ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
কুমিল্লায় সরকারিভাবে বিদেশগামীদের করোনা পরীক্ষা সাময়িক বন্ধ
কুমেক পিসিআর ল্যাব ফের অচল
তানভীর দিপু
Published : Tuesday, 12 January, 2021 at 8:19 PM, Update: 13.01.2021 6:12:38 PM
কুমিল্লায় সরকারিভাবে বিদেশগামীদের করোনা পরীক্ষা সাময়িক বন্ধকুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে আবারো করোনা ভাইরাস পরীক্ষার পিসিআর ল্যাব অচল হয়ে গেছে। যে কারনে সরকারিভাবে কুমিল্লা সদর হাসপাতাল থেকে বিদেশগামীদের জন্য করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ অনির্দিষ্ট কালের জন্য স্থগিত ঘোষনা করেছে জেলা সিভিল সার্জন নিয়াতুজ্জামান। গতকাল সন্ধ্যায় সিভিল সার্জন কার্যালয়ের অফিসিয়াল ফেসবুক পেইজে এবিষয়ে সিভিল সার্জন সাক্ষরিত একটি জরুরী বিজ্ঞপ্তি সংক্রান্ত চিঠি প্রকাশ করা হয়। তবে কুমিল্লা মেডিকেল কলেজের অধ্যক্ষ জানিয়েছেন, ইতিমধ্যে ল্যাব চালু হয়েছে।
কুমিল্লা সিভিল সার্জন নিয়াতুজ্জামান জানান, ল্যাব বন্ধ বলে মেডিকেল থেকে আমাদের চিঠি দেয়া হয়েছে। ল্যাব আবার চালু হয়েছে কিনা এ ব্যাপারে আমরা কোন অফিসিয়াল চিঠি পাইনি। কুমিল্লা মেডিকেলে পিসিআর ল্যাব বন্ধ থাকলে আমরা বিদেশগামীদের সময় মত করোনার ফল দিতে পারিনা। কুমিল্লায় ল্যাব বন্ধ থাকলে আমাদের পাশের জেলায় বা ঢাকার ল্যাবের উপর নির্ভর করতে হয়। তাই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। ল্যাব চালু হলে আবার কবে থেকে সরকারিভাবে সদর হাসপাতালে নমুনা সংগ্রহ করা শুরু হবে তা বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে। তবে বেসরকারি পিসিআর ল্যাবগুলো চালু রয়েছে।  
কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ মোস্তফা কামাল আজাদ জানান, গতকাল(সোমবার) ট্যাকনিক্যাল কারনে ল্যাব বন্ধ ছিলো। তবে আজ(মঙ্গলবার) থেকে আবারো চালু রয়েছে। তবে কিছু স্যাম্পল জমে আছে সেগুলো আমরা পরীক্ষা কাজ আগে চালিয়ে যাচ্ছি। আগমীকাল সিভিল সার্জনকে চিঠি দেয়া হবে।
গত ১১ জানুয়ারি কুমিল্লা মেডিকেল কলেজের অধ্যক্ষ মোঃ মোস্তফা কামাল আজাদের স্বাক্ষরিত একটি চিঠির মাধ্যমে সিভিল সার্জন কার্যালয়কে জানানো হয়, জীবানুমুক্তকরন ও পরিষ্কার পরিচ্ছন্নতার কারনে ল্যাবে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা সাময়িক ভাবে বন্ধ করা হয়েছে। ল্যাব চালু হলে অবহিত করা হবে। এই অবস্থায় প্রয়োজনীয় বিকল্প ব্যবস্থা করার জন্য অনুরোধ করা হয়।