ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
196
দাম বেড়েছে চালসহ নিত্যপণ্যের
Published : Friday, 20 March, 2020 at 11:07 PM
দাম বেড়েছে চালসহ নিত্যপণ্যের লাকসাম সংবাদাতা ।  ।  
কুমিল্লার লাকসামে করোনা ভাইরাস আতঙ্কে নিত্যপণ্যের দোকানগুলোতে ভিড় বেড়েছে ক্রেতাদের। তারা একসঙ্গে বেশি পরিমাণে পণ্য কিনে রাখছেন। তবে ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা তিন কারণে বেশি কেনাকাটা করছে। প্রথমত, বাজারে পণ্যের সংকট দেখা দিতে পারে। দ্বিতীয়ত, করোন ভাইরাস সচেতনতায় একসঙ্গে বেশি বাজার করে রাখা। তৃতীয়ত, এলাকা বন্ধ (শাটডাউন) ঘোষণা করা হলে পণ্যের সংকট হতে পারে। এসব কারণে বাজারে মানুষের বাড়তি কেনাকাটায় চাপ পড়েছে। ইতোমধ্যে চাল, পেঁয়াজ, রসুন, আলু ও ডিমের দামও বেড়েছে।
ব্যবসায়ীরা বলছেন, এখন যারা বিপুল পরিমাণে কিনে রাখছেন, তাদের কয়েক দিন পরই আফসোস করতে হতে পারে। পণ্যের ঘাটতি নেই। তাই কয়েক দিন পর চাপ কমে গেলে দাম কমে যেতে পারে। আর এখন যারা বেশি কিনছেন, তারা এক-দেড় মাসে আর বাজারে আসবেন না। ফলে বাজারে চাহিদা কমবেই।
লাকসাম দৌলতগঞ্জ বাজারের মুদি দোকানি গোপাল সাহা বলেন, কয়েক দিন ধরে বাজারে মানুষের ব্যাপক ভিড়। যার লাগবে এক বস্তা, সে কিনছেন তিন বস্তা। পরিচিত ক্রেতারা ফোন করলে তাদের কয়েক দিন পরে কেনার পরামর্শ দিচ্ছি। তিনিও জানান, ক্রেতাদের বাড়তি কেনাকাটার কারণে চালের দাম ৫ থেকে ১০ টাকা বেড়েছে। মসুর ডাল তিন-চার টাকা বাড়তি। পেঁয়াজ-রসুনের দামও বেশ বেড়েছে। এখন পেঁয়াজ প্রতি কেজি ৫০ টাকা ও চায়না রসুন ১৫০ টাকা দরে বিক্রি করছেন তিনি। তবে লাকসাম বাজারের পাইকাররা পেঁয়াজ (পাল্লা প্রতি) ১০/২০ টাকা বেশী দরে বিক্রি করেছেন। যা কয়েকদিন আগেও ছিল ৩৫/৪০ টাকা। আর চীনা রসুন বিক্রি হয়েছে ১৫০ টাকা কেজি, দেশি রসুন বিক্রি হয়েছে ১০০ টাকা কেজি। যা গত তিন দিন আগেও ৬৫/৭০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।
অপরদিকে লাকসাম বাজারে আলু ২৫ থেকে ৩০ টাকা, ব্রয়লার মুরগি ১৩০ টাকা ও ফার্মের ডিম ১০০ টাকা ডজন দরে বিক্রি করতে দেখা যায়। ক্রেতারা বলেন, তিন দিন আগে ডিমের ডজন ৮৫/৯০ টাকা ছিল। আর আলু ছিল ১৫টাকা, ক্রেতাদের বাড়তি ক্রয়ে এসব পণ্যের দাম বাড়াচ্ছে কিছু অসাধু দোকানীরা।
চালের দাম বাড়ল কেন? জানতে চাইলে এক রাইস এজেন্সির মালিক বলেন, এখন মৌসুমের শেষ সময়। কিছুদিন পরে নতুন চাল উঠবে। হঠাৎ বাড়তি চাহিদা তৈরি হয়েছে। তাই কয়েক দিনে প্রতি কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়েছে।
অন্যদিকে লাকসাম দৌলতগঞ্জ বাজারের চাল আড়তদার আবুল কালাম বলেন, মিল মালিকদের অনেকেই নতুন সরবরাহ আদেশ নিচ্ছেন না। এতে বাজারে আরো নেতিবাচক প্রভাব পড়ছে। সমস্যা হলো, আতঙ্কের কেনাকাটায় দোকানিরা ক্রেতাদের কাছ থেকে যেকোনো দাম চাইতে পারছেন। এতে একেক জায়গায় পণ্য একেক দামে বিক্রি হয়েছে। আমরা আড়তদাররা ন্যায্যমূল্যে বিক্রি করার চেষ্টা করছি। তবে কয়েকজন অসাধু আড়তদার ভোক্তাদের কাছ থেকে ভাইরাস আতংকের সুযোগ নিচ্ছে।
লাকসাম বাজারে কেনাকাটা করতে আসা বেসরকারি ব্যাংক কর্মকর্তা নাজনীন অনন্যা বলেন, দেশে করোনভাইরাস যে আকারে বাড়ছে, তা সামনে ভয়াবহ আকার ধারণ করতে পারে। যে ধারণা থেকে আগে থেকে চাল, ডাল, পেঁয়াজসহ প্রয়োজনীয় পণ্যগুলো কিনে রাখছি। এ ছাড়া শোনা যাচ্ছে, সরকার কিছু কিছু এলাকা বন্ধ করে দিতে পারে। যদি বন্ধ হয়ে যায়, তাহলে পণ্যের সংকট ও দাম বেড়ে যেতে পারে।
অন্যদিকে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসকে পূঁজি করে গুজব ছড়িয়ে অবৈধ মজুদ ও চাউলসহ নিত্যপণের দাম অস্বাভাবিক হারে বৃদ্ধির দায়ে গত বৃহস্পতিবার উপজেলা নির্বাহী অফিসার একেএম সাইফুল আলম এর নেতৃত্বে লাকসামে ভ্রাম্যমান আদালতের অভিযানে চাল-পেঁয়াজের আড়তসহ ১২টি ব্যবসা প্রতিষ্ঠানে ৩ লাখ ৮৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে নির্বাহী অফিসার বলেন, গত কয়েকদিন যাবত চাল-পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় জিনিস পত্রের মূল্য অস্বাভাবিক হারে বৃদ্ধি ও গুদামজাতকরনের সংবাদ পেয়ে দাম ভোক্তাদের নাগালে রাখতে আমরা এ অভিযান পরিচালনা করছি। ভবিষ্যতেও অনুরূপ অভিযান চালানো হবে। এ সময় তিনি গুজবে কান না দিয়ে জনসাধারণকে অতিরিক্ত পণ্য না কেনার আহবান জানান।






সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};