ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
4708
করোনায় ৪, উপসর্গ নিয়ে আরো ৫ মৃত্যু কুমিল্লায়
Published : Tuesday, 2 June, 2020 at 10:41 PM
করোনায় ৪, উপসর্গ নিয়ে আরো ৫ মৃত্যু কুমিল্লায়নিজস্ব প্রতিবেদক: নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গেলো ২৪ ঘন্টায় কুমিল্লায় আরো ৪ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এর মধ্যে জেলার চান্দিনায় ১ জন, চৌদ্দগ্রামে ১জন, মুরাদনগরের একজন এবং বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপক, আইডিইবি'র সদস্য এ কে এম মিজানুর রহমান করোনায় আক্রান্ত হয়ে কুমিল্লার ফোরটিস হাসপাতালে মারা যান।
কুমিল্লা জেলা সিভিল কার্যালয় সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।
একই সময়ে কুমিল্লা মহানগরীতে ২ জনসহ জেলার বিভিন্ন স্থানে করোনাভাইরাসের লক্ষণ উপসর্গ নিয়ে আরো ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে কুমিল্লায় কোভিড-১৯ আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন মোট ৩৪ জন। আর জেলা মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১ হাজার ৯৭ জনে। কুমিল্লা নগরীতে উপসর্গ নিয়ে মারা ব্যক্তির দাফন করেন মানবিক সংগঠন বিবেকের সদস্যরা।
জানা গেছে, বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির ব্যবস্থাপক, আইডিইবি'র সদস্য এ কে এম মিজানুর রহমান করোনায় আক্রান্ত হয়ে কুমিল্লার ফোরটিস হাসপাতালে ২ জুন সন্ধ্যায় মারা গেছেন। কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে তাঁকে সেখানে প্রেরণ করা হয়। কিন্তু আইসিইউতে নেওয়ার আগেই তিনি মারা যান বলে জানান ফোরটিসের সুপারেন্ডেন্ট ডা. রাসেল আহমেদ চৌধুরী ।
মৃত মিজানুর রহমান কুমিল্লা সিটি কর্পোরেশনের বজ্রপুর জানুমিয়া মসজিদ রোডের বাসিন্দা এবং গলিয়ারা(উঃ) ইউনিয়নের সূর্যনগরের প্রকৌশলী মরহুম আব্দুল গনির জেষ্ঠপুত্র ।
কুমিল্লা জেলা প্রশাসন ও সদর দক্ষিণ উপজেলা প্রশাসন রাত ১০ টায় তাঁর দাফন সম্পন্ন করে।

এদিকে করোনার লক্ষণ উপসর্গ নিয়ে মারা গেছেন কুমিল্লা শহরের ধানমন্ডি রোডের ওহিদুর রহমান। পাঁচদিন ধরে কুমিল্লা সিটি কর্পোরেশনের নমুনা দেওয়ার চেষ্টা করে পারেননি। সোমবার দুপুরে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়ার ঘন্টা খানেক পর তিনি মারা যান বলে জানান মৃতের স্ত্রী নুসরাত জাহান।
তিনি ক্ষোভের সাথে জানান, হটলাইন নাম্বার সিটি কর্পোরেশন, স্থানীয় কাউন্সিলরের সাথে যোগাযোগ করেও ৫দিনে পরীক্ষা করতে পারেননি।
মৃত ওহিদুর রহমানকে কুমিল্লার দেবীদ্বারের মোহনপুর ইউনিয়নের করুইন গ্রামে দাফন করে ছাত্রলীগের ৪১ সদস্যের টিম।
অপরদিকে জেলার লাকসামে মঙ্গলবার সকালে করোনা উপসর্গ নিয়ে কাপড় ব্যবসায়ী স্বপন কান্তি সাহা (৪৬) ও লোকমান হোসেন (৪৪) নামে এক ওষুধ ব্যবসায়ী মারা গেছেন। স্বাস্থ্যবিধি অনুসারে তাদের দাফন সম্পন্ন হয়েছে।
ইতোমধ্যে চৌদ্দগ্রামে করোনা উপসর্গ নিয়ে শনিবার মারা যাওয়া কাজী আমির হোসেন (৭০) নামের এক ব্যক্তির করোনা পজিটিভ এসেছে। করোনায় মুরাদনগরে আরও এক ব্যক্তির মারা যাওয়ার খবর সন্ধ্যায় জানিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। তবে তাৎক্ষণিকভাবে ওই ব্যক্তির নাম জানা যায়নি।
এদিকে চান্দিনা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আহসানুল হক মিলু জানান, করোনায় আক্রান্ত হয়ে জেলার চান্দিনার আবদুর রউফ মাস্টার (৮৫) নামে এক ব্যক্তি রোববার রাতে নগরীর একটি প্রাইভেট হাসপাতালে মারা যান। করোনা পরীক্ষায় ওই ব্যক্তির ২ দফায়ই পজিটিভ ফলাফল আসে।

করোনায় ৪, উপসর্গ নিয়ে আরো ৫ মৃত্যু কুমিল্লায়নাঙ্গলকোটে করোনায় চট্টগ্রাম ফেরত ব্যক্তির মৃত্যু:
কুমিল্লার নাঙ্গলকোট করোনায় আক্রান্ত হয়ে আফসার উদ্দিন (৪০) নামক চট্টগ্রাম ফেরত এক ব্যক্তি মৃত্যুবরণ করেছেন। তিনি সোমবার (১ জুন) দিবাগত ৩টার দিকে উপজেলার চৌকুড়ি নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন। বিশ্বস্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসারে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।   
স্থানীয় একাধিক সূত্র জানায়- উপজেলার ঢালুয়া ইউনিয়নের চৌকুড়ি গ্রামের মৃত সোলেমানের ছেলে আফসার উদ্দিন চট্টগ্রাম কুমিরা এলাকার কেডিএস কোম্পানীতে ইলেকট্রিশিয়ান হিসেবে চাকুরি করতেন। সেখানে করোনা উপসর্গ দেখা দিলে তিনি নমুনা দেন। রিপোর্ট পজিটিভ আসায় সেখানকার চিকিৎসকের পরামর্শে ওষুধ সেবন করে আসছিলেন। শনিবার (২৭ মে) তিনি চট্টগ্রাম থেকে নিজ বাড়িতে চলে আসেন। সোমবার (১ জুন) দিবাগত রাত ৩টার দিকে তিনি মারা যান। খবর পেয়ে মঙ্গলবার (২ মে) বেলা ১১টায় উপজেলা প্রশাসন তাকওয়া ফাউন্ডেশনের সহযোগিতায় বিশ্বস্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসারে তার মরদেহ দাফন করে।   
নাঙ্গলকোট থানার উপ-পরিদর্শক মুহাম্মদ আনোয়ার হোসেন খন্দকার বলেন, খবর পেয়ে তাৎক্ষনিক ফোর্স নিয়ে মরদেহ দাফন করি। ওই ব্যক্তি চট্টগ্রামে থাকাকালীন করোনায় আক্রান্ত হন বলে স্থানীয়রা তাকে নিশ্চিত করেন বলে তিনি জানান।  
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লামইয়া সাইফুল করোনা সংক্রমণ থেকে রক্ষা পেতে সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন। যে কোন প্রয়োজনে উপজেলা প্রশাসন পাশে আছে বলে তিনি জানান।

লাকসামে দুই ব্যবসায়ীর মৃত্যু :
কুমিল্লার লাকসামে করোনা উপসর্গ নিয়ে নয় ঘন্টার ব্যবধানে লোকমান হোসেন (৪৪) এবং স্বপন কান্তি সাহা (৪৬) নামক দুই ব্যবসায়ী মৃত্যুবরণ করেছেন। করোনা উপসর্গ থাকায় মারা যাওয়ার একিদন আগে তাদের নমুনা সংগ্রহ করে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে পাঠানো হয়।  
এলাকাবাসী ও স্বাস্থ্যবিভাগ সূত্রে জানা যায়, লাকসাম পৌরশহরের ৬নং ওয়ার্ডের আওতাধীন পুরাতন বাজারের আবদুস সামাদ এর ছেলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সন্নিকটে সামনিরপুল এলাকায় লোকমান ফার্মেসীর মালিক। তিনি অত্যন্ত সততার সাথে ব্যবসা করে আসছিলেন। কয়েকদিন থেকে তিনি জ্বর, হাচি, কাশি ও শাসকষ্টে ভূগতে থাকায় রবিবার (৩১ মে) উপজেলা স্বাস্থ্যবিভাগের করোনা র‌্যাপিড রেসপন্স টিমের নিকট নমুনা দেন। তিনি স্থানীয় চিকিৎসকের পরামর্শে ওষুধ সেবন করে আসছিলেন। নমুনা দেয়ার পর রিপোর্ট আসার পূর্বেই সোমবার (১ জুন) রাত ১১টার দিকে তিনি নিজ বাসায় মারা যান। ফার্মেসী ব্যবসায়ী লোকমান হোসেনের মরদেহের গোসল, জানাজা ও দাফন কাজ সম্পন্ন করেন উপজেলা প্রশাসন কর্তৃক প্রশিক্ষিত ডা. আবদুল মমিনের নেতৃত্বে গঠিত ইসলামী আন্দোলন বাংলাদেশ টিম ও পৌর প্যানেল মেয়র-২ ও স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর আবদুল আলিম দিদারের গঠিত টিম।
লাকসামে উপসর্গ নিয়ে মারা যাওয়া অপর ব্যবসায়ী স্বপন কান্তি সাহার মূল বাড়ি ফেনীর দাগনভূইয়া উপজেলার দুধমুখা (সাহা বাড়ি) গ্রামে। তিনি বিয়ের পর থেকে প্রায় ১৪-১৫বছর ধরে পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের মধ্য লাকসাম এলাকায় শ্বশুর বাড়িতে বসবাস করে আসছেন। ১০ বছর ধরে তিনি দৌলতগঞ্জ বাজারের আলহাজ্ব চাঁনমিয়া টাওয়ার নামক বিপনি বিতানে আদর ফ্যাশন’র সত্ত্বাধিকারী। তিনি ওই মার্কেটের ব্যবসায়ী সমিতির কোষাধ্যক্ষও ছিলেন। গত কয়েকদিন থেকে স্বপন কান্তি সাহা জ্বর, কাশি ও শাসকষ্টে ভূগছিলেন। সোমবার (১ জুন) তিনি লাকসাম স্বাস্থ্যবিভাগের করোনা র‌্যাপিড রেসপন্স টিমের নিকট নমুনা দেন। অবস্থার অবনতি হওয়ায় মঙ্গলবার (২ জুন) তাকে কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতালে নেওয়ার পথিমধ্যে সকাল ৮টার দিকে তিনি মারা যান। দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্বস্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসারে তার মরদেহ লাকসাম কেন্দ্রীয় মহাশশ্মাণে সৎকার করা হয়।
লাকসাম উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আবদুল আলী করোনা উপসর্গ নিয়ে দুই ব্যবসায়ী মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, মারা যাওয়ার আগে তাদের নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানো হয়েছে। রিপোর্ট আসলে করোনা ছিল কিনা তা নিশ্চিত হওয়া যাবে। তিনি সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};