ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
504
বাসদের ১৬ নেতা বহিষ্কার, প্রতিবাদে কমরেড শুভ্রাংশুর বিবৃতি
Published : Monday, 17 February, 2020 at 11:00 PM
বাসদের ১৬ নেতা বহিষ্কার, প্রতিবাদে কমরেড শুভ্রাংশুর বিবৃতি নিজস্ব প্রতিবেদক ||
বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ-মার্কসবাদী) ১৬ নেতাকে বহিষ্কারের প্রতিবাদে বিবৃতি দিয়েছেন দলটির কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটির সদস্য কমরেড শুভ্রাংশু চক্রবর্ত্তী। বহিষ্কারাদেশ প্রত্যাখ্যান করে দল গড়ে তোলার লক্ষ্যে ১৬ নেতার উদ্যোগের সঙ্গে একাত্মতা ঘোষণা করেন তিনি।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এ তথ্য জানান, দলের অগণতান্ত্রিক অবস্থার সমালোচনা করে স্বেচ্ছায় পদত্যাগ করা দলটির সাবেক কেন্দ্রীয় সদস্য সাইফুজ্জামান সাকন।

বহিষ্কৃতদের দাবি, দলের অগণতান্ত্রিক কাজের সমালোচনা করায় তাদেরকে বহিষ্কার করা হয়েছে।

রোববার (১৬ ফেব্রুয়ারি) বাসদের ১৬ নেতাকে বহিষ্কার করা হয়। বহিষ্কৃতরা হলেন- দলিলের রহমান দুলাল, মনজুর আলম মিঠু, অপু দাশগুপ্ত, সুশান্ত সিনহা সুমন, আজিকুর রহমান, আমিনুল ইসলাম, মাহাবুব আলম রুবেল, সত্যজিৎ বিশ্বাস, রুহুল আমিন, জান্নাতুল ফেরদাউস, সামসুল আলম দুলু, পূরবী চক্রবর্তী, মাছুমা আল মাহবুবা, তরিকুল আলম, জাহেদ আহমেদ টুটুল ও মশিউর রহমান খোকন।

বিবৃতিতে বলা হয়, ‘একটি বিপ্লবী দল গড়ে তোলার আকাঙ্ক্ষা ও অঙ্গীকার ব্যক্ত করে ২০১৩ সালে বাসদ (মার্কসবাদী) গড়ে উঠেছিল। কিন্তু মার্কসবাদ-লেনিনবাদ ও শিবদাস ঘোষের চিন্তাধারার ভিত্তিতে দল গড়ে তোলার ঘোষিত নীতি অনুসরণ না করে দলের সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী ও তার অনুসারীদের আদর্শ-পরিপন্থী কর্মকাণ্ড দলকে গভীর সংকটের মুখে ঠেলে দেয়। এ পরিস্থিতিতে ১৬ জন নেতা বর্তমান কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটি বিলুপ্ত করে অতীত সংগ্রামের পর্যালোচনা ও মূল্যায়নের ভিত্তিতে নতুন পার্টি-প্রক্রিয়া শুরু করার জন্য আহ্বান জানিয়েছিলেন। কিন্তু আন্তরিক ও যৌক্তিক আহ্বান বিবেচনায় না নিয়ে তাদের উপলব্ধিজাত মতামতকে দলবিরোধী তৎপরতা হিসেবে চিহ্নিত করা হয়। দলের অভ্যন্তরে মতাদর্শিক সংগ্রাম পরিচালনার সুযোগ রুদ্ধ করে দিয়ে সম্পূর্ণ স্বৈরতান্ত্রিক পন্থায় এ ১৬ জন নেতাকে বহিষ্কার করা হয়।’





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};