ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
191
সাংবাদিক স্বপনের পরিবারের পাশে নিউইয়র্কের সাংবাদিক সমাজ
Published : Saturday, 27 June, 2020 at 3:09 PM
 সাংবাদিক স্বপনের পরিবারের পাশে নিউইয়র্কের সাংবাদিক সমাজপ্রবাস ডেস্ক||
নিউইয়র্কে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে গত ৩০ মার্চ মৃত্যুবরণ করেছেন বাংলাদেশ ও প্রবাসের জনপ্রিয় ফটো সাংবাদিক এবং আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের কার্যকরী সদস্য এ. হাই. স্বপন (স্বপন হাই)। স্বপন হাইয়ের পরিবারকে নিউইয়র্কের সাংবাদিক সমাজ ১৪ হাজার ২০০ ডলার সহায়তা দিয়েছে। শনিবার (২৭ জুন) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন সাগর।

স্বপন হাই হার্ট ও কিডনি রোগেও আক্রান্ত ছিলেন। নিয়মিত ডায়ালাইসিস করতেন তিনি। তার কিডনি প্রতিস্থাপনের লক্ষ্যে নিউইয়র্কের সাংবাদিক সমাজ গত ৬ মার্চ এক সংগীতানুষ্ঠানের আয়োজন করেছিল। উডসাইডের কুইন্স প্যালেসে অনুষ্ঠিত সংগীতানুষ্ঠানে ১০০ ডলার অনুদান মূল্যের টিকিট বিক্রির চেষ্টা করেছিলেন সাংবাদিকরা।

অনুষ্ঠানে জনপ্রিয় সংগীতশিল্পী বেবী নাজনিন, চন্দন চৌধুরী, শাহ মাহবুব ও কৃষ্ণা তিথি পারিশ্রমিক ছাড়া সংগীত পরিবেশন করেছিলেন। বৈরী আবহাওয়া এবং করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এই অনুষ্ঠানে উপস্থিতি ছিল একেবারে কম। এতেও দমে যাননি সাংবাদিকরা। তারা ছুটে গিয়েছেন বিত্তশালী ও হৃদয়বান ব্যবসায়ীদের কাছে। উত্তোলন করেছেন অনুদান।

স্বপন হাই গত ২৮ মার্চ বাংলাদেশে ফিরে আসার প্রস্তুতিও নিয়েছিলেন। কিন্তু এর আগে তিনি ফের অসুস্থ হয়ে পড়েন। জ্বর নিয়ে তিনি নিউইয়র্কের কুইন্স হাসপাতালে ভর্তি হন। সেখানে তার রক্ত পরীক্ষায় কোভিড-১৯ রিপোর্ট পজিটিভ আসে। ওই হাসপাতালে স্বপন হাই ৩০ মার্চ চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তার মরদেহ বাংলাদেশ সোসাইটির সহযোগিতায় নিউজার্সির একটি কবরস্থানে দাফন করা হয়।

স্বপনের মৃত্যু হলেও অনুদান সংগ্রহ অব্যাহত থাকে। বুধবার (২৪ জুন) পর্যন্ত সাংবাদিক সমাজ স্বপনের পরিবারের জন্য ১৪ হাজার ২০০ ডলার উত্তোলন করেছেন এবং যা বৃহস্পতিবার (২৫ জুন) তার পরিবারের কাছে পাঠানো হয়।

এদিকে সংগঠনের কার্যকরী সদস্য স্বপন হাইয়ের জন্য নিউইয়র্ক সাংবাদিক সমাজসহ যারা সহযোগিতায় এগিয়ে এসেছেন তাদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি দর্পণ কবীর ও সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন সাগর।

তারা বলেন, এ কৃতিত্ব নিউইয়র্কের সাংবাদিক সমাজের। স্বপনের জন্য নিউইয়র্কের সাংবাদিক সমাজ ও কমিউনিটির লোকজন অকৃত্তিম ভালোবাসা দেখিয়েছেন, যা ভোলার নয়। আমরা তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি।

উল্লেখ্য, কবি কাজী জহিরুল ইসলাম তার জন্মদিনে উপহারের পরিবর্তে স্বপনের জন্য অর্থ সহায়তা হিসেবে পরিবারকে দুই হাজার ডলার দিয়েছিলেন।

সাংবাদিক স্বপন ঢাকায় দৈনিক বাংলাবাজার পত্রিকা ও দৈনিক মানবজমিনে কাজ করেছেন। তিনি ২০১৪ সালে যুক্তরাষ্ট্রে যান। সেখানে অসুস্থ হলে হাসপাতালে তার ওপেন হার্ট সার্জারি হয়। এরপর থেকে তিনি (নিজ ভাইয়ের বাসায়) জ্যামাইকাতে বাস করছিলেন। তিনি সর্বশেষ সাপ্তাহিক আজকাল পত্রিকায় কর্মরত ছিলেন। এছাড়া প্রথম আলো উত্তর আমেরিকা এবং টিবিএন-২৪ টিভিতেও কাজ করেছেন স্বপন হাই। মৃত্যুকালে স্বপন হাই স্ত্রী ও দুই সন্তানসহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে গেছেন।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};