ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
1757
কুমিল্লায় একদিনে সর্বোচ্চ ৪৯ জনের করোনা শনাক্ত
‘নমুনা সংগ্রহে আরো বেশি প্রশিক্ষিত জনবল প্রয়োজন’
Published : Friday, 15 May, 2020 at 12:00 AM, Update: 15.05.2020 1:11:29 AM

কুমিল্লায় একদিনে সর্বোচ্চ ৪৯ জনের করোনা শনাক্ত তানভীর দিপু: কুমিল্লায় একদিনে সর্বোচ্চ ৪৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এনিয়ে মোট শনাক্তের সংখ্যা দাঁড়ালো ২২০ জন। এছাড়া গত সোমবার মৃত্যুবরণ করা দেবিদ্বার উপজেলার এক নারীর নমুনা পরীক্ষার ফলাফল “পজেটিভ” এসেছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে কুমিল্লা সিভিল সার্জন কার্যালয়ের অফিশিয়াল ফেসবুক পেইজ এবং দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার কাছ থেকে এসব তথ্য পাওয়া যায়। স্বাস্থ্য বিভাগ বলছে, জেলার বর্তমান করোনা পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে নমুনা সংগ্রহের জন্য আরো বেশি প্রশিক্ষিত দক্ষ জনবল প্রয়োজন।
গত ২৪ ঘন্টায় ৪৯ জন শনাক্তের মধ্যে শুধুমাত্র দেবিদ্বার উপজেলাতেই শানাক্ত হয়েছে ৩৫ জন। কুমিল্লার জেলার করোনাভাইরাসের “রেডজোন” দেবিদ্বারে মোট করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৭ জন। কুমিল্লাতে এপর্যন্ত সুস্থ হয়েছে মোট ৩৯ জন। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরন করেছে মোট ১০ জন। মৃতদের মধ্যে দেবিদ্বার উপজেলাতেই ৭ জন, চান্দিনায় ১ জন, মুরাদনগরে ১ জন ও মেঘনা উপজেলায় ১ জন।
 বৃহস্পতিবার জেলা সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, দেবিদ্বারের  ৩৫ জনসহ দাউদকান্দিতে শনাক্ত হয়েছে ২ জন, চান্দিনায় ১ জন, হোমনায় ১ জন, ব্রাহ্মণপাড়ায় ৩ জন, বুড়িচংয়ে ১ জন, মুরাদনগরে ৩ জন, লালমাইয়ে ১ জন ও মনোহরগঞ্জে ১ জন শনাক্ত হয়েছেন।
দেবিদ্বার উপজেলায় সংক্রমণের হার বেশি হওয়ায় শনাক্তও হচ্ছে বেশি বলে জানিয়েছেন দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আহমেদ কবির। তিনি জানান, এপর্যন্ত দেবিদ্বারে সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে যে কারনে শনাক্তের সংখ্যাও বাড়ছে। দেবিদ্বার উপজেলার বিভিন্ন “হটস্পট” থেকে ৫৫০ নমুনা সংগ্রহ করা হয়েছে। এছাড়া গত সোমবার উপজেলার বারেড়া গ্রামে আয়েশা আক্তার(২৭) নামে এক গর্ভবতী নারী করোনার উপসর্গ নিয়ে মারা গেলে তার নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়, যার রিপোর্ট বৃহস্পতিবার পজেটিভ আসে। এনিয়ে দেবিদ্বারে করোনায় মৃতের সংখ্যা ৮ জন। দেবিদ্বারের মুগসাইর ও এগারোগ্রাম বাজার লকডাউন করা হয়েছে।
সংক্রমণ প্রতিরোধে জেলা সমন্বয়ক ডা. নিসর্গ মেরাজ চৌধুরী জানান, দেবিদ্বারকে সংক্রমণ ঠেকাতে হলে সর্বোচ্চ কঠোর পদক্ষেপ নেয়া উচিত এবং আমরা সেটাই নিশ্চিত করার চেষ্টা করছি। আর পুরো জেলায় সংক্রমনের হার ঠেকানোর জন্য আরো বেশি দক্ষ প্রশিক্ষিত জনবল প্রয়োজন। বিশেষ করে নমুনা সংগ্রহের জন্য প্রতি উপজেলায় যে ২/৩ জন রয়েছে তাদের বাইরে আরো লোকবল প্রয়োজন, যারা পর্যাপ্ত নমুনা সংগ্রহ করবে। এতে করে জেলার কোন জায়গায় সংক্রমন কি পরিমান তা বুঝা যাবে এবং সে অনুযায়ী ব্যবস্থা  নেয়া যাবে। বর্তমানে প্রতিদিন কুমিল্লা জেলা থেকে ২২০/২৩০ টি নমুনা পরীক্ষা করার জন্য পাঠানো হচ্ছে।  কুমিল্লা থেকে এপর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৪ হাজার২ শ ২৪ জনের এবং ফলাফল এসেছে ৪ হাজার ১৪ জনের। 





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};