ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
289
অনলাইনে হতে পারে আগামী বাণিজ্য মেলা
Published : Monday, 28 September, 2020 at 3:03 AM
 অনলাইনে হতে পারে আগামী বাণিজ্য মেলা নিজস্ব প্রতিবেদক ||
মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে প্রতিবারের মত এবার ঢাকায় আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হবে কি-না তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। প্রতিবছর ইংরেজি বছরের প্রথম দিন, তথা ১ জানুয়ারি থেকে মেলা শুরু হয়। কিন্তু আগামী নভেম্বর-ডিসেম্বরে দ্বিতীয় ধাপে করোনা আবার বড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তাই এবারের মেলা ২৬ মার্চ শুরুর প্রস্তাব এসেছে। সবকিছু বিবেচনা করে আগামী আন্তর্জাতিক বাণিজ্য মেলা ভার্চুয়াল বা অনলাইনে এবং শারীরিক ‍উপস্থিতি উভয় পদ্ধতিতে আয়োজনের প্রস্তুতি নিচ্ছে সরকার।

রোববার (২৭ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত রফতানি উন্নয়ন ব্যুরোর ১৪০তম বোর্ড সভায় আগামী বাণিজ্য মেলা নিয়ে আলোচনা হয়। আলোচনায় এসব বিষয় উঠে আসে। সভায় সভাপতিত্ব করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিকে আগামী মেলা, তথা ২০২১ সাল থেকেই ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হবে রাজধানীর পূর্বাচলে, এমনটি সিদ্ধান্ত সরকারের। এ জন্য আগারগাঁও থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা স্থায়ীভাবে পূর্বাচলে নিয়ে যাওয়ার জন্য সেখানে বাণিজ্য মেলার নিজস্ব কমপ্লেক্স বা বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। কিন্তু সে কমপ্লেক্স এখনো বুঝিয়ে পায়নি সরকার। আগামী ডিসেম্বারের মধ্যে কমপ্লেক্স সরকারের কাছে হস্তান্তর করতে চায় কমপ্লেক্স নির্মাণের দায়িত্বে থাকা চীনা প্রতিষ্ঠান।

তবে সরকার তাদেরকে অক্টোবরের মধ্যেই হস্তান্তর করতে তাগাদা দিচ্ছে। নির্মাণের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান যখন কমপ্লেক্স বুঝিয়ে দেবে, একইসঙ্গে সে সময় করোনা পরিস্থিতি কেমন থাকবে তার ওপর ভিত্তি করে আগামী মেলা আয়োজনের চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে আজকের সভায় জানানো হয়েছে।

ভার্চুয়ালি মেলা হলে সেটা কী ফরম্যাটে হবে, এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক সভায় উপস্থিত বাণিজ্য মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জাগো নিউজকে বলেন, বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করে স্টল বা প্যাভিলিয়ন স্থাপন করা হবে। সেসব স্টল বা প্যাভিলিয়ন অনলাইনে প্রদর্শনের ব্যবস্থা করতে হবে। এর ফলে দর্শনার্থী বা ক্রেতা মেলা প্রাঙ্গণে না গিয়েও অনলাইনে সব পণ্য দেখতে পারবে। পছন্দ অনুযায়ী পণ্য ক্রয়ও করতে পারবে।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};