ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
268
ভারত থেকে ‘পরীক্ষামূলক’ প্রথম চালান এলো চট্টগ্রামে
Published : Tuesday, 21 July, 2020 at 4:03 PM
 ভারত থেকে ‘পরীক্ষামূলক’ প্রথম চালান এলো চট্টগ্রামেনিজস্ব প্রতিবেদক ||
 

চট্টগ্রাম বন্দর দিয়ে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে পণ্য পরিবহনের ‘পরীক্ষামূলক’ প্রথম চালান নিয়ে চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে বাংলাদেশি জাহাজ ‘এমভি সেজুঁতি’।

মঙ্গলবার (২১ জুলাই) ভোরে পণ্যবাহী চারটি কন্টেইনার নিয়ে জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে এসে পৌঁছায় বলে জানান বন্দর সচিব ওমর ফারুক।

তিনি বলেন, ‘রোববার (১৮ জুলাই) ভারতীয় পণ্য নিয়ে বাংলাদেশি জাহাজ ‘এমভি সেজুঁতি’ ভারতের হলদিয়ার শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর ত্যাগ করে। জাহাজটি আজ ভোরে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছেছে।’

বন্দর সচিব ওমর ফারুক বলেন, ‘‘এমভি সেঁজুতি’ প্রথম ট্রায়াল রানে চারটি কনটেইনার নিয়ে চট্টগ্রাম বন্দরে এসেছে। কন্টেইনারগুলোতে টিএমটি বার ও ডালজাতীয় পণ্য রয়েছে। নিয়ম অনুযায়ী বন্দর কর্তৃপক্ষ ট্রান্সশিপমেন্টের জন্য চার্জ আদায় করবে। এর বাইরে রাজস্ব বোর্ডের শুল্ক, সড়ক ব্যবহার ও নিরাপত্তার জন্য যেসব মাশুল নির্ধারিত আছে, সেগুলোও আদায় করা হবে।’

জানা গেছে, ভারত তাদের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে পণ্য পরিবহনের জন্য চট্টগ্রাম বন্দর ব্যবহার করবে। এই রুটটি নিয়মিত করতে ট্রায়ালের অংশ হিসেবে এবারের এই ট্রান্সশিপমেন্ট।

চট্টগ্রাম বন্দরে পৌঁছানো জাহাজের মালামাল কুমিল্লার বিবিরবাজার অথবা আখাউড়ার সড়কপথ দিয়ে ভারতের আগরতলায় যাবে। ট্রায়াল রানে কী কী সমস্যা হয় সেগুলো চিহ্নিত করে সংশোধনের পর নিয়মিত রুট চালু হবে।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};