ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
618
চান্দিনায় হিন্দু ব্যবসায়ীর মরদেহ সৎকারে মুসলিম সম্প্রদায়
Published : Thursday, 11 June, 2020 at 8:04 PM
চান্দিনায় হিন্দু ব্যবসায়ীর মরদেহ সৎকারে মুসলিম সম্প্রদায়রণবীর ঘোষ কিংকর।
প্রাণঘাতি করোনা ভাইরাসে সামাজিক বন্ধনের দূরত্ব সৃষ্টি করলেও কুমিল্লার চান্দিনায় ভিন্ন ধর্মাবলম্বীদের সাথে অসাম্প্রদায়িক সম্পৃতির সেতু বন্ধন তৈরি করারও দৃষ্টান্ত স্থাপন হয়েছে।

চান্দিনায় বিশিষ্ট্য ওষুধ ব্যবসায়ী কিংকর সাহা করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর পর মরদেহ সৎকারে এগিয়ে আসে কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগ নেতা মো. লিটন সরকারের নেতৃত্বাধীন একদল যুবক।

বুধবার (১০ জুন) দিবাগত রাত ১২টায় রাজধানীর একটি হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর পর বৃহস্পতিবার (১১ জুন) সকাল ১১টায় মরদেহ আনা হয় চান্দিনার মহাশ্মশানে।

স্থানীয় সনাতন সম্প্রদায়ের লোকজন শ্মশানের চুলা প্রস্তুত করলেও এগিয়ে আসেনি তাদের নিজস্ব পুরহিত। খবর পেয়ে এগিয়ে আসেন মো. লিটন সরকারের নেতৃত্বাধীন স্বেচ্ছাসেবী টিম। তারা এসে এ্যাম্বুলেন্স থেকে মরদেহ শ্মশানের চুলায় তোলেন এবং ফোন করে অন্য জায়গা থেকে পুরহিত এনে ধর্মীয় রীতি-নীতিতে সৎকার কাজ সম্পন্ন করেন।

করোনার প্রাদুর্ভাবের মধ্যে সনাতন ধর্মীবলম্বী এক ব্যবসায়ীর মরদেহ সৎকারে ইসলাম ধর্মাবলম্বীদের এগিয়ে আসাকে ইতিবাচক দিক হিসেবে মন্তব্য করেছেন এলাকার হিন্দু সম্প্রদায়।

চান্দিনা সাহাপাড়া এলাকার বাসিন্দা ও চান্দিনা মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ এর অধ্যাপক শ্রীধর বণিক জানান- নি:সন্দেহে এটি একটি প্রশংসনীয় এবং মানবিক উদ্যোগ। মো. লিটন সরকারের এমন উদ্যোগকে আমরা সাদুবাদ জানাই। করোনা মহামারীতে নিজেদের জীবন বাঁজি রেখে তারা মুসলিম ধর্মীবলম্বীদের দাফন কাজের পাশাপাশি সনাতন ধর্মীবলম্বীদের সৎকারে এগিয়ে আসাকে মানবতার জয় বলে মনে করি। আমি ব্যক্তিগত ভাবে ওই স্বেচ্ছাসেবী টিমের সর্বাঙ্গীণ মঙ্গল ও তাদের সুস্বাস্থ্য কামনা করি।

কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগ নেতা লিটন সরকার জানান- করোনার মৃত্যু ঘটা বা উপসর্গ নিয়ে মৃত্যু ঘটা ব্যক্তিদের দাফন কাজে আমরা কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগ ১০১সদস্যটি বিশিষ্ট্য টিম গঠন করেছি। করোনায় যাদের মৃত্যু ঘটে তাদেরকে আমরা ধর্ম নিয়ে বিবেচনা করি না। মানবিক দায়িত্ব বলে মনে করি। সেই দায়িত্ব থেকেই ব্যবসায়ী কিংকর সাহার সৎকারে এগিয়ে এসেছি। শুধু কিংকর সাহার মরদেহ’ই নয়, বিকেলে সাংবাদিক গোলাম মোস্তফার মরদেহ দাফন সহ এ পর্যন্ত আমরা অন্তত ১০টি মরদেহ দাফন করেছি। করোনায় মৃত ব্যক্তির পাশে কেউ না থাকলেও আমরা আছি।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};