ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
342
বিশ্ব ক্রিকেটে একটি ম্যাচও নেই, যেটি পাতানো নয়--জুয়াড়ি সঞ্জীব চাওলা
Published : Sunday, 31 May, 2020 at 12:25 AM
  বিশ্ব ক্রিকেটে একটি ম্যাচও নেই, যেটি পাতানো নয়--জুয়াড়ি সঞ্জীব চাওলা স্পোর্টস ডেস্ক ||

খেলাধুলায় ম্যাচ ফিক্সিং ও স্পট ফিক্সিংয়ের অন্ধকার জগতে ঢুকে পড়ে খুন কিংবা আত্মহত্যার নজির রয়েছে অনেক। এর মধ্যে সবচেয়ে বড় দৃষ্টান্ত দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের কিংবদন্তি অধিনায়ক হানসি ক্রনিয়ের খুন। ম্যাচ ফিক্সিংজনিত কারণে ২০০০ সালে নিজের জীবনটাই হারাতে হয়েছে তাকে।

ভারতের মাটিতে একটি ম্যাচ ফিক্সিংয়ের ঘটনায় বেরিয়ে আসে ক্রনিয়ের নাম। যাতে আরও বড় বড় নাম না বের হয়, তাই একটি সাজানো বিমান দুর্ঘটনার মাধ্যমে হত্যা করা হয় তাকে। তখনই জানা যায়, ক্রনিয়ের ফিক্সিং কাণ্ডের পেছনে রয়েছে ভারতীয় জুয়াড়ি সঞ্জীব চাওলার নাম।
সেই ঘটনার পর থেকে গত ২০ বছর ধরেই চাওলাকে খুঁজে বেড়াচ্ছে ভারতের পুলিশ। কোনভাবেই ধরা পড়ছিলেন না চাওলা। অবশেষে কয়েকদিন আগে তাকে দেশে ফেরাতে সক্ষম হয়েছে দিল্লি পুলিশ। ২০১৬ সালে চাওলা গ্রেফতার হয়েছিলেন লন্ডন পুলিশের হাতে। এরপর নানান দেনদরবার করে ভারতে ফেরানো হয়েছে তাকে।

আর পুলিশের কাছে ধরা পড়েই ম্যাচ ফিক্সিংয়ের বিষয়ে বোমা ফাটিয়েছেন চাওলা। তার মতে বিশ্ব ক্রিকেটে একটি ম্যাচও নেই, যেটি পাতানো নয়। অর্থাৎ ক্রিকেট বিশ্বের সব ম্যাচই কোন না কোনভাবে পাতানো। এর পেছনে আন্ডারওয়ার্ল্ডের অনেক মাফিয়াও জড়িত বলে সাবধান করেছেন চাওলা।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস তার বয়ান দিয়ে ছেপেছে, ‘যেসব ক্রিকেট ম্যাচ দর্শকরা দেখেন, সেগুলো বড় সিন্ডিকেট বা মাফিয়া দ্বারা পরিচালিত হয়। ফলে ফিক্সিং ছাড়া কোনো উপায় থাকে না। এটা অনেকটা সাজানো ব্যাপারস্যাপার। ঠিক যেমনভাবে একটি সিনেমা পরিচালক দ্বারা পরিচালিত হয়, এখানেও ব্যাপারটা সেরকমই।’

শুধু তাই নয়, এসব ক্ষেত্রে ক্রিকেটারদের প্রাণনাশের ঝুঁকি থাকে বলে জানান চাওলা, ‘যেহেতু ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে মাফিয়ারা সরাসরি জড়িত থাকে তাই ক্রিকেটারদের অনেক ঝুঁকিও থাকে। এর চেয়ে বেশি কিছু এখন বলা সম্ভব নয়। না হলে আমারও প্রাণনাশের ঝুঁকি থাকবে। কারও নাম এভাবে বলা সম্ভব নয় আমার পক্ষে।’





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};