ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
283
৭ দেশের নারী উদ্যোক্তাদের অনলাইন মেলা
Published : Sunday, 19 July, 2020 at 2:44 PM
  ৭ দেশের নারী উদ্যোক্তাদের অনলাইন মেলা নিউজ ডেস্ক ||
করোনায় বিপর্যস্ত গোটা বিশ্ব। বাংলাদেশেও এর মারাত্মক প্রভাব পড়েছে। এতে মুখ থুবড়ে পড়েছে অর্থনীতি। কর্মহীন হয়েছেন বহু মানুষ। এদের মধ্যে নারী উদ্যোক্তারা অন্যতম। করোনায় থেমে আছে উদ্যোক্তাদের কাজ। বন্ধ হয়ে আছে কারখানা ও শোরুম। সীমিত আকারে খুললেও বিক্রি নেই বললেই চলে। বন্ধ হয়ে গেছে সরকারি ও বেসরকারি সব মেলা। তবুও টানতে হচ্ছে দোকান ভাড়া ও কর্মচারীর বেতন। এমন অবস্থায় সাউথ এশিয়ান গ্রাসরুটস ডেভেলপমেন্ট ফোরাম (এসএজিডিএফ) আয়োজন করেছে তৃণমূল নারী উদ্যোক্তাদের নিয়ে অনলাইন মেলা গ্রাম তথা GRAM (Grassroots Regional Artisan Movement)। মেলায় অংশ নিচ্ছে দক্ষিণ এশিয়ার ৭ দেশ।

এসএজিডিএফ চায়না ক্যান্টন ফেয়ারের আদলে এই মেলার আয়োজন করেছে।

এ বিষয়ে এসএজিডিএফ কেন্দ্রীয় সম্পাদক মোহাম্মদ ইয়াকুব জানান, তারা তাদের সংগঠনগুলোর নারী উদ্যোক্তাদের নিয়েই মূলত এই আয়োজন করেছেন। তাদের প্রথম আয়োজিত এই অনলাইন মেলায় অংশ নিচ্ছেন দক্ষিণ এশিয়ার ৭টি দেশ। দেশগুলো- হলো বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও পাকিস্তান।

মুম্বাই থেকে সংগঠনের উপদেষ্টা ড. মেঘা পানশালকার বলেন, একটি আন্তর্জাতিক ওয়েবসাইটের মাধ্যমে এই মেলার আয়োজন করা হয়েছে। কোরবানির ঈদ উপলক্ষে ২৩-২৭ জুলাই মেলার প্রথম পর্ব অনুষ্ঠিত হবে।

এই ওয়েবসাইটে উদ্যোক্তারা তাদের হরেক পণ্যের পসরা সাজাবেন। ওয়েবসাইটের মাধ্যমে ক্রেতারা তাদের প্রয়োজনীয় পণ্য কিনতে পারবেন। এখানে পাওয়া যাবে জামদানী, মনিপুরী, মসলিন, হ্যান্ডপেইন্টসহ নানারকম শাড়ি, গয়না, শুঁটকি, আচার, ফ্রোজেন খাবার, নিত্যপ্রয়োজনীয় মসলা ইত্যাদি। এছাড়া থাকবে সিলেটের চা-পাতাসহ নানারকম ঘর সাজানোর জিনিস ও উপহার সামগ্রী।

মেলা উদ্বোধন করবেন সিলেট বিসিকের উপ মহা ব্যবস্থাপক জনাব সৈয়দ বখতিয়ার উদ্দিন আহমেদ।

এসএজিডিএফের সভাপতি ও তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটির সিইও হিমাংশু মিত্র বলেন, এই GRAM মেলা তৃণমূল পর্যায়ের নারী উদ্যোক্তাদের জন্য একটি সম্ভাবনার দুয়ার খুলে দেবে বলে আমরা আশা করি। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি, এদের পাশে থেকে ঘুরে দাঁড়াতে সহযোগিতা করার। সবাইকে GRAM অনলাইন মেলায় এসে কেনাকাটার আহ্বান জানাচ্ছি।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};