ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
150
প্রায় ২৯ হাজার সুবিধাবঞ্চিতকে বিনামূল্যে আইনি সেবা
Published : Sunday, 22 March, 2020 at 7:32 PM
 প্রায় ২৯ হাজার সুবিধাবঞ্চিতকে বিনামূল্যে আইনি সেবা নিজস্ব প্রতিবেদক ||
দরিদ্র, অসহায় ও সুবিধাবঞ্চিত নাগরিকদের সরকারি আইনি সহায়তা কার্যক্রমে গত অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত বিনামূল্যে ২৮ হাজার ৯৫৮ জনকে আইনি সেবা দেয়া হয়েছে। এ সময়ের মধ্যে ক্ষতিপূরণ আদায় করে দেয়া হয়েছে ৫ কোটি ৪৮ লাখ ৫৩ হাজার ৮৪ টাকা।

জাতীয় আইনগত সহায়তা সংস্থার ওয়েবসাইটে এ তথ্য পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়, দেশের ৬৪ জেলা লিগ্যাল এইড অফিসে গত অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত বিনামূল্যে ৮২৬৯ জনকে আইনি পরামর্শ, ৮১৮৮ মামলায় সহায়তা, ৪৬৬১ বিকল্প বিরোধ নিষ্পত্তি সেবা এবং ৫ কোটি ২৩ লাখ ৯৬ হাজার ৮৮৭ টাকা ক্ষতিপূরণ আদায় করে দেয়া হয়েছে।

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসের মাধ্যমে ৩৬০ জনকে আইনি সেবা ও ৫৪ মামলায় সহায়তা করা হয়েছে। জাতীয় আইনি সহায়তা হেল্পলাইন কলসেন্টার টোলফ্রি ১৬৪৩০ নম্বরের মাধ্যমে ৬৮৭৭ জনকে আইনি পরামর্শ সেবা প্রদান করা হয়েছে।


এছাড়া ঢাকা ও চট্টগ্রাম শ্রমিক আইনগত সহায়তা সেবায় আইনি পরামর্শ ৩৪৭ জনকে, ৭৬ মামলায় আইনি সহায়তা এবং ১২৬ মামলায় বিকল্প বিরোধ নিষ্পত্তি সেবা প্রদান করা হয়েছে। এখানে ক্ষতিপূরণ আদায় করে দেয়া হয়েছে ২৪ লাখ ৫৬ হাজার ১৯৭ টাকা।

এ সরকারি আইনি সহায়তা কার্যক্রম সম্পর্কে সচেতন করতে এবারও আগামী ২৮ এপ্রিল ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ পালন করবে সরকার।

মুজিবর্ষ উপলক্ষে এবার এ দিবস সাড়ম্বরে পালন করা হবে। এ উপলক্ষে সংস্থার সহকারী পরিচালক ( প্রশাসন) কাজী ইয়াসিন হাবীব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের লক্ষ্যে ২০২০ ও ২০২১ সালকে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করা হয়েছে। মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে আইন ও বিচার বিভাগও দেশব্যাপী বিভিন্ন অনুষ্ঠানমালা আয়োজন করবে। আইন ও বিচার বিভাগের অধীন জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা আগামী ২৮ এপ্রিল জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপন করবে।

দরিদ্র, অসহায় ও সুবিধাবঞ্চিত নাগরিকদের সরকারি আইনি সহায়তা কার্যক্রম সম্পর্কে সচেতন করতে ২০১৩ সালে ২৮ এপ্রিলকে ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ হিসেবে ঘোষণা করে সরকার। সেই থেকে প্রতিবছর পালিত হয়ে আসছে দিবসটি।





সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};