ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
714
বাদশামিয়ার বাজার থেকে নিউমার্কেট দামে হেরফের ২০ টাকা!
কুমিল্লায় বাজারে আসতে শুরু করেছে শীতকালীন সবজি
Published : Saturday, 21 November, 2020 at 12:00 AM, Update: 21.11.2020 2:03:10 AM
বাদশামিয়ার বাজার থেকে নিউমার্কেট দামে হেরফের ২০ টাকা!রাশেদুল হাসান ফরহাদ।।
শীতকালীন সবজি আসায় নগরীর বাজারগুলোতে কয়েক প্রকারের সবজির দাম কিছুটা কমেছে। তবে গত সপ্তাহে ৪৫ টাকায় বিক্রি হওয়া আলু ৫০ টাকায় বিক্রি হচ্ছে। এদিকে সবজির দাম কিছুটা কমলেও স্বস্থি ফিরেনি ক্রেতাদের মাঝে। তবে কয়েকটি বাজার ঘুরে একই সবজির ভিন্ন ভিন্ন দাম দেখা গেছে। নগরীর বাদশা মিয়ার বাজারে ৫০ টাকায় বিক্রি হওয়া শিম রাজগঞ্জে ৬০ এবং নিউ মার্কেটে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। বাদশা মিয়ার বাজারে ৫০ টাকায় বিক্রি হওয়া করলা রাজগঞ্জে ৬০ এবং নিউ মার্কেটে ৭০-৭৫ টাকায় বিক্রি হচ্ছে। দুই বাজারের ব্যবসায়ীরা বলছেন, সবজির মানের ভিন্নতার কারণেই দামের এই হেরফের।
নগরীর বাদশা মিয়ার বাজারে সবজি কিনতে আসা রিকশাচালক চখা মিয়া বলেন, ‘পরিবার নিয়ে কুমিল্লায় থাকি তাই সারাদিন রিকশা চালিয়ে যে টাকা পাই তার বেশির ভাগই বাজারে চলে যায়। আর তরকারির কথা বইলেন না। পকেট খালি একেবারে হয়ে যাচ্ছে। বাড়িতে মা-বাবারে বেশী টাকা পাঠাতে পারি না’।
বাদশা মিয়ার বাজারের সবজি বিক্রেতা মাইনুদ্দিন জানান, ‘শীতকালীন সবজির সরবরাহ বাড়ার কারণে গত কয়েক সপ্তাহের তুলনায় কয়েক প্রকারের সবজির দাম কমতে শুরু করেছে। গত সপ্তাহে যে সবজি ৮০ টাকায় কিনতে হয়েছে, এ সপ্তাহে সেই সবজি ৫০ থেকে ৬০ টাকায় পাওয়া যাচ্ছে। বন্যা বৃষ্টির কারণেই মূলত সবজির দাম বড়েছে। না হয় অন্য বছর এই সময়ে সবজির দাম আরো কম থাকে’।
গতকাল নগরীর বাদশামিয়ার বাজারে দেখা গেছে, আলু বিক্রি হচ্ছে ৫০-৫৫, লাউয়ের পিস ৩০, শিম ৫০, পটল ৪০, বাঁধাকপি ছোট সাইজ প্রতি পিস ৩০-৫০(বড়), বেগুন ৫০, শশা ৪০, করলা ৫০, টমেটো ১০০, কইডা ৫০, কাঁচা মরিচ ১২০, কাঁচা পেঁপে ২৫-৩০, বরবটি ৪৫-৫০ মিষ্টি কুমড়া মাঝারি সাইজ প্রতিটি পিস ৫০, ঢেঁড়শ ৫০, ঝিঙা ৪০-৪৫, লেবুর হালি ৩০, ধুন্দুল ৪০-৪৫, গাজর ১০০টাকায় বিক্রি হচ্ছে। তবে নগরীর রাজগঞ্জ বাজারে কেজি প্রতি বেগুন ৭০, কইডা ৭০, কাঁচা মরিচ ১৬০,  করলা ৭০, টমেটো ১২০ টাকায় বিক্রি হচ্ছে। নিউমার্কেটেও রাজগঞ্জের মত সমান দাম।
নগরীর রাজগঞ্জ বাজারের ব্যবসায়ী এমরান জানান, ‘বাজারে শীতকালীন সবজি আসতে শুরু করেছে তাই কয়েকটির দাম আগের থেকে কিছুটা কমেছে। ধীরে ধীরে আরো কমতে থাকবে। আসলে আমরাও কম দামে বিক্রি করতে পরলে খুশি হই। কারণ বেশী দাম বললে কাস্টমার বকবক করে।
মা অসুস্থ থাকায় সবজি কিনতে বাজারে এসেছেন কলেজ ছাত্রী মরিয়ম আক্তার। তবে সবজির দাম শুনে আকাশ যেন তার মাথায় ভেঙ্গে পড়েছে। তিনি বলেন, আগে কখনো সবজি কিনিনি। তাই সবজির দাম সম্পর্কে আমার তেমন একটা ধারণা নেই। তবে আজকে দাম শুনে অনেকটা শকের মধ্যে আছি। তিনি বলেন, সত্যি বলতে এ দাম আমাদের সামর্থের বাইরে। মা আর মামা এতদিন সবজি কিনেছেন তাই চাপটা টের পইনি।
নিউ মার্কেটের ব্যবসায়ী রুবেল জানান, ‘আগের তুলনায় কয়েকটি সবজির দাম কমেছে। কয়েকদিনের মধ্যে আরো কমবে’। অন্যান্য বাজারের চেয়ে দাম বেশী রাখার বিষয়ে তিনি বলেন, সব বাজারের সব সবজি সবজি এক না। তারা ৬-৭ঘণ্টা বাজারে থাকে আর আমরা ১০-১২ ঘণ্টা থাকি। তাছাড়া আমাদের সবজিগুলোর মান অন্যান্য বাজারে তুলনায় ভালো তাই একটু বেশী দামেই বিক্রি করছি’।













© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};