ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
400
‘নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়ালেই ব্যবস্থা’ - ইউএনও
শাহীন আলম, দেবিদ্বার।
Published : Thursday, 26 March, 2020 at 5:27 PM, Update: 26.03.2020 5:35:36 PM
‘নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়ালেই ব্যবস্থা’ - ইউএনওকুমিল্লার দেবিদ্বারে হাট-বাজারে হঠাৎ করেই বেড়ে গেছে নিত্যপণ্যের দাম। চাল, ডাল, তেল, পেঁয়াজসহ শাকসবজিও বিক্রি হচ্ছে চড়া দামে। এ উপজেলার প্রত্যন্ত অঞ্চলেও অজানা আশঙ্কায় নিত্যপণ্যের বাজারে হঠাৎ করেই ক্রেতারা ভিড় জমাচ্ছেন। তবে বাজারে কেউ চালসহ নিত্যপণ্যের দাম বাড়ালে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন দেবিদ্বারের ইউএনও মো. রাকিব হাসান। এরই মধ্যে তিনি উপজেলা সদরের বিভিন্ন হাটবাজার স্পটে ঘুরে নিজে মনিটরিং শুরু করছেন। ব্যবসায়ী ও মজুদদারদের উদ্দেশ্যে তিনি বলেন বাজারে নিত্য প্রয়োজনীয় পন্যের ক্রাইসিস সৃষ্টি করে মূল্য দ্বিগুন বাড়ালে সাথে সাথে ব্যবস্থা নেয়া হবে বলে সর্তক করেন। পরে ইউএনও রাকিব হাসান গতকাল বুধবার সন্ধ্যায় ওষধ ও নিত্য প্রয়োজনীয় দোকানের সামনে তিন ফুট পর পর সাদা রঙ দিয়ে গোল চিহ্ন এঁকে দেন যাতে পন্য ক্রয় করতে এসে দোকানের সামনে মানুষের জটলা বা ভীর না জমে। মানুষ তিন ফুট পর পর গোল চিহ্নে দাঁড়াতে পারে। এতে করে করোনা ভাইরাস একে অপরের নিকট সহজে সংক্রমণ হতে পারবে না।      
এদিকে, দেবিদ্বার পৌর এলাকার নিউ মার্কেট বাজারসহ কয়েকটি ইউনিয়নের বাজার ঘুরে দেখা গেছে, নিত্যপণ্যের ব্যবসা প্রতিষ্ঠানে মূল্য তালিকা ঝুলিয়ে দেওয়ার নির্দেশ থাকলেও অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠানে তা টানানো নেই। করোনা আতঙ্কে মান অনুযায়ি চালের দাম বস্তা প্রতি বেড়েছে ৫০০ থেকে ৬০০ টাকা পর্যন্ত। এছাড়া প্রতি লিটার তেলে খুচরা ব্যবসায়িরা দাম বাড়িয়েছে ১০ থেকে ১৫ টাকা। সেইসঙ্গে বেড়েছে শাকসবজির দামও। নিউমার্কেটে বাজারের চাল ব্যবসায়ী সুলতান মিয়া  বলেন, চালের কোনো ঘাটতি নেই কিন্তু করোনা আতঙ্কে ঘর থেকে বের হতে পারবে না এই ভয়ে লোকজন চাল মজুত করতে শুরু করেছে তাই চালের দাম বাড়তির দিকে। গত কয়েকদিনে প্রতি কেজি পেঁয়াজে দাম বেড়েছে ১৫ থেকে ২০ টাকা ও আলুর দাম বেড়েছে ৫ টাকা, পেপে কেজি প্রতি ৫ টাকা। খুচরা বিক্রেতাদের অভিযোগ, চাহিদার তুলনায় পণ্যের চাহিদা বেড়ে যাওয়ায় পাইকারি ব্যবসায়িরা দাম বাড়িয়ে দিয়েছে। ফলে তাদেরও বেশি দামে বিক্রি করতে হচ্ছে। দেবিদ্বারের ইউএনও রাকিব হাসান বলেন, কোন ব্যবসায়ি যাতে বেশি দামে নিত্যপণ্য বিক্রি করতে না পারে সে ব্যাপারে বাজার নিয়মিত মনিটরিং করা হচ্ছে। বাজার নিয়ন্ত্রণে উপজেলা প্রশাসন থেকে মাইকিং করা হয়েছে। কেউ চাল, ডাল পেঁয়াজসহ নিত্যপণ্যের দাম বেশি নিলে এবং সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেলে ভ্রাম্যমান আদালত তাৎণিক ব্যবস্থা নিবে। তিনি আরো বলেন, বেশি দামে চাল বিক্রি ও বেচাকেনার রশিদ না থাকায় এরইমধ্যে কয়েকজন ব্যবসায়ীকে ভ্রাম্যমান আদালতে জরিমানা করা হয়েছে।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};