ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
291
বিজেপির সঙ্গে সখ্য, মমতার নজরে পুলিশ কর্মকর্তারা
Published : Wednesday, 5 May, 2021 at 8:38 AM
বিজেপির সঙ্গে সখ্য, মমতার নজরে পুলিশ কর্মকর্তারাভারতের পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে যেসব পুলিশ কর্মকর্তা তৃণমূল কংগ্রেসকে এড়িয়ে বিজেপির হয়ে কাজ করেছেন তাদের তালিকা করা হচ্ছে। তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে। রাজ্যের প্রতিটি জেলা ধরে ধরে এ তালিকা তৈরি করে মমতা ব্যনার্জীর কাছে পাঠানো হচ্ছে। নির্বাচনে বড় ব্যবধানে জয় পেয়েছে মমতার দল তৃণমূল। তবে ক্ষমতায় বিজেপি আসতে পারে এমনটা ভেবে বিজেপির সঙ্গে সখ্য গড়েছিলেন ওই কর্মকর্তারা।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, কোন অফিসার ভোটে কী ভূমিকা পালন করেছেন, কোন অফিসার বাইরে এক কথা বললেও কাকে সঙ্গে নিয়ে কলকাতা গিয়ে কার সঙ্গে দেখা করে এসেছেন, কোন আইসি বা ওসি প্রকাশ্যে বিজেপির গুণগান করেছেন, সব খতিয়ে দেখা হতে পারে বলেও ইঙ্গিত মিলেছে তৃণমূল সূত্রে।

দলের রাজ্যের অন্যতম এক শীর্ষ নেতার কথায়, ‘‘অষ্টম দফার ভোটের সময় থেকে জেলা ধরে ধরে এই কাজ শুরু করা হয়েছে। সব তালিকা মমতার কাছে পাঠানো হচ্ছে৷’’ তিনি জানান, প্রতি জেলা থেকে নাম জমা পড়ছে। সেগুলি আবার বিভিন্ন মাধ্যম থেকে খতিয়ে দেখা হচ্ছে। সরকার গঠনের পরে করোনা কালেই পুলিশে ব্যাপক রদবদলের সম্ভাবনা তৈরি হয়েছে।
তৃণমূল সূত্রের খবর, গত ছ’মাস ধরে রাজ্যে বিজেপির তীব্র হাওয়া বইছে বলে প্রচার চলেছে। এতে পালা বদলের আশঙ্কা, অনুমান করে পুলিশের একটা বড় অংশ মনে করতে থাকে, বিজেপির সরকার রাজ্যে আসতে চলেছে। সেই মতো তারা কাজও শুরু করে দেন বলে তৃণমূলের দাবি। আইপিএস পদমর্যাদার অফিসার থেকে এএসআই, এসআই, ইন্সপেক্টর, ডিএসপি স্তরের অফিসারেরা ওই প্রচারে বিশ্বাস করেন। একদল বিজেপির দিকে ঝুঁকে পড়েন বলেও শাসকদল সূত্রে দাবি। ফলে শাসকদলের নেতাদের কথা না শোনা, প্রয়োজনে ফোন না ধরা, বিশেষ করে অভিযোগ শুনে ব্যবস্থা না নেওয়ার প্রবণতা তৈরি হয় বলেও অভিযোগ করছেন তৃণমূলের লোকজনেরা।

তৃণমূলের ওই সূত্রের বক্তব্য, বিজেপি নেতাদের সঙ্গে পুলিশ অফিসারদের একাংশের সখ্য বাড়ানোর চেষ্টা, বিজেপি ঘনিষ্ঠ ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ বাড়ানো— এ সবই তখন সকলের চোখে পড়েছে। এর ফলে তৃণমূল কর্মীদের উপরে অত্যাচার বা মারধরের ঘটনাতেও কান না দেওয়ার প্রবণতা তৈরি হয় বলে ওই অংশের অভিযোগ। বিভিন্ন জেলার পুলিশ ছাড়াও কমিশনারেটের বেশ কয়েক জন কর্তা ও অফিসার এই দলে সামিল ছিলেন বলে তৃণমূলের দাবি। তাদের বক্তব্য, মুখ্যমন্ত্রী তো বটেই, দলের শীর্ষ নেতৃত্ব চেয়েছিলেন, ভোটের সময়ে পুলিশ সঠিক ভূমিকা পালন করবে, নিরপেক্ষ থাকবে। তাদের সেই সময়ের ‘গেরুয়া প্রীতি’ ও ‘অতিসক্রিয়তা’ ভাল চোখে দেখা হচ্ছে না, বলছেন তৃণমূলের ওই নেতারা। রাজ্যে পুলিশের উত্তরের এক কর্তার কথায়, ‘‘মুখ্যমন্ত্রী কড়া অবস্থান নেবেন তা স্পষ্ট। এখন দেখা যাক পরিস্থিতি কী দাঁড়ায়।’’





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ই মেইল: [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩, +৮৮ ০১৭১১ ৯৯৭৯৬৯, +৮৮ ০১৯৭৯ ১৫২৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};