ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
164
পাটকল বন্ধ:
গণভবন থেকে বঙ্গভবন পর্যন্ত মানবপ্রাচীর গড়বে বাম জোট
Published : Thursday, 9 July, 2020 at 2:22 PM
গণভবন থেকে বঙ্গভবন পর্যন্ত মানবপ্রাচীর গড়বে বাম জোটবিশেষ সংবাদদাতা ||

পাটকল বন্ধ নয়, আধুনিকায়ন করে চালু রাখা, লোকসানের জন্য দায়ী মন্ত্রণালয় এবং বিজেএমসি’র দুর্নীতিবাজদের অপসারণ ও বিচারের দাবিতে আগামী ২০ জুলাই গণভবন থেকে বঙ্গভবন পর্যন্ত মানব প্রাচীর তৈরি করে প্রতিবাদ জানাবে বাম গণতান্ত্রিক জোট। এছাড়াও আগামী ১৩ জুলাই ঢাকা থেকে ডেমরা লতিফ বাওয়ানী পর্যন্ত পদযাত্রা এবং খুলনা ও চট্টগ্রামে শ্রমিকসভার ঘোষণা দিয়েছে বাম গণতান্ত্রিক জোট। গত ৬ জুলাই এক মতবিনিময় সভা থেকে এ কর্মসূচি ঘোষণা করেন জোটের নেতারা।

এসব কর্মসূচি সফল করতে দেশের সকল বাম প্রগতিশীল গণতান্ত্রিক রাজনৈতিক দল, ব্যক্তি, গোষ্ঠী, শ্রেণী-পেশার গণসংগঠনসহ মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনায় বিশ্বাসী সকল দেশপ্রেমিক নাগরিকদের যার যার অবস্থান থেকে ব্যানার-ফেস্টুন নিয়ে অংশগ্রহণ করে পাট, পাট চাষী ও পাট শিল্প রক্ষার আন্দোলনে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার আহ্বান জানানো হয়।

৭ জুলাই জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের এক অনলাইন সভায় সভাপতিত্ব করেন বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ।

সভায় অংশগ্রহণ করে বক্তব্য রাখেন জোটের কেন্দ্রীয় নেতা ও সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক শাহ আলম, বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জুনায়েদ সাকী, বাসদের (মার্কসবাদী) সাধারণ সম্পাদক মুবিনুল হায়দার চৌধুরী, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, সমাজতান্ত্রিক আন্দোলনের হামিদুল হক, বাসদের রাজেকুজ্জামান রতন, সিপিবি’র আব্দুল্লাহ কাফি রতন, বাসদের (মার্কসবাদী) মানস নন্দি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির আকবর খান, কমিউনিস্ট লীগের অধ্যাপক আব্দুস সাত্তার ও গণসংহতি আন্দোলনের বাচ্চু ভুঁইয়া প্রমুখ।

সভায় এক প্রস্তাবে সরকারের দুর্নীতি-লুটপাট ও ভুল নীতির দায় শ্রমিকদের ওপর চাপিয়ে লোকসানের অজুহাতে রাষ্ট্রীয় ২৫টি পাটকল বন্ধ ঘোষণার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

এর আগে গত ৬ জুলাই বাম জোটের উদ্যোগে ‘রাষ্ট্রীয় পাটকল বন্ধ ঘোষণার প্রেক্ষিতে পাট শিল্পের ভবিষ্যত ও করণীয়’ শীর্ষক এক অনলাইন মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বাম জোটের সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় বাম জোটের কেন্দ্রীয় নেতৃবৃন্দ ছাড়াও ফরিদপুরের পাট চাষী মোকাররম মোল্ল্যা, ময়মনসিংহের পাট চাষী মো. মন্টু মিয়া, প্লাটিনাম জুট মিলের সিবিএ সভাপতি শাহানারা শারমিন, আমিন জুট মিলের সিবিএ’র সাংগঠনিক সম্পাদক সামছুল আলম, অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ, শ্রমিক নেতা শহীদুল্লাহ চৌধুরী, চৌধুরী আশিকুল আলম, রাজেকুজ্জামান রতন, আ ক ম জহিরুল ইসলাম, কৃষক নেতা অধ্যাপক আব্দুস সাত্তার বক্তব্য রাখেন।

মতবিনিময় সভার আলোচনা ও মতামতের ভিত্তিতেই পাটকল রক্ষায় বাম জোটের সভা খেকে আন্দোলনের ওই কর্মসূচি ঘোষণা করা হয়।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};