ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
410
নির্দেশনা মানছেন না ব্যবসায়ীরা ঘরে থাকতে অনুরোধ পুলিশের
Published : Thursday, 26 March, 2020 at 12:00 AM, Update: 26.03.2020 1:32:54 AM
নির্দেশনা মানছেন না ব্যবসায়ীরা ঘরে থাকতে অনুরোধ পুলিশের শাহীন আলম, দেবিদ্বার||
মরণব্যাধি করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে সচেতনমূলক প্রচারেও কাজ হচ্ছে না। দেবিদ্বারে সরকারি নির্দেশনা না মেনে ঘুরে বেড়াচ্ছে শত শত মানুষ। অবাধে চলছে গণপরিহণ, রিক্সা, ভ্যান, সিএনজি চালিত অটো রিক্সাসহ বিভিন্ন যানবাহন। বিভিন্ন স্থানে মানুষের জটলা। খোলা মুদির দোকানের সামনে সিগারেটে সুখটান দিতে দিতে জাতীয়-আন্তর্জাতিক পরিস্থিতি নিয়ে আলোচনা সমালোচনা করছেন অনেকেই। রাস্তাতেও অনেক রাত পর্যন্ত চলাচল করেছে গাড়ি। গতকাল বুধবার কুমিল্লার দেবিদ্বারে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঘুরে দেখা যায় এমন উৎকট পরিস্থিতি। এমন পরিস্থিতি সামাল দিতে মাঠে নেমেছে সেনাবাহিনীসহ থানা পুলিশের কয়েকটি টীম। এতে সদরের মূল এলাকাগুলোতে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এলেও গ্রামে এখনও করোনা পরিস্থিতির বিশেষ কোনও ছাপ পড়েনি। এদিকে,  লোক সমাগম না করার নির্দেশনা অমান্য করেই উপজেলা পোনরায় চলছে গরু ছাগলের হাট। দেখা যায়, হাটে শত শত মানুষ অবাধে বিচরণ করছে। এতো লোকের সমাগম থেকেও মরণঘাতী করোনা ভাইরাস ছড়াতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞরা। সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যন্ত হাট বন্ধের ব্যাপারে প্রশাসনিক কোন নির্দেশনা আসছেনা বলেও জানান হাটের ইজারাদার।
অন্যদিকে, করোনা ভাইরাস প্রতিরোধে গতকাল বুধবার বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত দেবিদ্বার থানার অফিসার ইনচার্জ ওসি মো. জহিরুল আনোয়ারের নেতৃত্বে পুলিশের একটি টীম নিউ মার্কেট সদরের বিভিন্ন স্থানে হ্যান্ডমাইকে বারবার ঘোষণা দিয়ে জন সাধারণকে ঘরে থাকতে অনুরোধ জানিয়েছেন। দ্রব্য মূল্যের দাম না বাড়ানোসহ যত্রতত্র লোক সমাগম না করে প্রয়োজনীয় ওষধ ও নিত্যদ্রব্যের দোকান ছাড়া সব দোকানপাট সাময়িক বন্ধ রাখতে বলছেন। সদ্য প্রবাস থেকে কেউ দেশে আসলে স্বেচ্ছায় ১৪দিন হোম কোয়ারেন্টাইনে থাকাসহ সরকারি বিভিন্ন নির্দেশনা মেনে চলার পরামর্শও দেওয়া হচ্ছে ওই ঘোষণায়। এতো কিছুর পরও এসব নির্দেশনা গুটিকয়েক ব্যবসায়ী মানলেও ব্যবসায়ীদের বিশাল একটি অংশ এখনও দোকানপাট খোলা রাখছেন। অনেক  প্রবাসী ও ব্যবসায়ী সরকারি নির্দেশনায় বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অবাধে ব্যবসা প্রতিষ্ঠান চালু রাখাসহ অবাধে ঘুরাফেরা করছেন। মানছেন না কোন সরকারি নির্দেশনা।
সদরের নিউ মার্কেটের পান বাজারে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলেছে পণ্য লোড-আনলোডিংয়ের কাজ। জমেছে ভিড়, চলেছে আড্ডাও। এমন পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার আশ্বাস দিয়েছেন ওসি মো. জহিরুল আনোয়ার। তিনি বলেন, পরিস্থিতির গুরুত্ব বিচার করে লোক সমাগম কমানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে পুলিশ। ইতোমধ্যে পুলিশের কয়েকটি টীম বিভিন্ন গ্রাম-গঞ্জ, পাড়া মহল্লায় লোক সমাগম না করার জন্য প্রচারণা চালাচ্ছে। প্রবাসীদের স্বেচ্ছায় ১৪দিন হোম কোয়ারিন্টেনে থাকার নির্দেশনা দেওয়া হচ্ছে। অপ্রয়োজনে রাস্তাঘাটে না ঘুরে মানুষকে ঘরে থাকতে বলা হচ্ছে। দোকানপাট বন্ধ রাখার জন্যও বলা হচ্ছে। অনেক মানুষ এখনও এ উৎকট পরিস্থিতিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করছেন না।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আহাম্মদ কবীর  বলেন, গতকাল বুধবার পর্যন্ত  মোট ৮৭জনকে হোম কোয়ারিন্টেনে পাঠানো হয়েছে। এর মধ্যে এক নারী ও দুইজন পুরুষসহ মোট তিনজনের রিপোর্ট নেগেটিভ হওয়ায় তারা বর্তমানে আশঙ্কামুক্ত। তিনি আরও বলেন, করোনা ভাইরাস অধিক লোকের সমাগম যেখানে সেখান থেকেও বিস্তার ঘটাতে পারে। অধিক লোক সমাগম থেকে বিরত থেকে নিজে ও পরিবারকে বাঁচাতে যার যার বাড়িতে অবস্থান নেওয়া জরুরি। তাহলেই এ ভাইরাস থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া যেতে পারে।  
এ ব্যাপারে দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.রাকিব হাসান বলেন, করোনা বিস্তার ঠেকাতে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে কাজ করছে উপজেলা প্রশাসন। এরই মধ্যে লোক সমাগম নিষিদ্ধ করা হয়েছে। নিত্য প্রয়োজনীয় দ্রব্য ও ওষধের দোকান ছাড়া বাকিসব দোকানপাট বন্ধ রাখার জন্য উপজেলা সদরের বিভিন্ন জায়গায় মাইকিং করা হয়েছে। যারা সরকারি নির্দেশনা না মানবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।  







সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};