ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
সাত কৌশলে বুফে খাওয়া
Published : Sunday, 3 January, 2021 at 1:24 PM
 সাত কৌশলে বুফে খাওয়াহোলস্টিক অ্যাপ্রোজ বা সামগ্রিক দৃষ্টিভঙ্গি নিয়ে বুফে খাওয়ার ব্যাপারে অগ্রসর হতে হবে। আমি দীর্ঘ দীর্ঘদিন শারীরিক ও মানসিকভাবে প্রস্তুতি নেওয়ার পর যে সাত কৌশল আবিষ্কার করেছি, তা একই সঙ্গে বিপজ্জনক ও যুগান্তকারী। লাগলে ছক্কা, না লাগলে আউট।
কৌশল ১

মানসিকভাবে প্রস্তুতি নিতে থাকুন। সেটা এক মাস থেকে এক বছর বা তারও বেশি সময় ধরে হতে পারে।
কৌশল ২

এ সময় অবশ্যই বুফে খেতে যাবেন না। বরং ইউটিউবে দেখে দেখে দেশি-বিদেশি বুফে খাবারের ভিডিও দেখুন। তাতে আপনার ভেতর একটা আগ্রাসী মনোভাব তৈরি হবে। বুফে খেতে গিয়ে হাত খুলে ব্যাটিং করতে পারবেন।
কৌশল ৩

বুফে খাবার পাওয়া যায়, তেমন কিছু নামকরা রেস্তোরাঁর বিজ্ঞাপন দেখতে থাকুন নিয়ম করে। কী কী খাবার দিচ্ছে, সেগুলোর রেসিপি খুঁজে দেখুন গুগলে বা ইউটিউবে। কীভাবে রান্নাটা হয়, তা–ও দেখুন। মনে রাখবেন, বিষয়টি আপনাকে সামগ্রিকভাবে দেখতে হবে।
কৌশল ৪

স্ত্রী-বান্ধবী-স্বামী কিংবা বন্ধুর সঙ্গে খাবার নিয়ে কোনো কথা বলবেন না, খাবার নিয়ে কোনো ধরনের ঝগড়াঝাঁটিতে যাবেন না। মনে রাখবেন, খাওয়ার জন্য মনঃসংযোগ খুবই প্রয়োজনীয়। বুফে খাওয়ার বেলায় তা আরও গুরুত্বপূর্ণ। কারণ, একগাদা মানুষের সামনে রাশি রাশি খাবার খেতে হবে আপনাকে। মনঃসংযোগের সামান্যতম হেরফেরে কিন্তু সেঞ্চুরি হাতছাড়া হয়ে যেতে পারে।
কৌশল ৫

নার্ভাস হবেন না। নার্ভাস হওয়ার জন্যই শচীন টেন্ডুলকার থেকে শুরু করে আমাদের সাকিব–মুশকিক–রিয়াদ–তামিমরা বহুবার নিরানব্বই কিংবা নব্বইয়ের ঘরে আউট হয়েছেন। কাজেই বুফে খেতে গিয়ে নার্ভাস হওয়া যাবে না।
কৌশল ৬

তিন দিনের নিয়ন্ত্রিত ডায়েট কোর্স করতে হবে বুফে খাওয়ার আগে। ধরুন, পরশু আপনার বুফে খাওয়ার পরিকল্পনা। তাহলে আজ থেকে ডায়েটে নিয়ন্ত্রণ আনুন। সকালের নাশতা খাওয়া বাদ দিন। দুপুরের খাবার অর্ধেক করে ফেলুন। রাতে খাবেন না। এ প্রক্রিয়ার মাধ্যমে খাবারের প্রতি আপনার শরীরের যে আর্চ তৈরি হবে, যে আগ্রহ তৈরি হবে, সেটাই আপনার প্রয়োজন। সেটা যদি শত ভাগ হয়ে থাকে, তাহলে আপনি হাতা গুটিয়ে ব্যাটিং করতে পারবেন বুফে টেবিলে।
কৌশল ৭

ডিসকাউন্ট খুব গুরুত্বপূর্ণ। অবশ্যই ডিসকাউন্ট দেখে যাবেন বুফে খেতে।

(সাত লাকি সংখ্যা। লাকি সেভেন বলা হয়। নতুন বছরে আপনার জন্য সাত সংখ্যাটি সাফল্য বয়ে আনুক, আমরা সেটাই চাইব। তবে বলতে ভুলে গিয়েছিলাম, সাতের পর আট নম্বর টেকনিক লিখলে আমি লিখতাম, সাফল্য–ব্যর্থতা বড় বিষয় নয়; অংশগ্রহণই বড় কথা। এই যে আপনি প্রস্তুতি নিলেন, সেটা বৃথা যাবে না। আমারও যায়নি। সে গল্প পরে শোনানো যাবে।)