ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
423
কুমিল্লায় বেড়েছে লেবুর চাহিদা, ডজন ১০ টাকা
Published : Tuesday, 7 July, 2020 at 12:00 AM, Update: 07.07.2020 12:06:56 AM
কুমিল্লায় বেড়েছে লেবুর চাহিদা, ডজন ১০ টাকারণবীর ঘোষ কিংকর: বিশেষজ্ঞ চিকিৎসকদের তথ্যমতে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের রোগমুক্তিতে লেবুর ভূমিকা অপরিসীম। বাংলাদেশে চলমান করোনা ভাইরাসের সংক্রামন বৃদ্ধির সাথে সাথে কুমিল্লায় লেবুর দাম বেড়েছে আকাশ ছোঁয়া।
গত এপ্রিল ও মে মাসে কুমিল্লায় যেখানে এক হালি (৪টি) ভাল কমলার দাম ৬০-৮০ টাকা আর সেখানে এক হাল লেবু বিক্রি হয়েছে ১শ থেকে ১২০ টাকায়। বর্তমানে সারা দেশের ন্যায় কুমিল্লাও করোনা ভাইরাসের সংক্রামিত রোগীর সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পেলেও কমেছে লেবুর দাম।
করোনা ভাইরাসের সংক্রামণ ঠেকাতে নি¤œবিত্ত থেকে উচ্চবিত্ত সকল পরিবার বাজার থেকে লেবু কিনায় বেড়েছে লেবুর চাহিদা। এদিকে, বর্ষা মৌসুমে লেবুর প্রর্যাপ্ত ফলন হওয়ায় বাজারে সরবরাহও বেড়েছে প্রচুর। চাহিদার বিপরীতে সরবরাহ কয়েকগুন বৃদ্ধি পাওয়া বিগত যে কোন সময়ের চেয়ে বর্তমান বাজারে কমছে লেবুর দাম।
সরেজমিনে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের সবচেয়ে বড় সবজির হাট নিমসার বাজারে ঘুরে দেখা গেছে, এক হালি লেবু বিক্রি হচ্ছে ২ থেকে ৮টাকায়! খুচরা বাজারে লেবু বিক্রি হচ্ছে ডজন ১০টাকা থেকে শুরু ৩০ টাকায়!
নিমসার বাজারের আড়ৎদার স্বপন মিয়া জানান- বর্তমানে (বর্ষা মৌসুমে) লেবুর সিজন। এবছর ফলনও হয়েছে প্রচুর। আমাদের নিমসার বাজারে পার্বত্য অঞ্চল থেকেই বেশি লেবু আসে। এ বাজারে প্রতি পিছ লেবু ৫০ পয়সা থেকে শুরু করে সর্বোচ্চ ৩ টাকায় বিক্রি হচ্ছে।
এদিকে, কুমিল্লার চান্দিনা, দেবীদ্বার উপজেলার আশপাশের এলাকা ঘুরে দেখা গেছে শহরাঞ্চল থেকে শুরু করে গ্রাম গঞ্জের হাট-বাজারের এমন কোন সবজি দোকানী নেই যে তার কাছে লেবু নেই। অনেক ভ্রাম্যমান লেবু বিক্রিতাও দেখা গেছে। যারা রিক্সা ভ্যানে করে প্রচুর পরিমান লেবু বিক্রি করতে দেখা গেছে।
খুচরা বিক্রিতা রুবেল মিয়া জানান- আমি ভ্যান করে প্রতিদিন ঘুরে ঘুরে কাঁচামালের ব্যবসা করি। আজ থেকে এক মাস আগেও লেবু কিনার সাহস পেতাম না। কারণ এতো দামে (হালি ৪০ টাকা থেকে ৮০ টাকায়) কিনে বিক্রি করতে পারতাম না। এখন লেবু হালিতে নয় ব্যাগ ভর্তি বিক্রি করছি। এক ব্যাগ (নেটের ব্যাগে ৩০-৬০টি) লেবু বিক্রি করছি ৪০ টাকা থেকে ৮০ টাকায়।
কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারি রেজিস্টার ডা. মনিরুজ্জামান জানান- লেবুতে প্রচুর পরিমাণ ভিটামিন-সি রয়েছে। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। চলমান করোনা ভাইরাস মোকাবেলায় লেবুর কার্যকারিতা অপরিসীম।
এক টুকরো লেবু পানীয়টি করোনা প্রতিরোধের পাশাপাশি প্রতিষেধক হিসেবেও কাজ করবে। এছাড়াও এটি শরীরের অন্যান্য ভাইরাস এবং ফুর বিরুদ্ধেও লড়াই করতে সহায়তা করবে। লেবুর রসে রয়েছে কার্বলিক এসিড, যা উচ্চ রক্তচাপ কমায়। এমনকি বাতের ব্যথা ও রক্ত জমাট বাধার সমস্যা থেকে মুক্তি দেয়। তাই চলমান করোনা ভাইরাসের সংক্রান ঠেকাতে সকল পরিবারই প্রচুর পরিমান লেবু কিনে নিচ্ছে।












© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};