ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
236
চীনে বাংলাদেশিদের চড়ুইভাতি
Published : Tuesday, 19 January, 2021 at 6:46 PM
চীনে বাংলাদেশিদের চড়ুইভাতিবাংলাদেশিদের মাঝে ভ্রাতৃত্ব বাড়াতে এবং করোনা পরবর্তী প্রবাস জীবনের একঘেঁয়েমি কাটাতে চীনের চিয়াংশি প্রদেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের নিয়ে হয়ে গেল প্রাণবন্ত বার্ষিক বনভোজন। দূর-পরবাসে কর্মব্যস্ত জীবনে একটু অবসরের স্বাদ নিতে সবাই অংশগ্রহণ করেন চড়ুইভাতিতে।

স্থানীয় সময় রোববার চিয়াংশি প্রদেশের রাজধানী নানচাং শহরে অবস্থিত ইয়াওহু বারবিকিউ ইকোলজিকাল গার্ডেনে ‘বাংলাদেশি কমিউনিটি ইন চিয়াংশি প্রোভিন্স’ এর উদ্যোগে বার্ষিক এই বনভোজনটি অনুষ্ঠিত হয়। প্রবাসীদের উপস্থিতিতে ইয়াওহু লেকের একটি অংশে সৃষ্টি হয় যেন এক টুকরো বাংলাদেশ।
বনভোজন অনুষ্ঠানের সার্বিক পরিচালনায় ছিলেন- ইমতিয়াজ আহমেদ রুমী ও মো. মাহামুদুর রহমান রোকন এবং সহযোগিতায় ছিলেন আকরাম, শাকিল, তানভীর। অনুষ্ঠান সঞ্চালনা করেন মুহা. ওলিউদ্দিন ও সৈয়দ মোহাম্মদ ফাহিম। সংক্ষিপ্ত বক্তব্য দেন- আলি সারোয়ার খান, শাওন আহমেদ খান, তমাল বর্মন, ওবায়দুল হক, নাজমুল হাসান, জালাল আহমেদসহ অনেকে।

সৈয়দ মোহাম্মদ ফাহিম বলেন, প্রবাস জীবনে আমরা আমাদের পরিবার ও দেশকে অনেক মিস করি। গত বছর থেকে করোনা শুরু হওয়ার পর আমরা অনেকেই দেশে ফিরে যেতে পারছি না, পারব কিনা সেটাও নিশ্চিত না। এমন পরিস্থিতিতে এ রকম একটা আয়োজন আমাদেরকে কিছুটা সময়ের জন্য হলেও ভুলিয়ে দিয়েছিল আমরা বিদেশে নেই। মনে হলো এ যেন চায়নার বুকে ছোট্ট বাংলাদেশ। এ যেন একটি পরিবার। দেশি খাবার আর দেশের মানুষ সব মিলে এক আবেগময় পরিবেশ।

বনভোজনের শেষ পর্ব ছিল পরিচিতি ও অনুভূতি প্রকাশ। র‌্যাফেল ড্র, পুরস্কার বিতরণী, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ধন্যবাদ জ্ঞাপন। সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশীয় গান পরিবেশন করেন চীনে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্র মো. আবির হোসেন ও মো. রকিনুল ইসলাম নিশান। অনুষ্ঠানের এমন ধারা বজায় থাকুক, এমন প্রত্যাশা নিয়েই এবারের পিকনিক সফলভাবে শেষ হয়।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};