ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
2013
সাপে কাটা স্কুল ছাত্রী চিকিৎসা পায়নি কুমিল্লা মেডিক্যালে
তদন্ত কমিটি গঠন, সমালোচনার ঝড়-
Published : Saturday, 25 September, 2021 at 12:00 AM, Update: 25.09.2021 2:06:22 AM
সাপে কাটা স্কুল ছাত্রী চিকিৎসা পায়নি কুমিল্লা মেডিক্যালেতানভীর দিপু:
কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে সাপের কামড়ের চিকিৎসা না পেয়ে তন্বী আক্তার নামে বুড়িচং উপজেলার এক শিশুর মৃত্যুর অভিযোগ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে ব্যাপক সমালোচনা। গত বৃহস্পতিবার বাড়ীর পুকুরের পাশে খেলতে গেলে দ্বিতীয় শ্রেণীর ছাত্রী তন্বীকে বিষাক্ত সাপ কামড় দেয়। পরিবারের সদস্যরা তন্বীকে নিয়ে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে এলে সেখান থেকে ‘দায়িত্বরতরা’ তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হসপাতালে যেতে বলে। পরে চট্টগ্রাম যাবার পথেই বিনা চিকিৎসায় তন্বীর মৃত্যু হয়। আধুনিক চিকিৎসা বিজ্ঞানের এই সময়ে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে সাপের কামড়ের চিকিৎসা বা এন্টিভেনম কেন থাকবে না- এই নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ পুরো কুমিল্লা জুড়েই চলছে সমালোচনা। তবে হাসপাতালে সাপের কামড়ের চিকিৎসা না থাকার বিষয়টি অস্বীকার করে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক মোঃ মহিউদ্দিন জানান, সাপের কামড়ে শিশুর মৃত্যুর বিষয়টি আমি শুনেছি। খোঁজ খবর নিচ্ছি। এখনো রেকর্ড পত্র কিছু পাইনি। কুমিল্লা মেডিকেল কলেজে সাপে কাটা রোগী ভর্তি আছে। আমাদের এ্যান্টিভেনমের কোন অভাব নাই। আমাদের এখানে চিকিৎসা হয়ই। এখন কিভাবে রোগীটা গেল কে রেফার করলো এটা খুঁজে বের করতে হবে। কোন দালালের চক্করে পরলো কি না এটাও দেখতে হবে। এ বিষয়ে একটা কমিটি গঠন করা হবে।
কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে তন্বীকে নিয়ে আসা চাচা বিল্লাল হোসেন জানান, বৃহস্পতিবার বিকাল ৫টা থেকে সাড়ে ৫টার মধ্যে নাম ঠিকানা এন্ট্রি হয়েছে। তারপর শিশু ওয়ার্ডে পাঠানো হলে সেখানে রক্ত পরীক্ষাও করতে দেয় একজন ডাক্তার। পরে তারা জানায় ভ্যাকসিন নাই, এখানে কিছু হবে না। চট্টগ্রাম নেয়া লাগবে। হাসপাতালের ইমার্জেন্সি ও শিশু ওয়ার্ডে তো সিসি ক্যামেরা আছে সেখানে দেখলেই হবে। আমাদেরকে একটা ‘রিসিপ্ট’ ও দিয়েছিলো-কিন্তু তাড়াহুড়ায় সেটা পরে গেছে।    
তিনি আরো জানান, আমরা টেলিভিশনে পত্রিকায় দেখেছি-শুনেছি সাপে কামড়ালে ওঝা-বৈদ্য না ডেকে হাসপাতালে নিয়ে যেতে। এখন হাসপাতালে গিয়েও চিকিৎসা পেলাম না!
সাপের কামড়ে তন্বীর মৃত্যু এবং কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা না পাওয়া নিয়ে কুমিল্লা জুড়ে ফেসবুকে নানান সমালোচনা। রাজুন মাজহার নামে এব ব্যাক্তি তার আইডিতে লিখেছেন, কুমিল্লা মেডিকেল কলেজে সাপে কাটার ঔষধ থাকবে না এটা বোধগম্য নয়। একটা বৃহত্তর জেলা সরকারি হাসপাতালে যদি এর চিকিৎসা না মিলে এর চেয়ে কষ্টের আর কি হতে পারে?
মোঃ আবু হেনা বিন মোস্তফা লিখেছেন, কুমিল্লায় সাপের কামড়ের চিকিৎসা নেই অথবা করা হয় না এটা আমি বিশ্বাস করি না। এবং এর চিকিৎসা চট্টগ্রামে করতে হয়! এটা আশি বিশ্বাস করি না। এঘটনার সুষ্ঠ তদন্ত করার জোর দাবি জানাচ্ছি।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার বিকালে কুমিল্লার বুড়িচং উপজেলার বাকশীমুল পূর্ব পাড়ার ওমান প্রবাসী মাহে আলমের মেয়ে স্থানীয় বাকশীমুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২য় শ্রেণির ছাত্রী তম্বী আক্তার  বাড়ীর পাশে পুকুর পাড় খেলা করতে গেলে বিষাক্ত সাপে কামড় দেয়। পরে তার বাবা শাহ আলম, চাচা বিল্লাল হোসেনসহ স্বজনরা তাকে চিকিৎসার জন্য কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে ‘কর্তব্যরত চিকিৎসক’ জানান সাপের কামড়ের চিকিৎসা চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে হয়। এরপর তাদেরকে চট্টগ্রাম চিকিৎসার জন্য প্রেরন করেন কিন্তু চৌদ্দগ্রাম পৌছার আগেই ওই স্কুল ছাত্রীর মৃত্যু হয়।


 





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};