ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
797
সেবা নিতে আসা রোগী কমছে কুমিল্লা মেডিকেলে
Published : Wednesday, 29 January, 2020 at 12:00 AM, Update: 29.01.2020 1:49:13 AM
 
সেবা নিতে আসা রোগী কমছে কুমিল্লা মেডিকেলে বশিরুল ইসলাম ||
কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে জানুয়ারী থেকে ডিসেম্বর ২০১৯ এক বছরে ৩ লক্ষ ৪৪হাজার ৭শ ৬৯জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা সেবা গ্রহন করেছে। তাদের মধ্যে মহিলা রোগীর সংখ্যা ছিল ১লক্ষ ৭২হাজার ১শ ৮৪জন এবং পুরুষ রোগীর সংখ্যা ১লক্ষ ৭২হাজার ৫শ ৮৫জন। হাসপাতালে মৃত্যুবরণ করেছে এমন রোগীর সংখ্যা ১হাজার ৪শ ২৭জন। তাদের মধ্যে মহিলা মৃত্যুর সংখ্যা ৫শ ৯৫ এবং পুুরুষ মৃত্যুর সংখ্যা ৮শ ৩২জন। ২০১৭ সালে বহি: বিভাগে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ছিল ২লক্ষ ৮৪হাজার ২শ ৪৬জন , অন্তবিভাগে ৬৩ হাজার ৫শ ৫০জন এবং জরুরী বিভাগে ৫৫হাজার ৮শ ২৭জন। ২০১৮ সালে বহি: বিভাগে ভর্তি রোগীর সংখ্যা ছিল ৩ লক্ষ ০৩হাজার ৮শ ৪৯জন, আন্তবিভাগে ৬৩হাজার ২শ ৯৭জন এবং জরুরী বিভাগে ৬০হাজার ৯শ ০৫জন এসব তথ্য কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিসংখ্যান বিভাগ থেকে সংগ্রহ করা হয়েছে।  
কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মুজিবুর রহমান জানান, আমরা হাসপাতালের পরিচ্ছন্নতার বিষয়ে কঠোর অবস্থানে আছি। হাসপাতালের ড্রেনেজ ব্যবস্থা উন্নয়নের জন্য গণপূর্ত বিভাগের সাথে যোগাযোগ করে আসছি। আমাদের কিছু জনবল সংকট রয়েছে। আমাদের হাসপাতালে চিকিৎসাসেবা নিতে এসে কেউ যেন প্রতিবন্ধকতার স্বীকার না হয় সে বিষয়ে শতভাগ কাজ করে যাচ্ছি।
হাসপাতাল ঘুরে আরো জানা যায়, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসা সেবার মান আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে। বৃদ্ধি পেয়েছে হাসপাতালে পরীক্ষা নিরীক্ষার সংখ্যা। হাসপাতালের ভেতরেই এখন সকল পরীক্ষা নিরীক্ষা করা যায়। সাধারণ মানুষ এখন কম খরছে শুধুমাত্র সরকার নির্ধারিত ফি পরিশোধের মাধ্যমে পরীক্ষা নিরীক্ষা করতে পারছে। হাসপাতালের পরিবেশ আগের চেয়ে অনেক উন্নত। হাসপাতালের প্রতিটি ফোর পরিস্কার এবং ময়লা রাখার স্থান আলাদা। আগের মত দুর্গন্ধ নেই হাসপাতালে। যার কারণে হাসপাতালে দিনদিন রোগীর সংখ্যা বাড়ছে। ৫০০শয্যার হাসপাতালে প্রতিদিনি ঘরে হাজারের অধিক রোগী থাকে। গত বছরের জানুয়ারীর ১তারিখ থেকে ডিসেম্বর মাসের ৩১তারিখ পর্যন্ত শুধুমাত্র মহিলা রোগী ভর্তি হয়েছে ৩৮হাজার ৩শ ৭৭জন এবং পুরুষ রোগী ভর্তি হয়েছে ৪১হাজার ৩শ ৮৪জন। হাসপাতালের আন্তবিভাগে মোট ভর্তি রোগীর সংখ্যা ৭৯হাজার ৭শ ৬১জন। তাদের মধ্যে ছাড়পত্র নেওয়া মহিলা রোগীর সংখ্যা ৪০হাজার ৭শ ৯৫জন এবং পুরুষ রোগীর সংখ্যা ৪০হাজার ৫জন। ছাড়পত্র নেওয়া মোট রোগীর সংখ্যা ৮হাজার ৯শজন। হাসপাতালের বহি: বিভাগ ও অন্তবিভাগে সেবা গ্রহন করা মহিলা রোগী ও পুরুষ রোগীর মোট সংখ্যা ৩লক্ষ ৪৪হাজার ৭শ ৬৯জন।





© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};