ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
263
৫ দিনে ভারতে ৪০ হাজার সাইবার হামলা চালিয়েছে চীন
Published : Thursday, 25 June, 2020 at 3:54 PM
 ৫ দিনে ভারতে ৪০ হাজার সাইবার হামলা চালিয়েছে চীনআন্তর্জাতিক ডেস্ক ||

এক বা দুইবার নয়; ভারতে ৪০ হাজার ৩০০ বার সাইবার হামলা চালানো হয়েছে চীনের চেংদু শহর থেকে। ওয়েব, ব্যাংকিং, আইটিসহ গুরুত্বপূর্ণ সব সেক্টরে এই হামলা চালিয়েছে চীন। আর গত পাঁচ দিনে চালানো হয়েছে এই সাইবার হামলা।

মঙ্গলবার মহারাষ্ট্রের এক উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তা এ তথ্য দিয়েছেন। তিনি বলেছেন, পূর্ব লাদাখে ভারত-চীন সীমান্তে দুই দেশের সেনার মধ্যে সংঘর্ষের পর এই হামলার সংখ্যা বেড়েছে।

মহারাষ্ট্র পুলিশের সাইবার শাখার স্পেশাল ইনস্পেক্টর যশস্বী যাদব জানান, হামলার বিষয়ে তথ্য সংগ্রহ করেছে মহারাষ্ট্রের সাইবার সেল। চীনের চেংদু প্রদেশ থেকে মূল সাইবার হামলা হচ্ছে।

মহারাষ্ট্রের সাইবার সেল জানাচ্ছে, গত চার-পাঁচ দিনেই কমপক্ষে ৪০ হাজার ৩০০টি সাইবার হামলা করা হয়েছে ভারতের বিভিন্ন সেক্টরে। এজন্য সব সেক্টরকে সতর্ক করে দেয়া হয়েছে।

কলকাতাভিত্তিক একটি সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ১৯৯০ সাল থেকেই চীন নিজেদের সাইবার স্পেস ডকট্রিন তৈরির চেষ্টা করছে চীন, যা চীন সেনাবাহিনীর আধুনিকীকরণের অংশ।

সম্প্রতি করোনা পরিস্থিতির সুযোগ নিয়ে ভারতে সাইবার হামলা বাড়িয়েছে ছয়টি দেশ। এদের মধ্যে প্রথমে আছে চীন। রাশিয়া, পাকিস্তান, ইউক্রেন, ভিয়েতনাম ও উত্তর কোরিয়া থেকেও হুমকি আসছে সাইবার হানার। এ ধরনের সাইবার হামলা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন ভারতের সাইবার বিশেষজ্ঞরা।

সাইবার বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের আপডেট দেয়ার নামে ভুয়া ইমেইল পাঠাচ্ছে সাইবার অপরাধীরা। এসব ই-মেইলে জানানো হচ্ছে, এতে গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে।

মহারাষ্ট্র পুলিশের সাইবার টিম বলছে, ফিশিং ও সোশ্যাল ইঞ্জিনিয়ারিং সাইবার হামলা হচ্ছে ৫৭ শতাংশ, ম্যালওয়্যার ৪১ শতাংশ, স্পিয়ার ফিশিং ৩০ শতাংশ, ডিওএস ২০ শতাংশ ও রানসমওয়্যার ১৯ শতাংশ। এছাড়া আরও চাঞ্চল্যকর তথ্য দিয়েছে সাইবার সেল।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};