ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
332
ফ্রান্সে অসহায় বাংলাদেশিদের পাশে একাধিক সংগঠন
Published : Friday, 1 May, 2020 at 5:46 PM
 ফ্রান্সে অসহায় বাংলাদেশিদের পাশে একাধিক সংগঠন প্রবাস ডেস্ক ||

করোনাভাইরাসের কারণে ফ্রান্সে সমস্যায় পড়া প্রবাসী বাংলাদেশিদের সাহায্যে এগিয়ে এসেছে একাধিক প্রবাসী সংগঠন। ব্যক্তি উদ্যোগেও চলছে সাহায্য কার্যক্রম। শেষদিকে এসে যোগ হয়েছে বাংলাদেশ দূতাবাসও। সবমিলিয়ে ফ্রান্সে যেসব বাংলাদেশি করোনার কারণে সংকটে পড়েছিলেন, তাদের অধিকাংশেরই সমস্যা দূর হয়েছে বলে জানা গেছে।

ফেব্রুয়ারির শেষ দিকে ফ্রান্সে করোনাভাইরাস ধরা পড়ে। এরপর থেকে একে একে চাকরি হারাতে থাকেন বাংলাদেশিরা। মার্চের মাঝামাঝি শুরু হয় লকডাউন। কর্মহীন নিয়মিতরা ফ্রান্স সরকার থেকে বিভিন্ন প্রণোদনা পেলেও অনিয়মিতরা থেকে যান সকল সুযোগ-সুবিধার বাইরে। করোনা আক্রান্ত অনেক প্রবাসী বাংলাদেশি পড়েন সমস্যায়।

যারা সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করেছেন কিংবা যাদের অসুস্থতার পরিমাণ কম থাকায় চিকিৎসকরা বাসায় থাকার পরামর্শ দেন, সেসব প্রবাসীরা পড়েন বড় সংকটে। তারা ম্যাস করে থাকায়, ম্যাসগুলো তাদের গ্রহণে অস্বীকৃতি জানায়। ফলে সংকট মোকাবিলায় এগিয়ে আসে অল ইউরোপীয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা)। তারা একটি আইসোলেশন সেন্টার খোলেন। যেখানে প্রাথমিকভাবে ৬ জন চিকিৎসা দেয়ার ব্যবস্থা নেয়া হয়।

খাদ্যসামগ্রী বিতরণ করেছে ‘মানুষ মানুষের জন্য ফ্রান্স’ সংগঠন। তারা প্রায় অর্ধশত পরিবারের মধ্যে উপহার হিসেবে খাদ্যসামগ্রী পৌঁছে দেন। তাদের এই কর্মসূচি লকডাউন শেষ না হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানান সংগঠনের নেতা ফ্রান্স আওয়ামী লীগের সহ-সভাপতি সুব্রত ভট্টাচার্য।

শতাধিক প্রবাসী বাংলাদেশির মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করেছে অফিওরা ও তাদের অঙ্গ সংগঠন ফঁসে আভেক রাব্বানী। প্রতিষ্ঠান প্রধান কৌশিক রাব্বানী জানান, বিভিন্ন মানুষ ও প্রতিষ্ঠানের আর্থিক সহযোগিতায় আমাদের খাদ্রসামগ্রী বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে।

চলতি সপ্তাহ থেকে সহযোগিতার হাত বাড়িয়েছে ফ্রান্সে বাংলাদেশি দূতাবাসও। তারা বাছাই করা প্রবাসীদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করছেন। একইভাবে সমস্যাগ্রস্ত প্রবাসী বাংলাদেশীদের সহযোগিতা করছে ফ্রান্সে বাংলাদেশি কমিউনিটি (এফবিসি), বাংলাদেশি কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ), ফ্রান্স বাংলা টেলিগ্রামসহ বিভিন্ন সংগঠন।

এদিকে, করোনার থাবা ফ্রান্সে কিছুটা কমতে শুরু করেছে। কমছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। তবে এরই মধ্যে মৃতের সংখ্যা ২২ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছেন এক লাখ ৬০ হাজারের বেশি। আগামী ১১ মে লকডাউন তুলে নেয়ার সম্ভাবনা রয়েছে।





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};