ই-পেপার ভিডিও ছবি বিজ্ঞাপন কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য যোগাযোগ কুমিল্লার কাগজ পরিবার
Count
303
তোমাদের হাত ধরেই এগিয়ে যাবে বাংলাদেশ: অর্থমন্ত্রী
Published : Tuesday, 28 January, 2020 at 12:00 AM, Update: 28.01.2020 2:17:19 AM
তোমাদের হাত ধরেই এগিয়ে যাবে বাংলাদেশ: অর্থমন্ত্রীজহির শান্ত: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে অংশ নেয়া গ্র্যাজুয়েটদের উদ্দেশ্যে অর্থমন্ত্রী ও সমাবর্তন বক্তা আ হ ম মুস্তফা কামাল বলেছেন, তোমাদের হাত ধরেই এগিয়ে যাবে বাংলাদেশ। তাই তোমাদেরকে সৎভাবে জীবন-যাপন করতে হবে। জীবনের লক্ষ্য নির্ধারণ করতে হবে। সফলতার পথ খোঁজতে হবে। দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে হলে দেশপ্রেমে উজ্জীবিত হয়ে এখন থেকেই প্রস্তুতি নিয়ে কাজ করতে হবে।
বক্তব্যের শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধুর কারণে আমরা এ দেশ পেয়েছি। আর তাই সবাইকে সবসময় তাকে মনে-প্রাণে ধারণ করতে হবে। আমাদের বিশ্বাস করতে হবে- জাতির পিতাই আমাদের সকল ভালোকাজের প্রেরণা।
কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানের কথা তুলে ধরে তিনি বলেন, তাঁর কারণেই আমরা এ বিশ্ববিদ্যালয়টি পেয়েছি। এ বিশ্ববিদ্যালয়ে প্রধানমন্ত্রী অনেক টাকার বাজেট দিয়েছেন। ভবিষ্যতে এখানে আরও বরাদ্দ দেওয়া হবে। এই টাকার সদ্ব্যবহার করতে হবে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে আরো বরাদ্দা দেয়া হবে। ব্রডব্র্যান্ড ইন্টারনেটের সুবিধাও প্রদান করা হবে।
মুস্তফা কামাল বলেন, এই বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালিত হতে যাচ্ছে। আবার বাংলাদেশ ২০২১ সালের ২৬শে মার্চ তারিখে তার স্বাধীনতা সুবর্ণ জয়ন্তী পালন করতে যাচ্ছে। কী আশ্চর্য এক মিলের সেতুবন্ধন, বঙ্গবন্ধু আর তাঁর স্বপ্নের সোনার বাংলার! মুজিববর্ষের প্রাক্কালে এই নবীন গ্র্যাজুয়েটদের তাদের শিক্ষা-সমাপনীতে আমি দৃঢ়ভাবে বলতে চাই, বঙ্গবন্ধুর মতো দৃঢ়চিত্তে ও অসীম সাহসে বাংলাদেশের উন্নয়নে নিজেকে নিয়োজিত করতে হবে। কেননা “এই স্বাধীনতা তখনি আমার কাচে প্রকৃত স্বাধীনতা হয়ে উঠবে, যেদিন বাংলার কৃষক-মজুর ও দুঃখী মানুষের সকল দুঃখের অবসান হবে।”
গ্র্যাজুয়েটদের উদ্দেশ্যে তিনি বলেন, বাংলাদেশের স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ ঘটেছে। গত এক দশকে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি লক্ষ করা গেছে। ‘এশীয় উন্নয়ন ব্যাংক আউটলুক ২০১৯’ উল্লেখ করেছে যে, বাংলাদেশ এশিয়া প্যাসিফিক অঞ্চলে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ। বর্তমানে দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩২ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে। দেশের রফতানি আয় তিনগুণেরও বেশি হয়ে ৪১ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে এবং মানব উন্নয়ন সূচক বার্ষিক ১ দশমিক ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত অর্থবছরে আমরা ৮ দশমিক ১৫ শতাংম জিডিপি প্রবৃদ্ধি অর্জন করেছি। চলতি অর্থবছরেই আমরা ৮ দশমিক ২৫ শতাংশ থেকে ৮ দশমিক ৩০ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনের প্রত্যাশা করছি, যা ২০২৪ সাল নাগাদ দাঁড়াবে ১০ শতাংশ এবং সেটা অব্যাহত থাকবে।
বাংলাদেশের আর্থিক খাতে এই মুহূর্তে কোনরকম ঝুঁকি নেই জানিয়ে অর্থমন্ত্রী বলেন, ২০৩০ সাল নাগাদ ৩ কোটি যুবকের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে, তখন কারো কর্মসংস্থানের অভাব থাকবে না। ইতোমধ্যে আমরা কর আদায় ব্যবস্থায় অটোমেশনে যাচ্ছি, যা জনগণের ভোগান্তি লাঘবে এবং দেশের আর্থিক ব্যবস্থা আরও শক্তিশালীকরণে সহায়ক ভূমিকা পালন করবে।
আমন্ত্রিত সুধীবৃন্দের উদ্দেশ্যে তিনি বলেন, কুমিল্লা জনপদ বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্যের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। এ প্রাচীন জনপদ সমৃদ্ধ হয়েছে বিভিন্ন প্রখ্যাত ব্যক্তিবর্গের পদচারণায়। আজ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন। কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও কুমিল্লাবাসীর জন্য এটি একটি ঐতিহাসিক মাহেন্দ্রক্ষণ। এই মহতী দিনে উপস্থিত সকলকে আমার অভিবাদন।
সমাবর্তন বক্তব্যের শেষ পর্যায়ে তিনি উল্লেখ করেন, আজকের এই সমাবর্তন অনুষ্ঠানে মহামান্য চ্যান্সেলর স্বর্ণপদকপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের ১৪ জন শিক্ষার্থীসহ বিভিন্ন বিভাগের সনদপ্রাপ্ত ২,৮৮৮ জন গ্র্যাজুয়েট, তাদের অভিভাবকবৃন্দ ও সম্মানিত শিক্ষকম-লীকে আন্তরিক অভিনন্দন জানাই। আমি গ্র্যাজুয়েটদের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি। আসুন, আমরা মুজিববর্ষে প্রিয় বাংলঅদেশকে বঙ্গবন্ধুর সোনার বাংলা হিসেবে গড়তে শপথ গ্রহণ করি।







© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
কুমিল্লার কাগজ ২০০৪ - ২০১৮
সম্পাদক ও প্রকাশক : মোহাম্মদ আবুল কাশেম হৃদয় (আবুল কাশেম হৃদয়)
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন, কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ।
ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ই মেইল: [email protected], [email protected],  Developed by i2soft
সম্পাদক ও প্রকাশকঃ আবুল কাশেম হৃদয়
নির্বাহী সম্পাদক: হুমায়ূন কবীর জীবন
বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ ১২২ অধ্যক্ষ আবদুর রউফ ভবন
কুমিল্লা টাউন হল গেইটের বিপরিতে, কান্দিরপাড়, কুমিল্লা ৩৫০০। বাংলাদেশ। বাংলাদেশ। ফোন +৮৮ ০৮১ ৬৭১১৯, +৮৮০ ১৭১১ ১৫২ ৪৪৩
ইমেইল : [email protected] Developed by i2soft
document.write(unescape("%3Cscript src=%27http://s10.histats.com/js15.js%27 type=%27text/javascript%27%3E%3C/script%3E")); try {Histats.start(1,3445398,4,306,118,60,"00010101"); Histats.track_hits();} catch(err){};