ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
736
চান্দিনায় করোনা সংকটে ভ্রাম্যমান আদালতের অভিযান
শতাধিক মামলায় ৬ লক্ষাধিক টাকা জরিমানা
Published : Saturday, 9 May, 2020 at 11:00 PM
চান্দিনায় করোনা সংকটে ভ্রাম্যমান আদালতের অভিযানরণবীর ঘোষ কিংকর।
প্রাণঘাতি করোনা ভাইরাসের সংক্রমন রোধে কঠোর সতর্কতা গ্রহণ করেছে সরকার। দফায় দফায় সাধারণ ছুটি বৃদ্ধিসহ স্কুল-কলেজ, দোকান-পাট, মিল-ফ্যাক্টরী বন্ধ রাখার নির্দেশও দেওয়া হয়।

সেগুলো বাস্তবায়নে মাঠে রয়েছে জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সরকারের নির্দেশ অমান্যকারীদের করা হচ্ছে বিভিন্ন আইনে জরিমানা।

সারা দেশের ন্যায় কুমিল্লার চান্দিনায়ও করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধে সক্রিয় অবস্থানে রয়েছে উপজেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। মানুষকে ঘরে ফেরাতে দিন রাত অভিযান চালাচ্ছে ভ্রাম্যমান আদালত।


তারপরও চান্দিনায় এ পর্যন্ত ১১জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ১জনের মৃত্যু ঘটে। যাদের অধিকাংশই উপজেলা সদরের বাসিন্দা। গত ১৪ এপ্রিল চান্দিনা উপজেলায় প্রথম করোনা ভাইরাস শনাক্তের মাত্র ১৫ দিনের মধ্যে ১১জন আক্রান্ত ও ১জনের মৃত্যু ঘটনায় চান্দিনা উপজেলাকে ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। অপরদিকে উপজেলা সদরেই এর প্রাদুর্ভাব বেশি হওয়ায় গত এক সপ্তাহ যাবৎ চান্দিনা উপজেলা সদরকে ‘হট স্পট’ হিসেবে চিহ্নিত করে শুধুমাত্র ওষুধ দোকান ব্যতিত সকল দোকান-পাট বন্ধ করে দেয় উপজেলা প্রশাসন। তবে সুস্থ হয়েছে এ পর্যন্ত ৪জন।

আর পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে গত দেড় মাসে ভ্রাম্যমান আদালত চান্দিনা উপজেলায় অভিযান চালিয়ে সরকারি নির্দেশ অমান্য করে ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখা, জনসমাগম করা, দ্রব্যমূল্য বৃদ্ধিসহ বিভিন্ন অপরাধে ১১৫টি মামলা করেন। এতে ৬ লাখ ১৪ হাজার ২শ টাকা জরিমানা আদায় করে ভ্রাম্যমান আদালত।

পাশাপাশি করোনা সংকটে কর্মহীন হয়ে পড়া উপজেলার প্রায় সাড়ে বারো হাজার দুস্থ, নি¤œবিত্ত, নি¤œ মধ্যবিত্ত পরিবারের মাঝে এ পর্যন্ত ১২১ মে.টন প্রধানমন্ত্রীর মানবিক সহায়তায় চাল বিতরণ করা হয়েছে। এছাড়া ৫০০ জন শিশুর মায়ের হাতে শিশুখাদ্য বিতরণ করা হয়।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) স্নেহাশীষ দাশ বিষয়টি নিশ্চিত করে বলেন- গত মার্চ মাসে দেশে প্রথম করোনা আক্রান্তের খবর পাওয়ার পর জনসমাগম রোধ ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে জেলা প্রশাসকের নির্দেশনা মোতাবেক নিরলসভাবে কাজ করে যাচ্ছি।

তিনি আরও জানান- বাজারে নিত্য পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি রোধে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করে করা হয়েছে। পাশের দেবিদ্বার উপজেলা হতে চান্দিনাকে সুরক্ষিত রাখতে উপজেলার প্রধান বাজার ও আশেপাশের এলাকাতে লকডাউনসহ প্রশাসনের অভিযান জোরদার করা হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধিগণকে সাথে নিয়ে প্রশাসন সমন্বিতভাবে ত্রাণ কার্যক্রমসহ যাবতীয় বিষয়ে বিরামহীন কাজ করে যাচ্ছে উপজেলা প্রশাসন। আমাদের অভিযান অব্যাহত থাকবে।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};