ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
949
লালমাইয়ে শতবর্ষী বাজার রক্ষায় স্মারকলিপি প্রদান
Published : Monday, 28 June, 2021 at 12:00 AM, Update: 28.06.2021 1:30:28 AM
লালমাইয়ে শতবর্ষী বাজার রক্ষায় স্মারকলিপি প্রদান প্রদীপ মজুমদার : কুমিল্লার লালমাই উপজেলার শতবর্ষী বাগমারা বাজার রক্ষা করার দাবিতে ইউএনও অজিত দেব এর মাধ্যমে জেলা প্রশাসককে স্মারকলিপি প্রদান করেন বাগমারা বাজারের ব্যবসায়ীরা।
গতকাল রবিবার ২৭ জুন সকালে বাজার রক্ষা কমিটির আহবায়ক আবদুল বারী, সদস্য সচিব অধ্যাপক নুরুল ইসলাম, সদস্য সুরেশ চন্দ্র সূত্রধর, হাসান মাহমুদ মানিক, হাজী নুর হোসেন, প্রভাষক মোঃ তারেকুল ইসলাম উপস্থিত থেকে জেলা প্রশাসকের স্মারকলিপি ইউএনও'র হাতে তুলে দেন।
স্মারকলিপিতে কুমিল্লা - নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের চারলেনের কাজের উপজেলার শতবর্ষী বাগমারা বাজার রক্ষায় বিকল্প সড়ক নির্মাণের দাবী জানান ক্ষতিগ্রস্থ ভূমি মালিক ও ব্যবসায়ীরা। উপজেলা চেয়ারম্যান আবদুল মালেক বরাবরেও তারা স্মারকলিপি প্রদান করেন।
এই বিষয়ে ভূমি মালিক ও ব্যবসায়ীরা অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপি'র হস্তক্ষেপ কামনা করেন বলে স্মারকলিপিতে উল্লেখ করেন।
স্মারকলিপি প্রদানের পর উপজেলার বাগমারা  বাজারস্থ গিরিস সুপার মার্কেটের দ্বিতীয় তলায় ব্যবসায়ীরা সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন।
বাজার রক্ষা কমিটির আহ্বায়ক মাস্টার আবদুল বারীর সভাপতিত্বে ও  সদস্য সচিব ও ভূমি মালিক অধ্যাপক নুরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায়  অংশ নেন বাগমারা উত্তর ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি সামছুল হক। ভূমি মালিক সুরেশ চন্দ্র সূত্রধর, বাগমারা উত্তর ইউনিয়ন যুবলীগ সভাপতি হাছান মাহমুদ মানিক।
এছাড়াও উপস্থিত ছিলেন মফিজুল ইসলাম, বজলুর রহমান মেম্বার, ডাঃ সফিকুর রহমান মজুমদার, বাজার ব্যবসায়ী হাজী নূর হোসেন, বাগমারা বাজার ব্যবসায়ী কমিটির সাধারণ সম্পাদক হাজী ফজলুল হক প্রমুখ।
ভূমি মালিক ও বাজার ব্যবসায়ীদের অভিযোগ, লালমাই উপজেলার সদরে অবস্থিত বাগমারা বাজারটি অত্র এলাকার জনসাধারণের জন্য প্রধান ব্যবসায়ীক কেন্দ্র। অত্র বাজারের পাকা সড়কের দুই পাশে ব্রিটিশ আমলে নির্মিত ৩ টি বড় মসজিদ, ২ টি মন্দির, ৩ টি মাদ্রাসা, বিভিন্ন ব্যাংকসহ বহুতল ভবন, প্রায় পাঁচ শতাধিক দোকানপাট রয়েছে। এছাড়া ভৌগোলিকভাবে বাজারটির পশ্চিম পাশে ডাকাতিয়া নদী ও পূর্ব পাশে রেল লাইন হওয়ায় বাজারটি সম্প্রসারণের সুযোগ নেই। তাই বাজারের মাঝখান দিয়ে চার লেনের সড়ক নির্মাণের জন্য (৯০-১১০) ফুট জমি অধিগগ্রহণের পরিকল্পনা গ্রহন করা হচ্ছে। এতে করে দোকান মালিক, ব্যবসায়ীক ও শ্রমিকদের অফুরন্ত ক্ষতি হবে যা কোনোভাবেই কাটিয়ে উঠা সম্ভব নয়। বরং প্রতিষ্ঠিত বাগমারার অস্তিত্ব বিলীন হয়ে যাবে অচিরেই।
মতবিনিময় সভায় বক্তব্য প্রদানের সময় দোকান মালিক অধ্যাপক নুরুল ইসলাম তার বক্তব্যে বলেন, আমরা ইতোমধ্যে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে জেলা প্রশাসককে স্মারক লিপি প্রদান করেছি। মাননীয় অর্থমন্ত্রী বরাবর স্মারক লিপি প্রদান করবো। এরই মধ্যে স্মারক লিপি গ্রহণকালে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা প্রশাসন আমাদের যৌক্তিক দাবিটি উপরস্থ প্রশাসনকে অবহিত করবেন বলে আশ্বাস দেন। আমরাও চার লেনের সড়ক নির্মাণের পক্ষে তবে আমরা চাই শতবর্ষী বাজারের ক্ষতি না করে বিকল্প সড়ক (বাইপাস) নির্মাণ করা হোক। আর যদি এ যৌক্তিক দাবি মানা না হয় তাহলে সকল দোকান মালিক ও বাজার ব্যবসায়ীরা মিলে আরো কঠোর প্রতিবাদ সমাবেশের ডাক দেয়া হবে।
সুরেশ চন্দ্র সূত্রধর বলেন, সরকারের উন্নয়নের অংশ হিসেবে আমরা সড়ক নির্মানের পক্ষে আছি। স্বাধীনতার পর থেকে এই বাজারটি আজকের অবস্থানে আসতে অনেক সময় লেগেছে। তাই আমাদের প্রাণের দাবি ও আকুল আবেদন মাননীয় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপির কাছে। আমরা চাই এ বাজার রক্ষায় আমাদের বৃহৎ ক্ষতি থেকে বাঁচাতে যেন বিকল্প হিসেবে বাইপাস সড়ক অথবা ফ্লাইওভার  নির্মাণ করা হয়।
ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি সামছুল হক বলেন ও মাষ্টার আবদুল বারী বলেন কুমিল্লার টমছম ব্রিজ হতে নোয়াখালী বেগমগঞ্জ আঞ্চলিক মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের লালমাই উপজেলাধীন অশ্বথতলা মৌজার শতবর্ষী বাগমারা বাজার রক্ষায় বিকল্প সড়ক নির্মাণ আমাদের প্রাণের দাবি। সড়ক হোক এটা আমরা চাই। বাজারের দু'পাশে বহু প্রতিষ্ঠান আছে তা রক্ষায় বিকল্প সড়ক নির্মাণ করা হোক। যদি বিকল্প পথে না করা হয় তাহলে এমনভাবে করা হোক যাতে দু'পাশের প্রতিষ্ঠানগুলো রক্ষা পায়। অন্যান্য জায়গায় যতটুকু করা হয়েছে বাজারে এসে যেন অতটুকু করা না হয় সেদিকে যেন খেয়াল রাখা হয়। তাহলেই আমরা এ বাজারকে রক্ষা করতে পারবো।







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};