ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
387
‘বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতির শিক্ষা নিক পার্শ্ববর্তী দেশ’
Published : Saturday, 29 February, 2020 at 11:10 PM
‘বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতির শিক্ষা নিক পার্শ্ববর্তী দেশ’নিজস্ব প্রতিবেদক ||

ভারতের দিল্লিতে চলমান সাম্প্রদায়িক অরাজকতার প্রতি ইঙ্গিত করে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘সাম্প্রদায়িক সম্প্রীতির ক্ষেত্রে বাংলাদেশ যে উদাহরণ সৃষ্টি করেছে, পার্শ্ববর্তী অনেক দেশ এর থেকে শিক্ষা নিতে পারে।’

শনিবার (২৯ ফেব্রুয়ারি) রাতে চট্টগ্রামের জমিয়াতুল ফালাহ মসজিদ প্রাঙ্গণে যৌতুক ও মাদকবিরোধী মহাসমাবেশে তিনি এ কথা বলেন। আনজুমানে রজভীয়া নুরিয়া বাংলাদেশ এ সমাবেশের আয়োজন করে।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘বাংলাদেশ এখন সাম্প্রদায়িক সম্প্রীতির ক্ষেত্রে পৃথিবীর সামনে উদাহরণ। দেশে যে উন্নয়ন হচ্ছে তার সাথে সাথে মানুষের আত্মিক উন্নয়ন প্রয়োজন। তাহলেই দেশকে সত্যিকার অর্থে একটি উন্নত দেশে পরিণত করা যাবে।’

ভারতের দিল্লিতে সপ্তাহজুড়ে চলতে থাকা সাম্প্রদায়িক সহিংসতায় কমপক্ষে ৪০ জন প্রাণ হারিয়েছেন। বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও জাতীয় নাগরিক নিবন্ধনকে (এনআরসি) কেন্দ্র করে চলমান সহিংসতার আতঙ্কের নগরীতে পরিণত হয়েছে দিল্লি।

সংগঠনের চেয়ারম্যান আল্লামা আবুল কাশেম নূরীর সভাপতিত্বে প্রস্তুতি কমিটির সদস্য সচিব মুহাম্মদ জাহিদুল হাসান রুবায়েতের সঞ্চালনায় উদ্বোধক ছিলেন মাইজভান্ডার দরবার শরিফের সাজ্জাদানশীন পীর মাওলানা সৈয়দ সাইফুদ্দিন আহমদ আল হাসানী ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী মুহাম্মদ রেজাউল করিম চৌধুরী।

স্বাগত বক্তব্য দেন মুহাম্মদ নুরুল হক। আলোচক ছিলেন নু.ক.ম আকবর হোসেন, ড. মাসুম চৌধুরী। সভাপতির বক্তব্যে আল্লামা আবুল কাশেম নূরী বলেন, যৌতুক, মাদক ও নারীর প্রতি নিত্য অবমাননা আজ বড় সামাজিক ব্যাধি হয়ে দাঁড়িয়েছে। তা দেখে আমরা নিশ্চুপ থাকতে পারি না। সামাজিক দায়বদ্ধতা, ঈমানি তাড়না ও মানবিক কর্তব্যবোধ থেকেই আমি এ ধরনের আন্দোলন শুরু করেছি। সবাই আমার পাশে দাঁড়ালে আশানুরূপ সুফল মিলবে বলে আশা করি।

মাহফিলে তফসির পেশ করেন আল্লামা ইউনুচ রজভী, আল্লামা আবুল হাসান মুহাম্মদ ওমাইর রিজভী। অতিথি ও আলোচক ছিলেন ড. নু ক ম আকবর হোসেন, ড. মাসুম চৌধুরী, রোটারিয়ান এস এম আজিজ, অ্যাডভোকেট আব্দুর রশিদ দৌলতী, আল্লামা কাজী মুহাম্মদ ইউনুচ রজভী, জহির আহমদ সওদাগর, মুসা সওদাগর, মুহাম্মদ আবুল হাসান, আবু ছালেহ আঙ্গুর, মুহাম্মদ মিঞা জুনাইদ, মুহাম্মদ তারেক আজিজ, মুহাম্মদ ফরিদুল আলম, মাওলানা ইয়াকুল আলী ফারুকী, মাওলানা আবু তৈয়ব মুহাম্মদ মুজিবুল হক, মাওলানা মুহাম্মদ আবদুল কাদের রজভী, মুহাম্মদ মাছুমুর রশিদ কাদেরী, এস.এম ইকবাল বাহার চৌধুরী, মাওলানা দেলাওয়ার হোসাইন জালালী প্রমুখ।

বক্তারা দিল্লিতে মুসলমানদের ওপর দমন-নিপীড়ন ও হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানান। ভারত সরকারকে মুসলিম নিপীড়ন বন্ধের দাবি জানান।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};