ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
255
ভালবাসা-বসন্তে একাকার কুমিল্লা
Published : Saturday, 15 February, 2020 at 12:00 AM, Update: 15.02.2020 2:25:55 AM
ভালবাসা-বসন্তে একাকার কুমিল্লানব ফাল্গুনের প্রথম দিনে বিপুল ঐশ্বর্যের অধিকারী ঋতুরাজ বসন্তকে বরণ করে নিয়েছে কুমিল্লাবাসী। প্রতিবারের মতো এবারও নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রিয় ঋতুকে বরণ করে নেয়া হয়। রঙিন হয়ে উঠেছিল চারপাশ। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় সব বয়সী সব শ্রেনি পেশার মানুষের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। কুমিল্লা নগর উদ্যান, ধর্মসাগড় পাড়, গোমতী নদীর পাড়সহ বিনোদনকেন্দ্রগুলোতে ছিলো মানুষের ভিড়।
এবারই প্রথম পহেলা ফাল্গুন ও ভালবাসা দিবস একই দিনে উদ্যাপিত হয়েছে। বাংলা বর্ষপঞ্জির হিসাব নিকাশ সামান্য পাল্টে যাওয়ায় এই পরিবর্তন। শীতের ছোঁয়া মিলিয়ে গেল আস্তে/ফাগুন এলো আবার ভালবাসতে...। ভালবাসতে একই দিনে এসেছে ফাগুন। ভালবাসা দিবসের আবেগ এবং পহেলা ফাল্গুনের উত্তাপ যেন হাতধরাধরি করে চলেছে সারাদিন। বাসন্তী রঙের পাশাপাশি তাই ভালবাসার লাল রংও বেশ দেখা গেছে। কেউ বাসন্তী রঙে প্রকাশিত হয়েছেন। কেউ সেজেছিলেন লালে। পোশাকে এ দুটি রঙের সংমিশ্রণও দেখা গেছে এবার।
বাঙালী ঐতিহ্যের বলেই ফাল্গুনের স্বতন্ত্র আবেদন। ষড়ঋতুর বাংলাদেশ প্রতি দুই মাস অন্তর অন্তর রূপ বদলায়। শুরু গ্রীষ্ম দিয়ে, আর শেষ বসন্ত দিয়ে। শেষ ঋতুটি সেরা ঋতুও বটে। শুরুতেই গেল। শূন্য হৃদয় ভরাতে মন রাঙাতে। মনের গহীন কোণে অতি সূক্ষ্ম যে পুলক, বসন্তই জাগাতে পারে জাগিয়ে দিল। প্রকৃতির প্রতি প্রেম, প্রিয়ঋতুর বন্দনা ও মানুষে মানুষে ভালবাসার জয়গান হলো দিনভর।
পছন্দের ঋতুকে স্বাগত জানিয়ে রবীন্দ্রনাথ লিখেছিলেন: নব বসন্তের দানের ডালি/এসেছি তোদেরই দ্বারে/আ য় আ য় আয়/পরিবি গলার হারে...। বসন্তকে গলার হার করেই যেন শহর ঘুরে বেড়িয়েছে মানুষ। প্রেমের কবি নজরুলের উচ্চারণÑ এলো খুনমাখা তূণ নিয়ে/ খুনেরা ফাগুন...। প্রথম দিন প্রিয় ঋতুকে স্বাগত জানাতে মোটামুটি ঘরের বাইরে কাটিয়েছে কুমিল্লার তরুণ যুবারা।  মেয়েরা বাসন্তী রঙের শাড়িতে সেজে বের হয়েছিল। খোঁপায় পেঁচিয়ে নেয় হলুদ গাঁদার ফুল। ছোট্ট মেয়েটিও শাড়ি গায়ে বড়দের মতো হেঁটে গেছে। কী যে সুন্দর সে দৃশ্য! ছেলেরা পাঞ্জাবি পরেছিল। কুমিল্লার অলিগলিতে ছড়িয়ে পড়েছিল উৎসব। পার্ক, চিড়িয়াখানা, নগর উদ্যান, বিভিন্ন বিনোদন কেন্দ্র কিংবা রেস্তরাঁ- সবখানেই পরিলক্ষিত হয় উৎসবের রং। হাত ধরাধরি করে হেঁটে চলা যুগলেরা ফিরিয়ে যেনো ফিরিয়ে দিয়ে যায় এ শহরের যৌবন।










© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};