ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
1501
‘১০০ মাইল বেগে বল করতে আমাকে ড্রাগ নিতে বলা হয়েছিল’
Published : Thursday, 26 November, 2020 at 12:00 AM
ক্যারিয়ারের শুরুতেই পাকিস্তানের গতি তারকা শোয়েব আখতারকে বলা হয়েছিল গতিতে বোলিং করার জন্য ড্রাগ নিতে। তবে সে ধ্বংসের পথে হাঁটেননি শোয়েব। সবসময়ই ড্রাগকে ‘না’ বলেছেন তিনি। সোমবার পাকিস্তানের মাদকবিরোধী বাহিনীর (এএনএফ) বার্ষিক মাদক ধ্বংসকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমনটিই জানিয়েছেন শোয়েব নিজেই।
শোয়েব বলেন, ‘আমি যখন ক্রিকেট খেলা শুরু করি, তখন আমাকে বলা হয়েছিল যে আমি বেশি গতিতে বোলিং করতে পারি না এবং ঘণ্টায় ১০০ কিলোমিটার (আসলে ১০০ মাইল হবে) গতি তুলতে হলে আমাকে ড্রাগ নিতে হবে। কিন্তু আমি সবসময়ই সেটা প্রত্যাখ্যান করে এসেছি।’
খেলোয়াড়দের সুস্থ থাকার বিভিন্ন উপায় নিয়ে কথা বলেন এই সাবেক ক্রিকেটার। প্রসঙ্গক্রমে পাকিস্তানের ৬৮ বছর বয়সী প্রধানমন্ত্রী ও সাবেক ক্রিকেটার ইমরান খানের এখনো ফিট থাকার উদাহরণও দেন শোয়েব।
মাদক ছাড়াই স্পিডোমিটারে ঘণ্টায় ১০০ মাইল গতি তুলেছেন শোয়েব আখতার। ২০০২ সালের ২৭ এপ্রিলে ঘণ্টায় ১০০ মাইল গতি তুলে (১০০.০৪ মাইল) প্রথমবার বিশ্বের দ্রুততম বলের রেকর্ডটা শোয়েব নিজের করে নিয়েছিলেন। নিউজিল্যান্ডের বিপে সিরিজের তৃতীয় ম্যাচে লাহোরে ক্রেইগ ম্যাকমিলানকে ওই গতিতে বলটা করেন শোয়েব। শোয়েবের আগে ক্রিকেটে দ্রুততম বলের রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ান কিংবদন্তি জেফ টমসনের (১৯৭৫ সালে ৯৯.৮ মাইল)।
নিজের রেকর্ডটা পরের বছরই আবার ভেঙে দেন শোয়েব। ২০০৩ বিশ্বকাপের গ্রুপ পর্বে ইংল্যান্ডের বিপে ম্যাচ ছিল সেটি। দণি আফ্রিকার নিউল্যান্ডসে সেদিন নিজের করা দ্বিতীয় ওভারের শেষ বলে শোয়েব গতি তোলেন ঘণ্টায় ১৬১.৩ কিলোমিটার। মাইলের হিসেবে ঘণ্টায় ১০০.২ মাইল! এখন পর্যন্ত ক্রিকেটে এই গতি ছাড়িয়ে যেতে পারেনি কেউ।














© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};