্জলি প্রদান ও প্রসাদ গ্রহণ। মহাসপ্তমীতে ষোড়শ উপাচারে অর্থাৎ ষোলটি উপাদানে দেবীর পূজা চলে। দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দ্বীপ দিয়ে পূজা করেন ভক্তরা। গতকাল সপ্তমী পূজার দিন সন্ধ্যায় বিভিন্ন পূজামন্ডপে ভক্তিমূলক সঙ্গীত, রামায়ণ পালা, আরতিসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। দুর্গা দেবীর নবপত্রিকা প্রবেশ স্থাপন সপ্তম্যাদি কল্পারম্ভের মধ্য দিয়ে গতকাল শেষ হয়েছে সপ্তমী পূজা।
আজ বুধবার (১৩ অক্টোবর) সকাল ১২টা ১৮২ মিনিট ৬ সেকেন্ডে দেবীর মহা অষ্টমী কল্পারম্ভ ও বিহিত পূজা। রাত্রি ১১টা ৫মিনিট থেকে ১২টা ৪মিনিটের মধ্যে সন্ধি পূজা।
রামকৃষ্ণ মিশন পরিচালনা পর্ষদের সভাপতি অধ্যাপক শান্তি রঞ্জন ভৌমিক জানান, কুমিল্লার রামকৃষ্ণ আশ্রমে ৫০এর দশকে তিন বছর কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছিল। ভারতের বেলুর মঠ ২০০৭ সালে কুমিল্লা রামকৃষ্ণ মিশন অধিগ্রহণ করায় ২০১১ সালে প্রথম কুমার পূজা শুরু হয়। আর প্রতিটি কুমারী পূজায় কুমিল্লায় ব্যাপক জাগরণ সৃষ্টি হয়েছিল। তবে বৈশ্বিক করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে লোকসমাগম রোধে গত বছর থেকে কুমারী পূজা বন্ধের নির্দেশ দেয় ভারতের বেলুর মঠ। সেই সুবাদে এবছরও অনুষ্ঠিত হচ্ছে না কুমারী পূজা।
এদিকে গত বছর পূজার আনন্দের ভাটাকে কাটিয়ে উঠে এবছর মহা সপ্তমী থেকে প্রতিটি পূজা মন্ডপে শুরু হয়েছে ভক্ত দর্শণার্থী সমাগম। আজ মহাঅষ্টমীতে বিভিন্ন পূজা মন্ডপে প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের পাশাপাশি রাজনৈতিক নেতৃবৃন্দের আগমনের সম্ভাবনা রয়েছে।








© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};