ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
69
নাগরিকদের দায়িত্বশীল হতে হবে
Published : Sunday, 22 March, 2020 at 12:00 AM
নাগরিকদের দায়িত্বশীল হতে হবেমহামারির আকারে ছড়াতে থাকা নভেল করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়। বাংলাদেশেও ধীরে ধীরে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। প্রকাশিত খবরে বলা হচ্ছে, শনাক্তকৃত ব্যক্তিরা বেশির ভাগ বিদেশফেরত। অনেকেই আবার তাঁদের পরিবারের সদস্য। অবস্থার পরিপ্রেক্ষিতে প্রশাসনকে কঠোর অবস্থান নিতে হচ্ছে। যেখানেই অনিয়ম মিলছে সেখানেই ভ্রাম্যমাণ আদালত বসিয়ে করা হচ্ছে জরিমানা।
দেরিতে হলেও সীমিত সামর্থ্যের মধ্যেই সরকারের পক্ষ থেকে করোনাভাইরাস প্রতিরোধে নেওয়া হয়েছে সর্বাত্মক ব্যবস্থা। সচেতনতার জন্য প্রচার চলছে সমানতালে। কিন্তু দেশের মানুষ, বিশেষ করে বিদেশফেরত ব্যক্তিরা বা তাঁদের পরিবারের সদস্যরা কি সরকারের নির্দেশনা মেনে চলছেন? প্রশ্নটা আসছে এ কারণেই যে বিদেশ থেকে আসা অনেকেই ঘুরে বেড়াচ্ছেন আত্মীয়-স্বজনের বাড়িতে। কেউ কেউ বিয়ের আসরে যাচ্ছেন। হোম কোয়ারেন্টিনে যাঁদের থাকার কথা, তাঁদের এই অবাধ ঘুরে বেড়ানো ও মেলামেশা করোনাভাইরাস আশঙ্কা বাড়িয়ে দিচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন এসব বন্ধ করতে এখনই কঠোর ব্যবস্থা না নিলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। আমাদের চেয়ে অনেক উন্নত দেশ ইতালি তার উদাহরণ। বিশেষজ্ঞদের মতে, দেশে এরই মধ্যে কমিউনিটি পর্যায়ে ভাইরাসটি ছড়িয়েছে। ফলে আর দেরি করা ঠিক হচ্ছে না। এমনিতেই দেরি হয়ে গেছে। প্রয়োজনে অন্য প্রতিষ্ঠানের সহায়তা নিয়ে কিংবা সরকারি ব্যবস্থাপনা বাড়িয়ে আক্রান্তদের খুঁজে বের করতে হবে। পরীক্ষার সুযোগ ও পরিসর দ্রুত বাড়িয়ে দিতে হবে। বিশেষজ্ঞদের মতে, যাদের শনাক্ত করা যাবে না তাদের মাধ্যমে অন্যদের মধ্যে এই ভাইরাস ছড়ানোর ভয় ও ঝুঁকি থেকেই যাবে। করোনাভাইরাসের ভয়াবহতা ঠেকাতে শনাক্তকরণ, পরীক্ষা ও চিকিৎসা ব্যবস্থাপনার ওপর জোর দিয়েছেন বিশেষজ্ঞরা।
করোনাভাইরাস প্রতিরোধে সারা দেশে ওয়াজ-মাহফিলসহ ধর্মীয়, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক অনুষ্ঠান এবং সব ধরনের সভা-সমাবেশ বন্ধ রাখতে মাঠ প্রশাসনকে সরকারের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। এটি একটি ভালো উদ্যোগ। সহজে ও সুলভমূল্যে করোনাভাইরাস শনাক্তে কভিড-১৯ রোগ পরীক্ষার পদ্ধতি উদ্ভাবন করেছে গণস্বাস্থ্য কেন্দ্র। উদ্ভাবিত পদ্ধতির কিট তৈরির কাঁচামাল বা রিএজেন্ট আমদানির অনুমোদন দিয়ে সরকারের ওষুধ প্রশাসন প্রশংসনীয় কাজ করেছে। কিন্তু সরকারের পাশাপাশি নাগরিকদেরও তো দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে। করোনাভাইরাস প্রতিরোধে প্রত্যেককে ব্যক্তিগতভাবে কাজ করতে হবে। নাগরিকরা দায়িত্বশীলতার পরিচয় দিয়ে সাবধানতা অবলম্বন করলে সংক্রমণ রোধ অনেকটাই সম্ভব হবে। একটি উদাহরণ দেওয়া যেতে পারে। দেশজুড়ে উদ্বেগের প্রেক্ষাপটে আগামী ২২ মার্চ রবিবার সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত সারা ভারতে জনতাকে কারফিউ পালনের ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আমাদের দেশেও নাগরিকদের কঠোরভাবে নির্দেশনা মেনে চলতে হবে। সরকারকে কঠোর হতে হবে।







সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};