ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
4627
কুমিল্লায় দোকানে দোকানে মিলছে পাসপোর্ট
র‌্যাবের দুই অভিযানে স্টুডিও, ফটোস্ট্যাট, চা দোকান থেকে সাড়ে ৫০০ পাসপোর্ট আটক
Published : Tuesday, 20 October, 2020 at 12:00 AM, Update: 20.10.2020 1:10:19 AM
কুমিল্লায় দোকানে দোকানে মিলছে পাসপোর্টতানভীর দিপু ||
কুমিল্লায় দোকানে দোকানে মিলছে পাসপোর্ট। স্টুডিও, কম্পিউটার-ফটোস্ট্যাট দোকান, এমনকি চা দোকানেও পাওয়া যাচ্ছে পাসপোর্ট! র‌্যাবের গত দুই অভিযানে কুমিল্লা নগরীর বিভিন্ন দোকানপাটে অভিযান চালিয়ে সাড়ে ৫০০টি পাসপোর্ট, ১ লাখ ৭০ হাজার টাকাসহ দালাল চক্রের ৮ সদস্য আটক হয়।
র‌্যাবের হাতে আটক দালাল চক্রের সদস্যরা সংবাদ মাধ্যমে জানিয়েছে, কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসের কয়েকজন কর্মকর্তা-কর্মচারীর যোগসাজশে তারা এ কর্মকা- চালাচ্ছে। এ জন্য তাদেরকে প্রতি পাসপার্টে ৮০০ টাকা থেকে ১০০০ টাকা দিতে হয়। পরে পাসপোর্টগুলো তৈরি হলে এসব কর্মকর্তা-কর্মচারীর মাধ্যমে সেগুলো নিয়ে এসে নিজেদের বা পরিচিতদের দোকানে বসেই গ্রহীতাদের কাছে বিতরণ করা হয়।
এ প্রসঙ্গে র‌্যাব-১১ সিপিসি-২ এর কুমিল্লার কোম্পানি কমান্ডার মেজর তালুকদার নাজমুস সাকিব কুমিল্লার কাগজকে জানান, সম্প্রতি অভিযানে আটকদের কাছ থেকে পাসপোর্ট অফিসের কয়েকজনের জড়িত থাকার বিষয়টি উঠে এসেছে। তিনি বলেন, ‘আমরা এটি গুরুত্ব সহকারে তদন্ত করে দেখছি। যদি পাসপোর্ট অফিসসংশ্লিষ্ট কারো জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়, তাহলে তার বা তাদের বিরুদ্ধে অবশ্যই আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।’
কুমিল্লা শহরের শাসনগাছা, রেইসকোর্স, পাসপোর্ট অফিসসংলগ্ন নোয়াপাড়া এলাকায় বিভিন্ন দোকানের আড়ালে চলে পাসপোর্ট তৈরির এই অবৈধ কার্যক্রম। অফিস থেকে ফরম ও পাসপোর্ট সংগ্রহ করা থেকে শুরু করে যাবতীয় কাজ করে দেবার বিনিময়ে বিদেশগামীদের কাছ থেকে নেয়া হয় অতিরিক্ত টাকা। কখনো কখোনো টাকা দিতে ব্যর্থ হলে হয়রানি করা হয় পাসপোর্ট গ্রহীতাদের।
নামপ্রকাশে অনিচ্ছুক একাধিক পাসপোর্ট গ্রহীতা কুমিল্লার কাগজকে বলেন, ‘আমরা বাধ্য হয়েই দালালদের শরণাপন্ন হই। পাসপোর্ট অফিসের জটিল ও দীর্ঘায়িত কার্যক্রম থেকে বাঁচতেই বেশি টাকার বিনিময়ে দালালদেও মাধ্যমে এই কাজ করিয়ে নিই। কিন্তু মাঝেমধ্যেই হয়রানির শিকার হতে হয়। কারণ, দালালদের চাহিদা অনুযায়ী টাকা দিতে না পারলে পাসপোর্ট আটকে থাকে।’
দালালচক্রের সঙ্গে যোগড়সাজশ করে পাসপোর্ট নিয়ে এই অবৈধ কারবারের বিষয়ে জানতে চাইলে কুমিল্লা আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মো. শামীম আহমেদ বলেন, ‘র‌্যাব অভিযানের বিষয়ে আমাদের কিছু জানায় না। তবে কোথাও কোনো অভিযোগে যদি পাসপোর্ট অফিসের কারো নাম এসে থাকে, তাহলে আমরা ব্যবস্থা নেবো। আমার অফিসের দরজা সবসময় খোলা, কারো কোকো অভিযোগ থাকলে আমাকে সরাসরি জানাতে পারেন।’
গতকাল সোমবার কুমিল্লার শাসনগাছা ও রেসকোর্স এলাকায় অভিযান চালিয়ে পাসপোর্ট দালালচক্রের চার সদস্যকে আটক করে র‌্যাব। এরা হচ্ছেÑ রেসকোর্স এলাকার মৃত চান মিয়ার ছেলে মো. সাদেকুল ইসলাম (৩৫), একই এলাকার সফিকুর রহমানের ছেলে সারফাইন উদ্দিন (৩২),  মো. আব্দুল ওয়াদুদের ছেলে মো. আলমগীর (৪৩) এবং কুমিল্লা সদর উপজেলার চাঁনপুর গ্রামের সফিক মিয়ার ছেলে মো. জুয়েল আহম্মেদ বাপ্পি (৩৪)।
আটকদের কাছ থেকে মোট ১১৪টি পাসপোর্ট, নগদ ২৫ হাজার ৭০০ টাকা এবং পাসপোর্ট তৈরির বিপুল পরিমাণ কাগজপত্রসহ নকল সিলমোহর উদ্ধার করা হয়।
এর আগে গত বুধবার দুপুরে মনোহরপুর ফাইন স্টুডিওতে ও নোয়াপাড়ায় অভিযান চালিয়ে ৪৩৬টি পাসপোর্ট, আবেদন ফরম ও নকল সিলমোহরসহ দালালচক্রের চার সদস্যকে আটক করে র‌্যাব। উদ্ধার করা হয় নগদ ১ লাখ ৪৪ হাজার টাকা।
র‌্যাব জানায়,  মনোহরপুর স্টুডিওটির মালিক ও পাসপোর্ট দালাল চক্রের অন্যতমর হোতা মোহাম্মদ আতিককে আটক করা হয়েছে। স্টুডিওতে তল্লাশি চালিয়ে ২১১টি নতুন পাসপোর্ট, ৭৫টি পুরনো মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট, বিপুল পরিমাণ আবেদন ফরম, বিভিন্ন সরকারি কর্মকর্তার পদবিসহ নকল সিলমোহর উদ্ধার করা হয়েছে।
এছাড়া নোয়াপাড়ায় গ্রেফতাররা হলোÑ কুমিল্লা সদর উপজেলার নোয়াপাড়া গ্রামের মৃত লাল মিয়া মেম্বারের ছেলে মো. ইকবাল হোসেন (৫০), বুড়িচং উপজেলার গণেশপুর গ্রামের মৃত আফিল উদ্দিনের ছেলে মো. আবুল কালাম আজাদ (৪৮) ও কুমিল্লা সদর উপজেলার নোয়াপাড়া গ্রামের মৃত মোসলেম উদ্দিনের ছেলে কাজী মিনহাজ উদ্দিন মিনু (৩০)।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};