ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
488
তিন বিদেশি সাংবাদিককে বহিষ্কার করলো চীন
Published : Wednesday, 19 February, 2020 at 7:04 PM
 তিন বিদেশি সাংবাদিককে বহিষ্কার করলো চীনআন্তর্জাতিক ডেস্ক ||
যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক দ্য ওয়াল স্ট্রিট জার্নালের তিন সাংবাদিকের বিরুদ্ধে ‘বর্ণবাদের’ অভিযোগ এনে তাদের দেশ থেকে বহিষ্কার করেছে চীন। করোনাভাইরাস মহামারি মোকাবিলায় বেইজিংয়ের ভূমিকা নিয়ে তাদের তৈরি একটি সংবাদ প্রতিবেদন গত ৩ ফেব্রুয়ারি প্রকাশিত হওয়া পর এমন পদক্ষেপ নিল বেইজিং কর্তৃপক্ষ।  

বিবিসির প্রতিবেদন অনুযায়ী চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা এ নিয়ে দৈনিকটিকে অনেকবার ক্ষমা চাওয়ার আহ্বান জানালেও তারা তা প্রত্যাখান করে। এছাড়া তাদের ওই প্রতিবেদন মতামত কলামে প্রকাশিত হয়নি। ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, তাদের ওই তিন সাংবাদিককে পাঁচ দিনের মধ্যে চীন ছাড়তে বলা হয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নালে দুই সপ্তাহের বেশি সময় আগে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাস মহামারি মোকাবিলায় চীনা কর্তৃপক্ষের প্রাথমিক পদক্ষেপ ছিল ‘গোপনীয়’ এবং চীনের ওপর গোটা বিশ্বের আস্থার প্রতি এটা বড় রকমের ঝাঁকুনি। বেইজিং কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে এমন অভিযোগ অস্বীকার করে ব্যবস্থা নিল।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং বলেছেন, ওই প্রতিবেদনটি ছিল ‘বর্ণবাদী’ এবং এর মাধ্যমে মহামারি করোনাভাইরাস মোকাবিলায় চীনের ভূমিকাকে ‘কলঙ্কিত’ করা হয়েছে। প্রসঙ্গত, চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এই করোনাভাইরাসে এখন পর্যন্ত দুই সহস্রাধিক মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত ৭৫ হাজারের বেশি।

বহিষ্কৃত ওয়াল স্ট্রিট জার্নালের তিন সাংবাদিকের পরিচয় না জানিয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘চীনের জনগণ এমন কোনো গণমাধ্যমকে স্বাগত জানাবে না, যারা চীনের বিরুদ্ধে বর্ণবাদী বিবৃতি প্রদান করে এবং সচেতনভাবে চীনকে আক্রমণ করে। আর এনজন তাদের বহিষ্কার করা হলো।’

ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, বহিষ্কৃত ওই তিন প্রতিবেদকের দুজনই যুক্তরাষ্ট্রের নাগরিক। এরমধ্যে একজন হলেন সহকারি ব্যুরো প্রধান জোশ চিন এবং অপরজন চাও ডেং। তৃতীয়জন হলেন ফিলিপ ওয়েন। তিনি অস্ট্রেলিয়ার নাগরিক। তবে দৈনিকটির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখন পর্যন্ত এর কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};