ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
চান্দিনায় সেনা বাহিনীর ‘ফ্রি ভেটেনারি ক্যাম্পেইন’
রণবীর ঘোষ কিংকর।
Published : Monday, 18 January, 2021 at 5:48 PM
চান্দিনায় সেনা বাহিনীর ‘ফ্রি ভেটেনারি ক্যাম্পেইন’কুমিল্লার চান্দিনায় ‘ফ্রি ভেটেনারি ক্যাম্পেইন ও হতদরিদ্রদের মাঝে কম্বল বিতরণ করেন বাংলাদেশ সেনাবাহিনী।
সোমবার (১৮ জানুয়ারী) বাংলাদেশ সেনাবাহিনী কুমিল্লা অঞ্চলের উদ্যোগে মিলিটারি ফার্ম কুমিল্লার ব্যব¯’াপনায় চান্দিনা উপজেলার এতবারপুর আজম উ”চ বিদ্যালয় মাঠে ‘ফ্রি ভেটেনারি ক্যাম্পেইন’ করা হয়েছে।
বাংলাদেশ সেনাবাহিনীর চার সপ্তাহব্যাপী চলমান শীতকালীন প্রশিক্ষণের অংশ হিসেবে কুমিল্লা সদরদপ্তর ৩৩ পদাধিক ডিভিশন ও এরিয়া সদর দপ্তর এর সার্বিক নির্দেশনায় ওই ক্যাম্পেইন পরিচালিত হয়। এসময় প্রান্তিক জনগোষ্ঠির ১ হাজারটি গরু, ১০টি ঘোড়া, ৪শ ছাগজ, ৫০টি ভেড়া, ১ হাজার ৫শ মুরগী, ৫শ হাঁস, ২শ কবুতর, ১০টি টার্কি, ২০টি পোষা পাখিসহ ৩ হাজার ৭শ গবাদিপ্রাণী ও প্রাখির টিকা, কৃমিনাশক এবং অন্যান্য চিকিৎসা সেবা প্রদান করা হয়।
এছাড়া খামার ব্যব¯’াপনা, খামারের জৈব নিরাপত্তা বৃদ্ধি, গবাদিপ্রাণী অর্গাণিক উপায়ে মোটাতাজাকরণ, এন্টিবায়োটিকের অপব্যবহার প্রতিরোধসহ কোভিড-১৯ এর বিরুদ্ধে শরীরের রোগ প্রতিরোধ ব্যব¯’া বৃদ্ধিতে ব্রয়লার মাংসের ভূমিকার উপর গুরুত্ব আরোপ করে খামারীদের বিভিন্ন কারিগরি পরামর্শ প্রদান করা হয়।
ক্যাম্পেইন উদ্বোধন করেন লেঃ কর্ণেল একেএম মনজুর এলাহী পিএসপি। এসময় উপ¯ি’ত ছিলেন লে. কর্ণেল সাকাওয়াত হোসেন, মেজর কাজী মো. ওমর ফারুক, ক্যাপ্টেন মো. মিজানুর রহমান, লে. মো. ওলিউর রহমান, লে. মো. শওকত জামান, চান্দিনা উপজেলা ভেটেনারি সার্জনসহ মিলিটারি ফার্ম কুমিল্লার কর্মচারী বৃন্দ।