ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
180
সুপ্রিম কোর্ট অঙ্গন থেকে ভুয়া আইনজীবী ও টাউট-দালাল নির্মূলে রিট
Published : Monday, 17 February, 2020 at 11:11 PM
 সুপ্রিম কোর্ট অঙ্গন থেকে ভুয়া আইনজীবী ও টাউট-দালাল নির্মূলে রিট নিজস্ব প্রতিবেদক ||

ভুয়া আইনজীবী, মুহুরি, ক্লার্ক, আইনজীবীর সহকারী ও টাউট-দালালরা যেন বিচার প্রার্থীর কাছ থেকে বেআইনিভাবে মামলা গ্রহণ করতে না পারে এবং সুপ্রিমকোর্ট অঙ্গনে এদের অপতৎপরতা বন্ধে কার্যকরি পদক্ষেপ গ্রহণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।

সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া। রিটের বিষয়টি তিনি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

রিটে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, বার কাউন্সিলের চেয়ারম্যান, বার কাউন্সিল সচিব ও পুলিশ মহাপরিদর্শককে (আইজিপি) বিবাদী করা হয়েছে।

রিটে আদালত অঙ্গন থেকে টাউট-দালাল নির্মূলে কার্যকর ব্যবস্থা গ্রহণ এবং কি পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে তা জানতে দেশের প্রতিটি আইনজীবী সমিতিতে একটি কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে। একই সঙ্গে আদালত অঙ্গনে টাউট-দালাল কর্তৃক বিচারপ্রার্থীরা যেন প্রতারিত না হন, সে বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম গ্রহণের নির্দেশনাও চাওয়া হয়েছে।

রিট আবেদনে বলা হয়, বাংলাদেশ লিগ্যাল প্র্যাক্টিশনার্স অ্যান্ড বার কাউন্সিল অর্ডার ১৯৭২ এর ৪১ অনুচ্ছেদ অনুযায়ী আইন পেশার সঙ্গে সম্পৃক্ত সকলকে বার কাউন্সিল সনদ প্রাপ্ত হতে হবে। অন্যথায় ছয় মাসের কারাদণ্ডের বিধান রয়েছে। কিন্তু বার কাউন্সিল এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ না করায় আদালত অঙ্গনে টাউট-দালালদের দৌরাত্ম্য বেড়েই চলছে।

রিট আবেদনকারী আইনজীবী ফরহাদ উদ্দিন আরও জানান, আগামী সপ্তাহে হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হবে।

রিটকারী আইনজীবী আরও জানান, গত বছরের ২ ডিসেম্বর বার কাউন্সিল বরাবর এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে একটি নিবেদনপত্র প্রেরণ করেছি। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহণ না করায় আজ (সোমবার) হাইকোর্টে রিট দায়ের করেছি।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};