ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
698
দুই দশক পর মাঠে ফিরলো দর্শক
কানায়-কানায় পূর্ণ কুমিল্লা স্টেডিয়ামের গ্যালারিতে ৩০ হাজার ক্রিকেটপ্রেমীর উচ্ছ্বাস
Published : Saturday, 29 February, 2020 at 12:00 AM, Update: 29.02.2020 3:07:18 AM
দুই দশক পর মাঠে ফিরলো দর্শকজহির শান্ত / তানভীর দিপু ||দুই দশকেরও বেশি সময় পর গ্যালারী উপচে পড়া দর্শকের উপস্থিতি দেখা গেলো কুমিল্লা স্টেডিয়ামে। ১৯৯৭ সালে বাংলাদেশ ক্রিকেট দল আইসিসি চ্যাম্পিয়ন হওয়ার পর কেনিয়া জাতীয় দল  ও পাকিস্তান “এ” দলের সাথে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলা হয় কুমিল্লা স্টেডিয়ামে। সেই খেলায় স্টেডিয়ামের গ্যালারি ছিলো দর্শকে পরিপূর্ণ। এরপর গত দুই দশকে কুমিল্লার মাঠে আর দর্শক দেখা যায়নি। দীর্ঘ সময় পর কুমিল্লায় মুজিব শতবর্ষ কাউন্সিলর কাপ টি-২০ টুর্নামেন্টের মধ্য দিয়ে দেখা গেলা গ্যালারি ভর্তি দর্শক। প্রায় ৩০ হাজার দর্শকে কানায় কানায় পরিপূর্ন গ্যালারি কুমিল্লার ক্রীড়াঙ্গনে ইতিহাস রচিত হয়েছে বলে মনে করেন অনেকেই।
টানটান উত্তেজনার কাউন্সিলর কাপ টি-২০ টুর্নামেন্টের ফাইনাল নিয়ে চায়ের কাপে ঝড় উঠছিলো গত কয় দিন ধরেই। কুমিল্লা নগরীর প্রতিটি ওয়ার্ডের কোনায় কোনায় হয়েছে আড্ডা-কে হবে চ্যাম্পিয়ন এই নিয়ে হয়েছে শোরগোল। টানা ১২ দিন ১৩ দলের হাড্ডাহাড্ডি লড়াইয়ে গতকাল শুক্রবার অনুষ্ঠিত হয় ফাইনাল। আর এখানেই কুমিল্লাবাসী আবারো তৈরী করলো ইতিহাস। শহীদ ধীরেন্দ্র নাথ স্টেডিয়ামে কাউন্সিলর কাপ টি-২০ টুর্নামেন্টের ফাইনাল খেলা উপভোগ করেছে প্রায় ৩০ হাজার দর্শক। কানায় কানায় পরিপূর্ন গ্যালারিতে তিল ধারনের জায়গাও যেন ছিলো না। ফাইনালে ওয়েলফেয়ার ইউনাইটেডকে ৩৩ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে রয়েল অব গোমতী।
পূর্ব নির্ধারিত সময় শুক্রবার দুপুর পৌনে ২টায় শুরু হয় এর ফাইনাল। সিটির রেসকোর্স এলাকার ৩ নং ওয়ার্ডের দল ওয়েল ফেয়ার ইউনাইটেড এবং কাপ্তান বাজার এলাকার ৪ নং ওয়ার্ডের দল রয়েল অব গোমতী মুখোমুখি হয় ফাইনালে। দুপুর একটা থেকেই গ্যালারিতে আসতে থাকে দর্শক। প্ল্যাকার্ড-ফেস্টুন- ব্যানার নিয়ে ছেলে-বুড়ো, তরুন-তরুণীরা নিজ নিজ জায়গা দখল করতে থাকে। কেউ বা কাপ্তান বাজার আবার কেউ রেসকোর্সের নামে শ্লোগান দিয়ে মাতিয়ে তুলে পুরো গ্যালারি। ভিআইপি গ্যালারিতে এসে উপস্থিত হন অতিথি কুমিল্লা সদর আসনের এমপি আলহাজ্ব আ ক ম বাহাউদ্দিন বাহার, জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর, অতিরিক্ত পুলিশ সুপার আবদুল্লা আল মামুনসহ অন্যান্যারা। গ্যালারিতে বসেই পুরো খেলা উপভোগ করেন অতিথিরা।
শুক্রবার হওয়ায় জুম্মার নামাজের পর গ্যালারিতে ঢল নামে কুমিল্লাবাসীর। পশ্চিম পার্শ্বের গ্যালারি যেন পরিপূর্ন হয় ১০ মিনিটে। পূর্ব পার্শ্বের গ্যালারিতেও মুহুর্তের মধ্যে জায়গা শেষ। জায়গা না পেয়ে স্টেডিয়ামের বাইরেই অপেক্ষা করতে থাকেন অনেকে। খেলার উত্তেজনায় যখন মাঠ থেকে হই হই রই রই রব তখন অধৈর্য্য হয়ে অনেকেই মই দিয়ে বাহির থেকে প্রবেশ করেছেন গ্যালারিতে। কেউ আবার দেয়াল বেয়ে ঝুঁকি নিয়েই উঠেছেন গ্যালারিতে। আবার কেউ গাছ বেয়ে উঠে কিংবা গাছের উপর বসেই উপভোগ  করেছেন খেলা।   
প্রায় দুই দশক পর কুমিল্লা স্টেডিয়ামে এমন দর্শকের উপস্থিতি অনেককেই ইতিহাসের সাক্ষী হওয়ার অনুভুতি দিয়েছে। অনেক প্রবীণ দর্শকই বলেছেন, নব্বইয়ের দশকে এমন মানুষের উপস্থিতি দেখা যেত কুমিল্লা স্টেডিয়ামে। সেসময় ফুটবলের রমরমা অবস্থা ছিলো। কাউন্সিলর কাপ টি-২০ ক্রিকেট দিয়ে কুমিল্লা স্টেডিয়াম আবারো উজ্জীবিত হলো।
সমাপনী অনুষ্ঠানে কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে এই টুর্নামেন্টের ফাইনালে কুমিল্লা স্টেডিয়ামে প্রায় ৩০ হাজার দর্শকের উপস্থিতি প্রমান করে কুমিল্লার মানুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কতটা ভালোবাসেন।
অনুষ্ঠানের প্রধান অতিথি কুমিল্লা সদর আসনের এমপি আলহাজ্ব আ ক ম বাহাউদ্দিন বাহার বলেছেন, কুমিল্লা স্টেডিয়ামের গ্যালারিকে দ্বিতল করা হবে। যেন আগামীতে কুমিল্লাবাসী সবাই মিলে এই ধরনের আয়োজন উপভোগ করতে পারে।






© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};