ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
9830
চান্দিনায় মহাসড়কে শ্রমিক অবরোধ
৩ ঘন্টা পর যান চলাচল স্বাভাবিক
Published : Sunday, 5 April, 2020 at 2:07 PM, Update: 05.04.2020 2:14:30 PM
চান্দিনায় মহাসড়কে শ্রমিক অবরোধ
     রণবীর ঘোষ কিংকর।
বিশ্বব্যাপী প্রাণঘাতি করোনা ভাইরাস সংক্রামনের ভয় উপেক্ষা করে কুমিল্লার চান্দিনায় বকেয়া বেতনের দাবীতে মহাসড়ক অবরোধ করে ২টি মিলের সহ¯্রাধিক শ্রমিক।

রবিবার (৫ এপ্রিল) সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত টানা তিন ঘন্টা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চান্দিনা উপজেলার পশ্চিম বেলাশহর-হাড়িখোলা এলাকায় ওই অবরোধ করে তারা।
 
প্রায় তিন ঘন্টা মহাসড়ক অবরোধ করে রাখা পর পুলিশের তৎপরতায় অবরোধ তুলে নেয় আন্দোলনরত শ্রমিকরা। করোনা ভাইরাস সতর্কতায় মহাসড়কে গণপরিবহন বন্ধ থাকার পরও টানা তিন ঘন্টা অবরোধে ব্যস্ততম ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের উভয় পাশে প্রায় ৪ কিলোমিটার এলাকা জুড়ে যানজট সৃষ্টি হয়।

যানজটে আটকা পড়ে রোগীবাহী এ্যাম্বুলেন্স, পণ্যবাহী ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান সহ যাত্রীবাহী অনেক যানবাহনও। পরে চান্দিনা থানা পুলিশ, দেবীদ্বার থানা পুলিশ ও ইলিয়টগঞ্জ হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
চান্দিনায় মহাসড়কে শ্রমিক অবরোধ
খোঁজ নিয়ে জানা যায়- করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বিস্তার রোধে গত ২৬মার্চ থেকে চান্দিনা ও দেবীদ্বার উপজেলার সীমান্তবর্তী এলাকা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন সানানগর এলাকার ঊষা জুট মিল ও নূরীতলা এলাকা আশা জুট মিলের কার্যক্রম বন্ধ করা হয়। সরকারি বন্ধের সাথে সামঞ্জস্য রেখে ৪ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার পর ৫ এপ্রিল খোলার কথা ছিল। পরবর্তীতে মিলের ওই ছুটি ১৭ এপ্রিল পর্যন্ত বর্ধিত করা হয়। রবিবার (৫ এপ্রিল) সকাল ৮টায় শ্রমিকরা মিলে এসে মিল বন্ধ দেখে তাদের বকেয়া বেতনের দাবীতে মহাসড়ক অবরোধ করে।

শ্রমিক রাবেয়া বেগম জানান- গত ২৫ মার্চ পর্যন্ত আমরা কাজ করার পর আমাদের ৩ সপ্তাহের বেতন বাকি থাকে। তখন আমাদেরকে বলেছিল ৫ তারিখ মিল খোলার পর আমাদের বকেয়া বেতন পরিশোধ করবে।  কিন্তু আজ (রবিবার) মিলে এসে দেখি মিল বন্ধ। এদিকে সরকার থেকে নাকি প্রতি শ্রমিকের জন্য ৫ হাজার টাকা এসেছে। ভাইরাসের কারণে মিল বন্ধ থাকলেও সরকারি ৫ হাজার টাকা ও আমাদের বকেয়া বেতন পরিশোধের দাবী করি। কিন্তু মিল কর্তৃপক্ষ আমাদের কোন কথাই পাত্তা দেয় নাই।
চান্দিনায় মহাসড়কে শ্রমিক অবরোধ
একাধিক শ্রমিক জানান- টানা ১০ দিন মিল বন্ধ থাকায় আমরা না খেয়ে আছি। অন্যান্য মিলে শ্রমিদের বেতন পরিশোধ করার পাশাপাশি সরকারি ৫ হাজার টাকাও প্রদান করা হয়েছে। কিন্তু উষা ও আশা জুট মিলে আমাদের পাওনা বেতনও দিচ্ছে না।

মিলের সিবিএ সভাপতি সুজন মুন্সি জানান- মিলের অর্থনৈতিক সংকট থাকায় পাট কেনার জন্য গত দুই মাস পূর্বে মালিক ও শ্রমিকদের সাথে আলোচনা করে ৩ সপ্তাহের বেতন বকেয়া রাখার সিদ্ধান্ত হয়েছিল। হঠাৎ করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ায় গত ২৫ মার্চ শ্রমিকদের এক সপ্তাহের বেতন প্রদান করে মিল বন্ধ ঘোষনা করা হয় এবং মিল খোলার পর তাদের বকেয়া ২ সপ্তাহের বিল প্রদান করা হবে। কিন্তু শ্রমিকরা একটি গুজব রটিয়েছে যে, সরকার শ্রমিকদের পাথাপিছু ৫ হাজার টাকা করে দিয়েছে সেটা মিল কর্তৃপক্ষ শ্রমিকদের দিচ্ছে না। এমন গুজবকে পুঁজি করে অযথা আন্দোলন শুরু করে। আমি মিলের কর্মকর্তাদের সাথে আলোচনা করেছি যত দ্রুত সম্ভব তাদের বকেয়া বেতন পরিশোধ করা হবে।

এ ব্যাপারে ঊষা জুট মিলের সিনিয়র ব্যবস্থপনা পরিচালক ফরহাদ হোসেন এর সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন আমার এডমিনিস্টেশনে কথা বলবেন।
চান্দিনায় মহাসড়কে শ্রমিক অবরোধ
চান্দিনা থানার অফিসার ইন-চার্জ (ওসি) মো. আবুল ফয়সল জানান- সরকারি ৫ হাজার টাকার অনুদানের বিষয়টি সম্পূর্ণ ভিত্তিহীন। এমন একটি গুজব ছড়িয়ে মিলের শ্রমিকদের সাথে স্থানীয় কিছু অতিউৎসাহী লোক এক হয়ে এ পরিস্থিতি সৃষ্টি করেছে। যা বর্তমান পরিস্থিতিতে করোনা সংক্রামন বিস্তারে ভয়াবহ রূপ নিতে পারে। আমরা মিল কর্তৃপক্ষের সাথে আলোচনা করেছি, শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার আশ্বাসে শ্রমিকরা অবরোধ তুলে নেন।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব উপেক্ষা করে সামাজিক দূরত্ব লংঘন করে সহ¯্রাধিক শ্রমিকের গাদাগাদিতে ওই আন্দোলনের বিষয়ে চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডা. আহসানুল হক জানান- গত এক সপ্তাহ পূর্বে দাউদকান্দিতে একটি আন্দোলনের পর দাউদকান্দিতে করোনা সন্দেহে একটি বাড়ি লক ডাউন করা হয়েছে। এসব আন্দোলনে করোনা ভাইরাস সংক্রামিত হওয়ার ঝুঁকি অনেক বেশি।


 





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};