ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
494
কৃষি-স্বাস্থ্যে গুরুত্ব দিয়ে বাস্তব বাজেট ঘোষণার দাবি এবি পার্টির
Published : Wednesday, 10 June, 2020 at 3:25 PM
 কৃষি-স্বাস্থ্যে গুরুত্ব দিয়ে বাস্তব বাজেট ঘোষণার দাবি এবি পার্টির নিজস্ব প্রতিবেদক ||
সরকার উন্নয়ন বাজেটের মাত্র ৬০-৬৫ শতাংশ বাস্তবায়ন করতে সক্ষম। সে অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে অযথা বিশাল অঙ্কের উন্নয়ন বাজেট না করে ২০২০-২১ অর্থবছরে বাস্তবভিত্তিক বাজেট ঘোষণা করার পরামর্শ দিয়েছে এবি পার্টি (আমার বাংলাদেশ পার্টি)।

বাজেট সময়কাল পরিবর্তন করে জানুয়ারি-ডিসেম্বর করা, কৃষককে সর্বোচ্চ প্রণোদনা ও কৃষি খাতে বাজেটের কমপক্ষে ১০ শতাংশ বরাদ্দ প্রদান, নিজস্ব আয়কর সীমা ২.৫ লাখ থেকে ৪ লাখ টাকা নির্ধারণ, দুর্নীতিযুক্ত কুইকরেন্টাল বিদ্যুৎ ব্যবস্থা বাতিলে দাবি উত্থাপন করেছে সদ্য রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করা এবি পার্টি।

২০২০-২১ অর্থবছরের দলের প্রাক বাজেট প্রস্তাবনা তুলে ধরার জন্য এক ফেসবুক ও ইউটিউব লাইভ ব্রিফিংয়ের আয়োজন করে দলটি। মঙ্গলবার (৯ জুন) বিকেল ৩টায় দলের ঢাকা, বিজয় নগরর কেন্দ্রীয় কার্যালয়ে ‘করোনা আক্রান্ত অর্থনৈতিক দুর্যোগে কেমন বাজেট চাই : সংস্কার ও খাতভিত্তিক সুপারিশ’ শীর্ষক বক্তব্য তুলে ধরেন সাবেক সচিব, জাতীয় রাজস্ব বোর্ড ও জনতা ব্যাংকের সাবেক চেয়ারম্যান এবং এবি পার্টির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরী।

বক্তব্যে বাজেট সময়কাল পরিবর্তন করে জানুয়ারি-ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করার প্রস্তাব করা হয়। বাজেট বাস্তবায়নে দক্ষতা আনতে যথাযথ জবাবদিহিতা মেকানিজম চালু এবং তিরস্কার/পুরস্কার উভয় প্রণোদনার ব্যবস্থা করার দাবি জানানো হয়।

প্রস্তাবে বলা হয়, অর্থমন্ত্রী প্রত্যেক কোয়ার্টার শেষে বাজেটের অগ্রগতি সম্পর্কে প্রতিবেদন পেশ করবেন এবং পরবর্তী কোয়ার্টারে বাস্তবায়নে দক্ষতা নিশ্চিতে সাংসদরা দিকনির্দেশনা দিবেন।

সোলায়মান চৌধুরী বলেন, ‘চীন, কিউবার মতো দেশগুলোর ন্যায় স্বাস্থ্য সেবার মান আন্তর্জাতিক মানে নিতে সার্বজনীন স্বাস্থ্য বীমা ও সেবা নিশ্চিত করতে জিডিপির কমপক্ষে ১০ শতাংশ তহবিল বরাদ্দ প্রদান করতে হবে। বিগত অর্থ বছরের সম্পূরক বাজেট পর্যালোচনা করলে দেখা যায়, সরকার উন্নয়ন বাজেটের মাত্র ৬০-৬৫ শতাংশ বাস্তবায়ন করতে সক্ষম। সে অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে অযথা বিশাল অঙ্কের উন্নয়ন বাজেট না করে ২০২০-২১ অর্থ বছরে বাস্তবভিত্তিক বাজেট ঘোষণা করা উচিৎ।’

দুর্যোগ মোকাবিলায় অন্যান্য উন্নয়নশীল দেশগুলোর অভিজ্ঞতা কাজে লাগানোর প্রস্তাব রেখে তিনি বলেন, ‘২০২০-২১ অর্থবছরের বাজেট গতানুগতিক বাজেটের চেয়ে মন্দাকালীন বাজেট (স্বল্প মেয়াদে ডিসেম্বর ২০২০ সহ) করা, নিজস্ব আয়কর সীমা ২.৫ লাখ হতে ৪ লাখ টাকায় নির্ধারণ, এসএমই’র টার্নওভারের ওপর সব ধরনের কর হার স্থগিত রাখা, রাজস্ব আদায় ব্যবস্থা পূর্ণাঙ্গ অটোমেশনের মাধ্যমে সব ধরনের কর ফাঁকি বন্ধ করে প্রাক্কলিত কর আদায় করার ব্যবস্থা করা প্রয়োজন।’

তিনি বলেন, ‘২০২০-২১ অর্থবছরের বাজেটে কৃষিতে কমপক্ষে বাজেটের ১০ শতাংশ বরাদ্দ প্রদান, কৃষককে সর্বোচ্চ প্রণোদনা এবং ন্যায্যমূল্যে ধান ক্রয়, কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার, সরকারি বিনিয়োগে কম্যুনিটি ফার্মিং চালু, কৃষিভিত্তিক খামার/শিল্প স্থাপনে সকল প্রান্তিক কৃষককে/বিদেশ ফেরত শ্রমিকদের জামানতবিহীন দীর্ঘমেয়াদী সুদমুক্ত ঋণ প্রদান করতে হবে।’

প্রাক বাজেট প্রস্তাবনা অনুষ্ঠানে দলের সহকারী সদস্য সচিব আমিনুল ইসলামের সঞ্চালনায় প্রেস ব্রিফিংয়ে এবি পার্টির যুগ্ম আহ্বায়ক প্রফেসর ডা. মেজর (অব.) আব্দুল ওহাব মিনার, যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ, ব্যারিস্টার যুবায়ের আহমেদ ভুঁইয়া, সহকারী সদস্য সচিব নাজমূল হুদা অপু, আনোয়ার সাদাত টুটুল, শাহ আব্দুর রহমান উপস্থিত ছিলেন।





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};