ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
282
‘মানবতার তরে মানবপ্রেমী’ সংগঠনের অনন্য দৃষ্টান্ত
Published : Wednesday, 1 July, 2020 at 12:00 AM
ফারুক আল শারাহ: আজ ১ জুলাই (বুধবার) কুমিল্লা জেলায় সাড়া জাগানো মানবিক সংগঠন ‘মানবতার তরে মানবপ্রেমী’র সাফল্যের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী। একঝাঁক মেধাবী তারুণ্যের স্বপ্নের সংগঠন মুমুর্ষ রোগীদের স্বেচ্ছায় ও বিনামূল্যে সাড়ে চার হাজার ব্যাগ রক্তদানসহ মানবিকতায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।
জানা যায়, ২০১৭ সালের ১ জুলাই কয়েকজন তরুণ স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির পরিকল্পনা গ্রহণের মাধ্যমে সামাজিক-স্বেচ্ছাসেবী সংগঠন মানবতার তরে মানবপ্রেমী সংগঠনের শুভ যাত্রা শুরু করেন। গত তিনবছরে মানবিকতায় ভূমিকা রাখার প্রত্যয়ী হাজারো প্রতিশ্রুতিবদ্ধ তরুণের এ সংগঠনের বিস্তৃতি ছড়িয়েছে কুমিল্লা মহানগর, কুমিল্লা কোটবাড়ি পলিটেকনিক ইনস্টিটিউট, লাকসাম উপজেলা, নওয়াব ফয়জুন্নেছা সরকারি কলেজ, গাজীমুড়া কামিল মাদরাসা, নাঙ্গলকোট উপজেলা, নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ ও মহিলা মডেল কলেজ সহ বিভিন্ন এলাকা ও শিক্ষা প্রতিষ্ঠান।
মানবতার তরে মানবপ্রেমী সংগঠনের স্বেচ্ছাসেবীরা প্রতিষ্ঠার তিন বছরে স্বেচ্ছায় সাড়ে চার হাজার ব্যাগ রক্তদান, ৬৭টি রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পিং, ক্যাম্পিম্পংয়ের মাধ্যমে এক হাজার মানুষের ডায়াবেটিস পরীক্ষা ও প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান করেছে।
মানবতার তরে মানবপ্রেমী সংগঠনের অগ্রযাত্রা এখানেই থেমে থাকেনি। তারা মানবিকতা নিয়ে দাঁড়িয়েছে সমাজের নিঃস্ব, বঞ্চিত ও সমস্যাগ্রস্ত মানুষের পাশে। সুবিধাবঞ্চিত ও ছিন্নমূল শিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার প্রত্যয়ে প্রতিষ্ঠা করেছে ‘আলোর পাঠশালা’ নামক স্কুল।
এছাড়া প্রাকৃতিক দূর্যোগে গরিব-অসহায় মানুষকে সহযোগিতা, তীব্র শীতে শীতবস্ত্র বিতরণ, অন্নহীন মানুষকে খাদ্য সহায়তা, অসহায় মানুষের বসবাসের সুবিধার্থে ঘর নির্মাণ করে দেয়া, বৃক্ষরোপন কর্মসূচি, করোনাকালীন ব্যাপক জনসচেতনা এবং সমস্যাগ্রস্ত মানুষকে খাদ্য সহায়তা, ডেঙ্গুর প্রকৌপ থেকে জনসাধারণকে রক্ষা করতে ব্যাপক জনসচেতনতা, বিভিন্ন অসুস্থতায় ও বিরল রোগে আক্রান্ত রোগীদের আর্থিক সহায়তা, প্রতিটি ঈদে পথশিশু ও সুবিধাবঞ্চিত শিশুদের সাথে ঈদ আনন্দ, আপ্যায়ন, মেহেদি উৎসব, খেলাধুলা ও পুরস্কার বিতরণ এবং ঈদসেলামি প্রদানের পাশাপাশি জাতীয় দিবস সমূহে বিভিন্ন কর্মসুচির মাধ্যমে পালনসহ তাদের প্রতিটি কাজ ছিল জনকল্যাণমুলক ও সাড়া জাগানো।      
সংগঠনের সভাপতি মো. মিজানুর রহমান জানান, মাত্র তিনবছরে আমরা প্রত্যাশার চেয়েও বেশি কাজ করতে পেরেছি। বিগতদিনে যাদের আন্তরিকতায় বিভিন্ন কর্মসূচি সফলভাবে বাস্তবায়ন সম্ভব হয়েছে তাদের সকলের নিকট কৃতজ্ঞতা জানাচ্ছি। সংগঠনের তৃতীয় প্রতিষ্ঠা প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ১৫দিন ব্যাপী ৮টি কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে বলে তিনি জানান।
মানবতার তরে মানবপ্রেমী সংগঠনের প্রধান উপদেষ্টা, সামাজিক, রাজনৈতিক ও মিডিয়া ব্যক্তিত্ব অ্যাডভোকেট রফিকুল ইসলাম হিরা বলেন, একঝাঁক তরুণের মেধা, সততা ও আদর্শে গড়া সংগঠনটির বিগত তিনটি বছর ছিল মানবতার কল্যাণে ভূমিকা রাখার অনন্য প্রয়াস। আমি এমন একটি মানবিক সংগঠনের সাথে সম্পৃক্ত থাকতে পেরে গর্ববোধ করছি। তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকীকে সংগঠনের সাথে সম্পৃক্ত সকলকে অভিনন্দন জানাচ্ছি। বিভিন্ন জনকল্যাণমুলক কার্যক্রম বাস্তবায়নে দেশ-প্রবাসের বিত্তশালীরা অতীতের মতো ভবিষ্যতেও সংগঠনটির পাশে থাকবে বলে আমি প্রত্যাশা করি।









© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};