ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
504
‘চীনের ল্যাবেই করোনার উৎপত্তি’
Published : Monday, 4 May, 2020 at 3:28 PM
 ‘চীনের ল্যাবেই করোনার উৎপত্তি’ আন্তর্জাতিক ডেস্ক ||

চীনের ল্যাবেই করোনার উৎপত্তি হয়েছে। রোববার এক বিবৃতিতে এমন মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি বলেছেন, চীনের ল্যাবেই যে এই ভাইরাসের উৎপত্তি হয়েছে তার যথেষ্ট প্রমাণ রয়েছে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও দাবি করেছিলেন যে, চীনের ল্যাবেই হয়তো এই ভাইরাসের উৎপত্তি হয়েছে। সে সময় তিনি এই মহামারি নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় চীনের ব্যাপক সমালোচনা করেছেন।

ট্রাম্পের মতে, চীন চাইলেই এই পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারত। কিন্তু তারা সেটা করতে না পারায় এখন সারাবিশ্বকেই এর জন্য ভুগতে হচ্ছে। সম্প্রতি পম্পেওর মন্তব্য নতুন করে আবারও বেইজিংয়ের সঙ্গে উত্তেজনার জন্ম দিল।

সাম্প্রতিক সময়ে ইউরোপের কিছু দেশ এবং যুক্তরাষ্ট্রের বেশ কিছু অঙ্গরাজ্যে লকডাউন তুলে নেওয়ার প্রস্তুতি চলছে। এমন এক সময় চীনকে নিয়ে এমন মন্তব্য করলেন পম্পেও।

বিশ্বব্যাপী ২ লাখ ৪৮ হাজারের বেশি প্রাণ কেড়েছে করোনাভাইরাস। সারাবিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৩৫ লাখের বেশি মানুষ।

করোনার প্রকোপ ছড়িয়ে পড়ায় বিশ্বের বিভিন্ন দেশের মানুষ এক প্রকার ঘরবন্দি জীবন-যাপন করছে। বিভিন্ন স্থানে লকডাউনের কারণে বৈশ্বিক অর্থনীতিতে ধস নেমেছে।

গত ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চলে প্রাণঘাতী এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে।

usa

এদিকে, গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চীনের ল্যাবরেটরিতে এই ভাইরাস তৈরি হয়েছে এমন প্রমাণ আছে।

শুরু থেকেই বিজ্ঞানীরা বলে আসছেন যে, প্রাণী থেকে এই ভাইরাসের সংক্রমণ মানুষের দেহে ছড়িয়ে পড়েছে। ধারণা করা হয় যে, উহানের একটি বাজার থেকেই সম্ভবত এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। উহানের ওই বাজারে নানা ধরনের প্রানী কেনা-বেচা করা হয়।

ট্রাম্প তার দাবির পক্ষে কোনো প্রমাণ দেখাতে পারেননি বা এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্যও দেননি। গত বৃহস্পতিবার এক বিবৃতিতে ট্রাম্প দাবি করেন যে, উহানের ইন্সটিটিউট অব ভাইরোলজির গোপন ল্যাবেই করোনার উৎপত্তি হয়েছে এমন প্রমাণ দেখেছেন তিনি।

তবে শুরু থেকেই যুক্তরাষ্ট্রের এমন অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে চীন। এমনকি যুক্তরাষ্ট্রের ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টিলিজেন্স অফিস জানিয়েছে, এই ভাইরাসের প্রাদুর্ভাবের বিষয়টি নিয়ে এখনও পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছেন বিশেষজ্ঞরা।

সিআইএর সাবেক প্রধান পম্মেও বলছেন, তিনি মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর সঙ্গে একমত যে, কোভিড-১৯ ভাইরাস মানুষের তৈরি নয়। তবে তিনি ট্রাম্পের চেয়ে একধাপ এগিয়ে বলছেন, লক্ষণীয় ও যথেষ্ট প্রমাণ রয়েছে যে, এই ভাইরাসের উৎপত্তি উহানের ল্যাবে হয়েছে।

তিনি বলেন, আমি মনে করি পুরো বিশ্ব এটা দেখতে পাচ্ছে এবং তারা এটা মনে করতে পারবে যে, বিশ্বে সংক্রমণ ছড়িয়ে দেওয়ার অতীত ইতিহাস রয়েছে চীনের এবং তারা নিম্নমানের বেশ কিছু ল্যাবরেটরিতে কাজ চালিয়ে যাচ্ছে।

চীন থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়লেও এখন চীন এই বিপর্যয় অনেকটাই কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে। অপরদিকে বিশ্বের অন্যান্য দেশ করোনার সঙ্গে লড়াই করে রীতিমত খাচ্ছে।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্রের ধারে-কাছে নেই কোনো দেশ। এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ১১ লাখ ৮৮ হাজার ৪২১ এবং মারা গেছে ৬৮ হাজার ৬০২ জন। তবে গত কয়েকদিনে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে করোনার প্রকোপ কমতে শুরু করেছে।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};