ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
291
করোনায় মৃত ব্যক্তির নাম তালিকায় যুক্ত করণে বিভ্রান্তি
রণবীর ঘোষ কিংকর।
Published : Friday, 26 June, 2020 at 3:22 PM, Update: 26.06.2020 4:14:48 PM
করোনায় মৃত ব্যক্তির নাম তালিকায় যুক্ত করণে বিভ্রান্তিকুমিল্লার চান্দিনা বাজারের হাই স্কুল মার্কেটের ব্যবসায়ী আকতারুল হাসান রিপন। সদা হাস্যেজ্জ্বল ওই ব্যক্তিটি ছোট-বড় সকলের আছে রিপন ভাই হিসেবে বেশি পরিচিত।
দীর্ঘ প্রায় ৩৫ বছর যাবৎ চান্দিনায় ব্যবসা পরিচালনা করে স্বপরিবারে চান্দিনায় ভাড়া বাসায় বসবাস করতেন। পিতার সরকারি চাকুরীর সুবাদে কুমিল্লাতে শহরে জন্ম ও লেখাপড়া।

পরবর্তীতে চান্দিনায় ব্যবসা শুরু করে স্বপরিবারে বসবাস প্রায় তিন যুগেরও বেশি। দীর্ঘ প্রায় তিন যুগ চান্দিনায় বসবাস করে করোনার উপসর্গ নিয়ে গত ২১ জুন ভাড়া বাসায় মৃত্যু ঘটে তার। চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে সংগ্রহ করা হয় সেম্পল (নমুনা)।

বৃহস্পতিবার (২৫ জুন) রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও রোগ গবেষণা ইন্সস্টিটিউট (আইইডিসিআর) থেকে চান্দিনা উপজেলার ৪১টি নমুনার ফলাফল আসে। এর মধ্যে আকতারুল হাসান রিপন এর নামও রয়েছে।

কিন্তু রিপন এর গ্রামের বাড়িতে মরদেহ দাফন করায় তার নামের তালিকা নেই চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। চান্দিনায় করোনায় মৃতের সংখ্যায় যোগ হয়নি তার নাম।

খোঁজ নিয়ে জানা যায়- মৃত আকতারুল হাসান রিপন এর নাম যুক্ত করেনি দেবীদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সও।

অপরদিকে, চান্দিনা উপজেলা সদরের সাহা এলাকার বাসিন্দা কিংকর সাহা (৫৩)। চান্দিনা বাজারের বিশিষ্ট্য ওষুধ ব্যবসায়ী ছিলেন তিনি। শারীরিক অসুস্থতা নিয়ে রাজধানীর ঢাকায় যাওয়া পর করোনা শনাক্ত হয় তার। চিকিৎসাধীন অবস্থায় গত ১১জুন মৃত্যু ঘটে ওই ব্যবসায়ীর। মরদেহ চান্দিনার নিজ বাড়িতে এসে সৎকার করা হয়। কিন্তু ওই কিংকর সাহার নামও যুক্ত হচ্ছে না চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।

এ ব্যাপারে চান্দিনা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আনোয়ার উল্লাহ’র ব্যক্তিগত মোবাইল ফোনে একাধিকবার চেষ্টা করলেও তিনি ফোন রিসিভ করেননি।

তবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. গাজী মাহমুদুল হাসান বলেন যেহেতু মৃত ব্যক্তির বাড়ি দেবীদ্বারে সেহেতু দেবীদ্বারের সাথেই যুক্ত হবে।
তাহলে চান্দিনা সাহাপাড়ার বাসিন্দা কিংকর সাহার নাম কেন যুক্ত হলো না এমন প্রশ্নে তিনি কোন সদুত্তর দিতে না পেরে বলেন, বিষয়টি ডা. শিমুল দেখেন তার সাথে যোগাযোগ করেন।
ডা. শিমুল রঞ্জন দে জানান- ওই রোগীর মৃত্যুর পর আমরা তার সেম্পল সংগ্রহ করতে চাইনি। স্থানীয় জনপ্রতিনিধিদের অনুরোধে সংগ্রহ করি এবং পরবর্তীতে সিভিল সার্জন কার্যালয় থেকে ওই ব্যক্তিকে দেবীদ্বারে দেখানো হয়েছে।

দেবীদ্বার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আহাম্মদ কবির জানান- মৃত আকতারুল হাসান রিপন এর বাড়ি দেবীদ্বারে হলেও তিনি চান্দিনায় বসবাস করতেন এবং চান্দিনায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেছে। এছাড়া চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স তার নমুনা সংগ্রহ করে। ওই ব্যক্তির নামের তালিকা আমার উপজেলায় যুক্ত হওয়ার কোন প্রশ্নই আসেনা।

প্রসঙ্গত, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে- করোনা ভাইরাসে চান্দিনা উপজেলায় এ পর্যন্ত ১৭৫জন আক্রান্ত হয়ে ১১জনের মৃত্যু ঘটেছে। সরকারি ওই হিসাবের বাহিরে চান্দিনা উপজেলায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু ঘটেছে ১৩জনের।



 





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};