ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
কুমিল্লায় ৩টি বেসরকারি মেডিকেলে হবে করোনা চিকিৎসা
Published : Saturday, 17 April, 2021 at 5:47 PM
কুমিল্লায় ৩টি বেসরকারি মেডিকেলে হবে করোনা চিকিৎসাতানভীর দিপু:
কুমিল্লা জেলায় করোনা প্রতিরোধ ব্যবস্থাপনায় এবার বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালগুলোকেও যুক্ত করা হচ্ছে। সরকারি নির্ধারিত মূল্যেই ইস্টার্ন মেডিক্যাল কলেজ, ময়নামতি মেডিক্যাল কলেজ ও সেন্ট্রাল মেডিক্যাল কলেজে শীঘ্রই করোনা চিকিৎসা শুরু করা হচ্ছে। এই তিনটি মেডিকেলে অন্তত ৪০টি বেড স্থাপন করা হবে করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য। এতে দ্রুত বাড়তে থাকা সংকটাপন্ন রোগীদের চিকিৎসায় কুমিল্লা জেলা আরো একধাপ এগিয়ে যাবে। শনিবার কুমিল্লা জেলাপ্রশাসকের কক্ষে জেলা করোনা প্রতিরোধ কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। জেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের সভাপতিত্বে সীমিত ও করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি সংরক্ষিত সভায় উপস্থিত ছিলেন করোনা প্রতিরোধ কমিটির উপদেষ্টা সদর আসনের সংসদ সদস্য আলহাজ্ব আ ক ম বাহাউদ্দিন বাহার।
সাধারণত করোনা আক্রান্তরা খুব বেশি সংকটাপন্ন না হলে আইসিইউ বেড এর প্রয়োজন হয় না। কিন্তু আক্রান্তদের অনেকেরই চিকিৎসার শুরুতেই হাইফ্লো অক্সিজেনের প্রয়োজন হয়। তাই সভায় সিদ্ধান্ত হয় এ তিনটি মেডিক্যাল কলেজে ৪০ টি হাইফ্লো নেজাল ক্যানোলা বেড থাকবে। এর মধ্যে ইস্টার্ন মেডিক্যাল কলেজে ২০ টি, ময়নামতি মেডিক্যাল কলেজ ও সেন্ট্রাল মেডিক্যাল কলেজে ১০ টি করে বেড করা হচ্ছে। আগামি বুধবারের মধ্যে (২১ এপ্রিল) দ্রুত তিনটি মেডিক্যাল কলেজে করোনা চিকিৎসা চালু করা হচ্ছে। এজন্য সংশ্লিষ্ট মেডিকেল কলেজের অধ্যক্ষ ও পরিচালকদের তাৎক্ষনিক নির্দেশনা দেয়া হয়।
সভায় উপস্থিত ছিলেন, কুমিল্লা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. মোস্তফা কামাল আজাদ, পরিচালক ডা. মোঃ মহিউদ্দিন, ইস্টার্ন মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. কলিম উল্লাহ, চেয়ারম্যান শাহ মোঃ সেলিম, ময়নামতি মেডিক্যাল কলেজের অধ্যক্ষ কে এম মান্নান ও সেন্ট্রাল মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. সফিকুর রহমান পাটোয়ারি, কুমিল্লা ডেপুটি সিভিল সার্জন ডা. শাহদাৎ হোসেন, বিএমএর সাধারন সম্পাদক ডা. আতাউর রহমান জসিম, স্বাচিপের সাধারন সম্পাদক ডা. মোর্শেদুল আলমসহ জেলা করোনা প্রতিরোধ কমিটির অন্যান্য সদস্যরা।